• আপডেট টাইম : 26/09/2021 11:42 AM
  • 614 বার পঠিত
  • আব্দুর রউফ
  • sramikawaz.com

আমার নাম আব্দুর রউফ। আমার পিতার নাম ময়েন উদ্দিন, মাতা তারা বেগম। গ্রাম ভূষণগাছা (পূর্বপাড়া), থানা নলডাাঙা, জেলা নাটোর। আমরা পাঁচ ভাই-বোন। তিন ভাই, দুই বোন। আমি সবার ছোট, আমাদের সহায় সম্পদ বলতে বসত বাড়ী আর ভিটা ছাড়া কিছু ছিল না। আমার পিতা কৃষি শ্রমিক ছিলেন। মাঠে দিনমজুরি করে সংসার চলাতো না, অভাব অনটন সংসারে লেগেই থাকতো।

আমি তখন কালীগঞ্জ উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণিতে পড়ি। সেই সময়ে পিতা মাতার অমতে আমার চাচাত বোনকে বিয়ে করি। বিয়ের পর আমার মাথায় সংসারের বোঝা পড়লো। আমিও গ্রামে দিনমজুরি কাজ করে সংসার চালাতে চেষ্টা করি। কিন্তু বাড়িতে বনিবনা না থাকায় অশান্তিতে ভুগতে থাকি, কষ্টের শেষ ছিল না। আমার ফুফাত ভাইয়ের বউ নাদিরা ভাবী, তিনি গাজীপুরে থাকতেন। বাড়িতে গিয়ে এই পরিস্থিতি দেখে আমাদেরকে পরামর্শ দিলেন ঢাকার চাকরি করার। এবং ¯^ামী স্ত্রী আমাদের দুজনকে সঙ্গে করে ২০০৩ সালে গাজীপুরে নিয়ে আসেন। আসার পর আমি একটি পোশাক কারখানায় স্পটম্যান পদে ১,২০০ টাকা বেতনে চাকরি নিই। আমার বউ ৭০০ টাকা বেতনে সুইং হেলপার পদে চাকরি নেয়। শুরু করি এক নতুন জীবন। বর্তমানে আমি সিনিয়র আয়রন অপারেটর ও আমার বউ অপারেটর পদে চাকরি করি, দুজনে কর্মরত আছি।

জীবিকার তাগিদে এ ভাবে পোশাক কারখানায় আমাদের আসা ও কর্মজীবন শুরু। বর্তমানে আমাদের একটি কন্যা সন্তান রয়েছে। সে ১০ম শ্রেণির ছাত্রী। সে এখন গ্রামের বাড়িতে আছে। ¯^ামী, ন্ত্রী ও কন্যার সংসারে আমরা ভালই আছি।

কর্মজীবনে আমি বিনা কারণে, বিনা নোটিশে অনেকবার চাকরি হারিয়েছি, দোষ শুধু ন্যায় সঙ্গত কথা বলা। একবার এক কারখানায় মাল আয়রন করে নিয়ম অনুযায়ী টেবিলে রেখেছি, কোয়ালিটি ইনস্পেক্টর মালগুলো নিয়ে যায়। টেবিল খালি হলে আবার আমরা সেই টেবিলে মাল রাখি, কিন্তু মাল না সরানোর কারণে আয়রন করা মাল রাখতে পারছিলাম না। মাল সরানোর কথা বলেছি আর কোয়ালিটি ইনচার্জ আমার গায়ে হাত তুলে (আঘাত করে)। আমার সহকর্মীরা প্রতিবাদ করে। এর একসপ্তাহ পর এ্যাডমিন বিভাগে ডেকে নিয়ে জোরপূর্বক অব্যাহতি পত্রে ¯^া¶র নিয়ে কারখানার বাইরে বের দেয়, চাকরিচ্যূত করে। প্রোডাকশন টার্গেট পূরণ করতে হবে, নয়তো বকাবাজি গালিগালাজ। এগুলো গার্মেন্টসের দৈয়নন্দিন ঘটনা- জীবনে এখন ঘটনা ¯^াভাবিক হয়ে দাড়িয়েছে। তাই গার্মেন্টসের গালিগালাজ এখন কিছুই মনে করি না। এগুলো পরিবেশের সাথে মানিয়ে নিয়ে কাজ করে যাচ্ছি। এগুলো নিয়ে খুব একটা মাথা ঘামাই না, মাথা ঘামালে চাকরি থাকবে না। একেবারে মাথা নিচু করে কাজ করতে হচ্ছে।

¯^ামী স্ত্রী দু'জনে চাকরি করার কারণে আগের মত আর অভাব অনটন নেই। সংসারে বর্তমানে আল্লাহ রহমতে ভালো আছি। আল্লাহ তায়ালা যদি শরীর সুস্থ রাখেন তাহলে তেমন সমস্যা হবে না। গার্মেন্টসের চাকরি আমাদেরকে আর্থিক ভাবে সচল করেছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...