• আপডেট টাইম : 25/09/2021 12:44 PM
  • 477 বার পঠিত
  • সুদীপ্ত শাহীন
  • sramikawaz.com

কোনো কোনো যোগাযোগবিদ গণযোগাযোগকে ভাষা ও যোগাযোগ বিপ্লবের ধারাবাহিক ফসল বলে অভিহিত করেন। প্রাথমিক যুগে যোগাযোগের মাধ্যম ছিলো মৌখিক। এরপর জন্ম নেয় ভাষার আদি রুপ প্রতীক বা বর্ণমালা। প্রতীকের আবিস্কার সমাজ-সভ্যতায় নতুন দিগন্তের সূচনা করে। সমাজে বসবাসকারী মানুষের যোগাযোগের মাধ্যম হয়ে ওঠে প্রতীক।


মানবীয় যোগাযোগের দীর্ঘ পথ পরিক্রমায় ঐতিহাসিক বিপ্লব সংঘটিত হয় পনের শতকে। এর মূলে ছিল ১৪৫৫ সালে প্রিন্টিং প্রেসের আবিস্কার। প্রিন্টিং প্রেসের আবিস্কারের ফলে বই ও সংবাদপত্র ছাপার কাজ সহজ হয়ে যায়। বিপুল সংখ্যক মানুষের সঙ্গে যোগাযোগ করার পথ উন্মুক্ত হয়। প্রিন্টের আবিস্কার পশ্চিম ইউরোপের সংস্কৃতিকে বদলে দেয়। স‚ত্রপাত ঘটে আধুনিক সভ্যতার। পাশাপাশি প্রিন্টের আবিস্কার ব্যক্তি -স্বাতন্ত্র্যবাদ ও জাতীয়তাবাদী চেতনার বিকাশকে ত্বরান্বিত করে।


আঠারো শতকে ঘটে শিল্প বিপ্লব। এ সময় পুঁজিপতিরা গ্রামীণ অর্থনীতিকে ধ্বংস করে বিপুল সংখ্যক মানুষকে নগরমুখী করে। গ্রামের সর্বহারা শ্রেণী রুটি রুজির সন্ধানে শহরের কলকারখানায় কাজ নেয়। এ প্রক্রিয়ায় ১৮৪০ এর দশকে শ্রমিক শ্রেণীর রাজনৈতিক মঞ্চে আবির্ভাব ঘটে। এ সময় ইউরোপে বিশেষ করে জার্মানীতে হেগেল, ফয়েরবাখসহ অন্যান্য দার্শনিকদের হাত ধরে দর্শনের বিকাশ ঘটতে থাকে। প্রগতিশীল দার্শনিকদের অনেকের তখন সরকারের রোষানলেও পড়তে হয়। শৈরতান্ত্রিক সরকার ১৮৩২ সালে ল্য‚দভিক ফয়েরবাখ–কে অধ্যাপকের পদ থেকে অপসারণ করে। ১৮৪১ সালে তরুণ অধ্যাপক ব্রুনো বাউয়েরকে বন নগরীতে বক্তৃতা দেয়ায় নিষেধাজ্ঞা আরোপ করে। শৈরতান্ত্রিক সরকারের আচরণে একাডেমিক জীবনযাপনের ভাবনা ত্যাগ করতে বাধ্য হোন কার্ল মার্কস । পরবর্তীতে এ সমস্ত দার্শনিকদের চিন্তার সার সংকলন করে মার্কস ও এঙ্গেলস প্রতিষ্ঠা করেন শ্রমিক শ্রেণীর মুক্তির দর্শন দ্বান্দিক ঐতিহাসিক বস্তুবাদ।


