• আপডেট টাইম : 25/09/2021 12:11 AM
  • 332 বার পঠিত
  • আহসান হাবিব বুলবুল
  • sramikawaz.com

আজ ২৪ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার, সকাল সাড়ে ১০টায়, রুপগঞ্জের কর্ণগোপে সেজান জুস কারখানার সামনে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ নারাষণগঞ্জ জেলার উদ্যোগে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। শ্রমিক নেতা আব্দুল হাই শরিফের সভাপতিত্বে এবং হাফিজুর রহমানের পরিচালনায় অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে স্কপ কেন্দ্রীয় পরিচালনা পরিষদের পক্ষে বক্তব্য রাখেন স্কপ যুগ্ম সমন্বয়ক ও জাতীয়তাবদী শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, স্কপ সমন্বয়ক ও জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, জাতীয় শ্রমিক লীগের ট্রেড ইউনিয়ন সমš^য় সম্পাদক ফিরোজ হুসাইন, সরদার খোরশেদ, রফিকুল ইসলাম, মফিদুল ইসলাম মোহন, স্কপের নারাষণগঞ্জ জেলা নেতৃবৃন্দের মধ্যে শ্রমিক দলের জেলা সভাপতি আসগর আলী, শ্রমিক ফ্রন্টের জেলা সাধারন সম্পাদক সেলিম মাহমুদ, শ্রমিক লীগের জেলা সাধারণ সম্পাদক মাঈনুদ্দিন, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, সাইফুল ইসলাম শরিফ, মোহাম্মদ সোহেল, আনোয়ার খান, মোহাম্মদ মহসিন, মোহাম্মদ ছাইফুল, নিহত শ্রমিক রহিমা বেগমের মা লিপা আক্তার, নিহত প্রকৌশলী রিমা আক্তারের পিতা জসীম উদ্দিন প্রমুখ।
নেতৃবৃন্দ বলেন, অগ্নিকান্ড ও শ্রমিক নিহত হওয়ার কারণ অনুসন্ধানে স্কপ গঠিত ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির পর্যবেক্ষণেসেজান জুস কারখানায় ভবন নির্মাণে ত্রুটি, অগ্নি নির্বাপণ ব্যবস্থা বিধি অনুযায়ী পর্যাপ্ত না থাকা, প্রতিটি ফ্লোর তালাবদ্ধ করে রাখা, শিশু শ্রমিক নিয়োগ, মালিক পক্ষের শ্রম আইন ও বিধি মেনে না চলা, পরিদর্শন অধিদপ্তরের শ্রম আইনের বিধান অনুযায়ী পরিদর্শন কাজে অবহেলা, স্ব ল্প মজুরীতে কাজ করানো নানা গুরুতর অসঙ্গতি দৃশ্যমান হয়েছে। আর অগ্নি নির্বাপণ কর্তৃপক্ষ, স্থানীয় সরকার প্রশাসন, শ্রম দপ্তর, কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের দুর্ণীতিগ্রস্ত কর্মকর্তাদের যোগসাযাসে মালিক কর্তৃপক্ষ এই সকল অসঙ্গতি নিয়ে কারখানা পরিচালনা করে শ্রমিকদের কাঠামোগত হত্যাকান্ডের মধ্যে ঠেলে দিয়েছে। ইতিপুর্বে কর্মক্ষেত্রে কাঠামোগত হত্যাকান্ডের জন্য দায়িদের কোন শাস্তি না হওয়ার কারনেই সেজান জুসের ৫৪ জন শ্রমিক হত্যার জন্য দায়িদেরও কোন বিচার হবেনা এটা কারখানা মালিক কিংবা দুর্ণীতিবাজ সরকারী কর্মকর্তারা ধরেই নিয়েছে। তাই কারখানার কর্মপরিবেশকে নিরাপদ করতে প্রয়োজনিয় সংস্কার ছ্ড়াায় হাসেম ফুড কারখানা চালু করা হয়েছে, পূর্বে কর্মরত শ্রমিকদের কর্মচ্যুত করে নতুন শ্রমিক নিয়োগ দেওয়া হচ্ছে। নেতৃবৃন্দ সংশ্লিষ্ট এলাকার স্থানীয় প্রশাসন, কলকারখানা পরিদর্শন অধিদপ্তর এবং ফায়ার সার্ভিসের কর্মকর্তাদের প্রতি প্রশ্ন রাখেন, ৫৪ জন মানুষের মৃত্যুর পরও অগ্নিনির্বাপন ও নিরাপত্তার প্রয়োজনিয় ব্যবস্থা ছাড়া কারখানা চালু করার অনুমোদন কিভাবে দেওয়া হয়েছে? নেতৃবৃন্দ আরো বলেন, বিচার ও ক্ষতিপূরণ পাওয়ার দাবি থেকে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের পরিবারকে সরিয়ে দিতে নারায়ণগঞ্জ জেলার কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তারা তাদের নানাভাবে হয়রানি করছে বলে অভিযোগ উঠছে। এই অভিযোগ আর অনিরাপদ পরিবেশে উৎপাদন কায্রক্রম চালানোর অনুমোদন দেওয়া প্রমাণ করছে, অগ্নিকান্ড ও দুর্ঘটনা প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা কিংবা শ্রম আইন বাস্তবায়ন নয় বরং অসঙ্গতি জিয়িয়ে রেখে দুর্ণীতির সুযোগ তৈরী করায় সরকারের দপ্তরসমূহের প্রধান দায়িত্বে পরিণত হয়েছে। নেতৃবৃন্দ অবিলম্বে স্কপের কর্মক্ষেত্র নিরাপদ করতে উত্থাপিত ৫ দফা বাস্তবায়নের দাবি জানান এবং এই দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যাক্ত করেন। শ্রমিক সমাবেশ শেয়ে একটি বিক্ষোভ মিছিল সংশ্লিষ্ট এলাকার সড়ক প্রদিক্ষণ করেন।
দাবিসমুহ-
১। সুষ্ঠ তদন্ত ও সঠিক কারণ উদঘাটনের স্বার্থে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করতে হবে।
২। সেজান জুস কারখানায় শ্রমিকের মৃত্যুর জন্য দায়ী মালিকপক্ষ এবং কর্তব্য অবহেলার জন্য দায়ী সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের শাস্তি দিতে হবে।
৩। মৃত্যুবরণকারী শ্রমিকদের আই এল ও কনভেনশন ১২১ অনুযায়ী আজীবন আয়ের সমানক্ষতিপূরণ প্রদান করতে হবে। এ ক্ষেত্রের হাই কোর্টের নির্দেশনা এবং রানা প্লাজা ধ্বসের ঘটনায়ক্ষ তিপূরণের হারকে বিবেচনায় নেয়া যেতে পারে।
৪ক্ষ।তিপূরণের একই হারে আহতদের চিকিৎসা, পুনর্বাসন ওক্ষ তিপূরণের ব্যবস্থা করতে হবে।
৫। ফ্যাক্টরি বন্ধ থাকা অবস্থায় কর্মহীন শ্রমিকদের মজুরী প্রদান করতে হবে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...