• আপডেট টাইম : 20/09/2021 12:17 PM
  • 1073 বার পঠিত
  • এম এ শাহীন
  • sramikawaz.com

আমাদের দেশের নারী শ্রমিকরা পারিবারিক দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন শিল্প কারখানায় কাজ করে পরিবার, সমাজ ও দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। দেশের প্রধান রপ্তানি খাত পোশাক শিল্পে কর্মরত শ্রমিকের ৮০ ভাগই নারী শ্রমিক। এই নারী শ্রমিকদের অবদান সকলেরই জানা। অথচ দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি এ শিল্পের নারী শ্রমিকদের রয়েছে চরম নিরাপত্তাহীনতা, নেই নারী সহায়ক কর্মপরিবেশ।


বাংলাদেশ নিন্ম মধ্যম আয়ের দেশে উন্নিত হওয়ার পেছনে নারী শ্রমিকদেরই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছ। দেশের অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে নারীর অবদান অপরিসীম। তথাপি কর্মক্ষেত্রে ঘরে-বাইরে রাস্তা-ঘাটে কোথাও নারী শ্রমিকদের নিরাপত্তা নেই। সামাজিক নিরাপত্তার অভাবে তারা যৌন হয়রানি ও ধর্ষণের শিকার হচ্ছে। গণমাধ্যমে আমরা প্রতিদিন যৌন হয়রানি ও ধর্ষণ-নির্যাতনের বিভিন্ন খবর দেখতে পাই। নারী কিংবা শিশু যৌন হয়রানি ও ধর্ষণের শিকার হচ্ছে তার প্রতিবেশির দ্বারা, স্কুলে-মাদ্রাসায় ও কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রী কিংবা শিক্ষিকা যৌন হয়রানির শিকার হচ্ছে। কর্পোরেট হাউজে নারী কর্মি যৌন হয়রানির শিকার হচ্ছে পুরুষ সহকর্মীর দ্বারা। সে সব ঘটনার প্রতিবাদ ও বিচার দাবিতে সারাদেশে মোমবাতি প্রজ্বলন, মানববন্ধন, সভা-সমাবেশও হচ্ছে। কিন্তু পোশাক শিল্পের নারী শ্রমিকরা যে প্রতিনিয়ত যৌন হয়রানি ও ধর্ষণ-নির্যাতনের শিকার হয় সে সব ঘটনার জোরালো কোন প্রতিবাদ হয় না। সেই খবর গণমাধ্যমে তেমন একটা উঠে আসেনা। অবশ্য নারী শ্রমিকদের এই সমস্যার বিষয় গুলো গণমাধ্যমে প্রকাশিত হওয়ার কথাও না। কারণ তাদের খবর তো কেউ রাখেও না। যার ফলে কর্মক্ষেত্রে ঘরে বাইরে রাস্তা ঘাটে নারী শ্রমিকরা যে প্রতিনিয়ত যৌন হয়রানি ও ধর্ষণের শিকার হয় তা আড়ালেই রয়ে যায়। আবার নানা ধরণের নেতিবাচক অসম্মান জনক সামাজিক মনোকাঠামো ও তীব্র মজুরি বৈষমের মাধ্যমে নারীর জীবন মানকে হেয় প্রতিপন্ন করা হচ্ছে। যখন তারা মজুরি বৈষম্য, শোষণ-নির্যাতন, লাঞ্ছনা ও যৌন হয়রানিসহ সকল অন্যায় অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদী হয়ে উঠে এবং ন্যায্য মজুরি, উপযুক্ত কর্মপরিবেশ নিশ্চিত করার দাবীতে রাজপথে বিক্ষোভ নামে, রাস্তা অবরোধ করে তখন তা সবার সামনে ভেসে উঠে।


সাম্প্রতিককালে নারী শ্রমিক ধর্ষণের ঘটনা উদ্বেগজনক হারে ঘটে চলেছে। নারায়ণগঞ্জ চাষাড়ার এক পোশাক কারখানার নারী শ্রমিক আশুলিয়ায় বাসে গণধর্ষণের শিকার হয়েছে, বন্দর এলাকায় একজন নারী শ্রমিক ধর্ষণের শিকার হয়েছে। কাশিপুর এলাকায় এক নারী শ্রমিক কারখানার ডিউটি শেষে গভীর রাতে বাসায় ফেরার সময় রাস্তায় ধর্ষণ চেষ্টা করা হয়েছে। ফতুল্লা হাজীগঞ্জে বাসায় দুই নারী শ্রমিক ধর্ষণের শিকার হয়েছে। গাজীপুর, সাভার আশুলিয়ায় সহ বিভিন্ন অঞ্চলে একের পর এক নারী শ্রমিক ধর্ষণ ও যৌন হয়রানির ঘটনা ঘটছে। সামাজিক নিরাপত্তাহীনতা এবং অপরাধীদের যথাযথ শাস্তি না হওয়ায় কারণে এসব জঘন্য অপরাধের ঘটনা অনবরত ঘটেই চলেছে।

