• আপডেট টাইম : 22/09/2021 07:12 PM
  • 508 বার পঠিত
  • আল কামরান
  • sramikawaz.com

পাঠক প্রিয় সংবাদপত্র "শ্রমিক আওয়াজ" এর ১৫তম প্রতিষ্ঠা বার্ষিকীতে অনেক অনেক শুভেচ্ছা। বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশকারী এই জনপ্রিয় সংবাদপত্রটির সাফল্যের এত বছর সাথে ছিলাম, সাথে আছি, সাথে থাকবো। এই অঙ্গিকার ব্যক্ত করে দুটি কথা বলছি।


সংবাদপত্র হল একটি দেশের, একটি জাতির, একটি সমাজের চব্বিশ ঘণ্টার ইতিহাস। অন্ধকারে নিঃশব্দ চলা অন্যায়ের আওয়াজ ও প্রভাবশালীর প্রভাবে চেপে থাকা অপরাধের তথ্যচিত্র জনসম্মুখে প্রকাশ।


ধান্দা-ফিকিরের উদ্দেশ্যে জন্ম নেয়া হলুদ সাংবাদিকতার সংবাদপত্র বেশিদিন ঠিকে থাকতে পারেনা। তেমনি বিশেষ শ্রেণির প্রশংসাপত্রে রূপ নেয়া সংবাদপত্রও পাঠক মহলে জায়গা করে নিতে পারে না। আর পাঠকের কাছে গ্রহণযোগ্যতা না পেলে শুধু বিজ্ঞাপন কোন পত্রিকাকে বাঁচিয়ে রাখতে পারে না। কারণ পাঠক যে সংবাদ পত্র থেকে মুখ ফিরিয়ে নেয় সেই সংবাদ পত্রে কোন বিজ্ঞাপনদাতাও আর তাদের বিজ্ঞাপন দেয়না।


পত্রিকার কাছ থেকে পাঠক কী চায়, সেটা ভাববার মতো একটি বিষয়। একজন নাগরিক যখন ন্যায়সঙ্গত অধিকার থেকে বঞ্চিত হন, তখন তিনি প্রতিকার চাইতেই পারেন। প্রতিকার না পেলে প্রতিবাদ করার অধিকারও তার রয়েছে। কিন্তু সেই প্রতিবাদটুকু জানাবেন কোথায়? হয়তো দেখা যাবে, তার যোগ্যতা থাকলেও ¶মতা নেই। তাহলে অন্যায়-অবিচারে অতিষ্ঠ মানুষ কার কাছে যাবে? কে তার পাশে দাঁড়াবে? ভুক্তভোগী এলাকায় সালিস বসালো কিন্ত অভিযোগ যে খোদ সোনার ছেলের বিরুদ্ধে!


প্রভাবশালীর বংশধর। এমতাবস্থায় নিরীহ ভুক্তভোগীর কথা উঠে আসবে সংবাদপত্রে। সংবাদপত্রই সাধারণ মানুষের একমাত্র নির্ভরযোগ্য মুখপত্র ।


খুবই দুঃখের বিষয় হলো চলমান সময়ে হলুদ সাংবাদিকতার দৌরাত্ম্য বৃদ্ধি পাওয়ায় সমাজে ন্যায় প্রতিষ্ঠা যেন এখন সোনার হরিণ। মুলধারার গণমাধ্যমে একটি অপরাধের খবর প্রকাশিত হলে এর বিপ¶ে অর্থাৎ অপরাধীর প¶ে হাজারটা সংবাদ প্রকাশিত হয় ভুঁইফোঁড় গণমাধ্যম গুলোতে। সত্য ও মিথ্যা সংবাদের এমন যুদ্ধে আমরা জনসাধারণ সর্বদাই বিভ্রান্তিতে পড়ি এবং বিব্রত বোধ করি। আবার আমাদের মতো নিম্ন আয়ের জনগোষ্ঠীর বিশেষ করে খেটে খাওয়া শিল্প শ্রমিকরা হয়রানির শিকার হলে বা অধিকার বঞ্চিত হলে সে তথ্য মুলধারার গণমাধ্যম গুলোতে প্রকাশিত হয়না। দেশের ৪৫ লাখ পোশাক শ্রমিক নিয়ে গণমাধ্যমের যেন দায়ভার নেই।


এমতাবস্থায় শ্রমিকদের পাশে দাঁড়িয়েছে "শ্রমিক আওয়াজ"। শ্রমিকদের কথা উঠে আসছে এই গণ মাধ্যমটিতে। আমি "শ্রমিক আওয়াজ" এর উত্তরোত্তর সাফল্য কামনা করি এবং শ্রমিক আওয়াজ এর সম্পাদক, প্রকাশক, প্রতিবেদক সহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...