ইউরোপের শ্রমিক শ্রেণিরও তখন একদিকে পুঁজিপতি শ্রেণির নির্মম শোষণ, অন্যদিকে শৈরতান্ত্রিক সরকারের অত্যাচার নির্যাতনে অতিষ্ট। উত্তরোত্তর শ্রমিক শ্রেণি সংখ্যায় বৃদ্ধি ঘটলেও এ অবস্থা থেকে শ্রমিকদের মুক্তির পথ তখনো সামনে আসে নি। পরিস্থিতি বিবেচনায় শৈরতান্ত্রিক সরকার ও মালিক শ্রেণির নির্মম শোষণের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য প্রয়োজন হয় একটি প্রকাশনার। যেখানে শ্রমিকদের শোষণের চিত্র ও সরকারের স্বেচ্  স্বেচ্চাচারিতার স্বরুপ ও শ্রমিক শ্রেণির জন্য করণীয় তুলে ধরা হবে। ফলে জার্মানীর কলোন শহরে প্রতিষ্ঠিত হয় ‘রাইনিশ গ্যাজেট’ নামে সরকারবিরোধী পত্রিকা (১৮৪২ সালের ১লা জানুয়ারী প্রথম সংখ্যা প্রকাশিত হয়)। মার্কস ও ব্রুনো বাউয়েরকে এর প্রধান লেখক হওয়ার আমন্ত্রণ জানানো হয় এবং ১৮৪২ সালের অক্টোবরে মার্কস এর প্রধান সম্পাদক নিযুক্ত হন ও বন থেকে কোলোন এ চলে আসেন ।


১৮৮৯ খ্রিষ্টাব্দে লেনিন ছাত্র আন্দোলনের কারণে নির্বাসনে যান। এই সময় কাল মার্কসের ডাস ক্যাপিট্যাল পরে তিনি গভীরভাবে প্রভাবিত হন। পরে তিনি ব্যাপক জনসংযোগ এবং মার্ক্সবাদী দর্শন প্রচারের মাধ্যমে রাজনৈতিক নেতা হয়ে উঠেন। ১৮৯৫ খ্রিষ্টাব্দে দলের সিদ্ধান্ত অনুসারে ইউরোপীয় শ্রমিক আন্দোলন গ্রুপ 'শ্রমমুক্তি'-র সঙ্গে যোগাযোগ করেন। এরপর তিনি সুইজারল্যান্ড, জার্মানি ও ফান্স ভ্রমণ করেন। এই স‚ত্রে তৈরি হয়েছিল শ্রমিকদের নিয়ে 'সংগ্রাম সংঘ' নামক সংগঠন। তখন তিনি বিপ্লবী প্রচারের জন্য একটি সংবাদপত্র প্রকাশের উদ্যোগ নেন। এই উদ্দেশ্য তিনি ইউরোপের বিভিন্ন শহরের ঘুরে বেড়ান। তিনি ১৯০০ খ্রিষ্টাব্দে জার্মানীর লিপজিগ শহরে যান। ১৯০১ খ্রিষ্টাব্দর ১লা ডিসেম্বর জার্মানির লিপজিগ শহর থেকে তাঁর উদ্যোগে প্রথম প্রকাশিত হয় 'ইস্ক্রা' নামক পত্রিকা। ১৯০২ খ্রিষ্টাব্দে তিনি জার্মানির মিউনিখ শহরে কাটান। এই সময়ে 'ইস্ক্রা' মিউনিখ থেকে প্রকাশিত হতো।


বিশ্ব শ্রমিক শ্রেণির মুক্তির আন্দোলনের বাঁকে বাঁকে শ্রমিক শ্রেণির নিজস্ব সংবাদপত্র বিভিন্নভাবে গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা রেখে আসছে। “শ্রমিক আওয়াজ” শ্রমিকদের অধিকার ও দাবি-দাওয়া প্রতিষ্ঠার জন্য প্রতিষ্ঠালগ্ন থেকে শ্রমিক অঙ্গণে ধ্বনি তুলে আসছে। রাইনিশ গ্যাজেট’ বা ইস্ক্রা’র মতো শ্রমিক আওয়াজ হয়তো একটি বৈপ্লবিক পরিবেশ সৃষ্টি করতে পারছে না, তবু দেশের প্রচার মাধ্যম যেখানে পুঁজির পক্ষ লেজুরবৃত্তি করছে সেখানে শ্রমিকদের একটি নিজস্ব পত্রিকা হিসেবে শ্রমিক আওয়াজ সগর্বে তার অস্তিত্ব জানান দিয়ে যাচ্ছে। মানসম্পন্ন লেখনির অভাব ও আর্থিক টানাপোড়েনসহ বৈরি ও প্রতিক‚ল পরিবেশে থেকেও বিগত ১৫ বছর ধরে পত্রিকাটির প্রকাশনা অব্যাহত রয়েছে। তবে আগামি দিনে শ্রমিক আওয়াজের গতিপ্রকৃতি নির্ধারিত হবে শ্রমিকদের নিজস্ব উদ্যোগ ও তাদের তৎপরতার নিরিখেই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...