পোশাক শিল্পের নারী শ্রমিকদের প্রতিনিয়ত কত রকম সমস্যার মুখোমুখি হতে হয় তা ভাবতেই শরীর শিউরে উঠে। বিভিন্ন কারখানার নারী শ্রমিকরা জানিয়েছে পোশাক কারখানার মালিকরা অতিরিক্ত মুনাফার লোভে শ্রমিকদের পশুর মত খাটাতে তাদের বিবেকে বাঁধে না। নারী শ্রমিক তথা গর্ভবতী নারী শ্রমিককে দিয়েও তারা অমানবিক ভাবে নাইট ডিউটি করায়। আর পানের থেকে চুন খসলেই শ্রমিকদের তথা নারী শ্রমিকদের অশ্লীল গালিগালাজ এমনকি তাদের যৌন হয়রানি ও শারীরিক-মানসিক নির্যাতন করা হয়। বলা যায় কর্ম¶েত্রে প্রায় সব ধরনের প্রতিষ্ঠানেই নারী শ্রমিকরা নির্যাতিত ও মজুরি বৈষম্যের শিকার। শুধু তাই নয় সামাজিক নিরাপত্তাহীনতার কারণে দৈনন্দিন চলার পথে যানবাহনে, পথে-ঘাটে নানান ক্ষেত্রে নারী শ্রমিকরা যৌন হয়রানি ও ধর্ষণের শিকার হচ্ছে। ভুক্তভোগী নারী শ্রমিকরা যৌন হয়রানি বা নির্যাতন সহ্য করার সীমা অতিক্রম না হওয়া পর্যন্ত তারা সাধারণত মুখ খুলে না। অধিকাংশ নারী শ্রমিক যৌন হয়রানি ও নির্যাতনের প্রতিবাদ করে না। কেউ কেউ আবার তাৎ¶ণিকভাবে ঘটনার প্রতিবাদও করে। হয়রানি কিংবা নির্যাতীত হলে অধিকাংশ নারী লোকলজ্জার ভয়ে প্রতিকার চাওয়া থেকে বিরত থাকে। কারণ সমাজের অনাকাক্সিখত কটূক্তি ও অশোভন আচরণের মুখে পড়ার আশঙ্কায়। সামাজিক অস্থিরতার কারণে দৈনন্দিন জীবনে চলাফেরা করার ক্ষেত্রে নারী শ্রমিকরা সব সময় নিরাপত্তাহীনতায় ভুগে। ফলে তাদেরকে চলা ফেরা করার সময় দলগত ভাবে চলতে হয়। কর্মক্ষেত্রে নারীদের যৌন হয়রানির বিষয়টি এখনও অনেক ¶েত্রে এড়িয়ে যাওয়া হচ্ছে। নারী শ্রমিকদের সম্মান প্রদর্শন করতে হবে এ বিষয়টি শ্রম আইনের ৩৩২ ধারায় পরিষ্কার বলা হয়েছে। কোনও প্রতিষ্ঠানের কোনও কাজে কোনও মহিলা নিযুক্ত থাকলে তিনি যে পদমর্যাদারই হোক না কেন তার প্রতি উক্ত প্রতিষ্ঠানের অন্য কেউ এমন কোন আচরণ করতে পারবেন না, যা অশ্লীল কিংবা অভদ্রজনিত বলে গণ্য হতে পারে কিংবা যা উক্ত মহিলার শালীনতা ও সম্প্রভ্রমের পরিপন্থী। বাস্ততবতা হচ্ছে কারখানাগুলোতে এসব আইনি নির্দেশনা মোটেও অনুসরণ করা হচ্ছে না।

একজন নারী শ্রমিক তার রুটি-রুজির তাগিদে সব কিছু নিরবে মেনে নিয়ে কাজ করতে বাধ্য হয়। তাদের সাথে যে নোংরামি হয় তার কোন প্রমাণ না থাকায় ভুক্তভোগীরা কোথাও অভিযোগও করতে পারে না।
কর্ম¶েত্রে যৌন হয়রানি প্রতিরোধে ২০০৯ সালে হাইকোর্ট কর্তৃক নীতিমালা প্রণয়ন করা হয়েছে কিন্তু সেই নীতিমালা কারখানা গুলোতে খুব একটা মানা হচ্ছে না। নীতিমালায় বলা আছে কর্ম¶েত্রে নিয়োগ কর্মকর্তার তত্ত¡াবধানে পাঁচ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করতে হবে, যার বেশিরভাগ সদস্য হবে নারী। কোন প্রকার ঘটনা ঘটার ৩০ কর্মদিবসের মধ্যে কমিটির কাছে ভোক্তভোগীরা অভিযোগ পেশ করবে। কিন্তু অনেক প্রতিষ্ঠানে এখনো এই নীতিমালা অনুসরণ করা হয় না। পোশাক কারখানার মালিকরা অতিরিক্ত মুনাফার লোভে নারী শ্রমিকদের গভীর রাত পর্যন্ত এমনকি সারা রাত কারখানায় কাজ করতে বাধ্য করে। নারী শ্রমিকের ন্যায্য মজুরি, নিরাপত্তা কোন সুযোগ সুবিধা তারা দেয় না। আমি নিজে বিগত ২০ বছর বিভিন্ন অঞ্চলে একাধিক কারখানায় কাজ করেছি। প্রত্য¶দর্শী হিসেবে ল¶্য করেছি পোশাক শিল্পের নারী শ্রমিকরা প্রতিনিয়ত কত রকম লাঞ্ছনা-বঞ্চনা, যৌন হয়রানি ও শারীরিক-মানসিক নির্যাতনের মুখোমুখি হয়। আমার বাস্তব অভিজ্ঞতা থেকে বলা যায় পোশাক কারখানার প্রতিটি নারী শ্রমিকই কোন না কোন ভাবে যৌন হয়রানির শিকার হয়। রাস্তা দিয়ে হেটে যাওয়া নারীদের প্রতি পরো¶ ভাবে বাজে ইঙ্গিত করলেই তাকে ইভটিজিং বলা হয়। আর আমাদের দেশের আইন অনুযায়ী ইভটিজিং একটি যৌন হয়রানি। অথচ পোশাক কারখানা গুলোতে উঠতে বসতে শ্রমিকদের তথা নারী শ্রমিকদের অশ্লীল গালিগালাজ এমনকি তাদের শারীরিক ও মানসিক নির্যাতন করা হচ্ছে। যৌন হয়রানি ও নির্যাতন প্রতিরোধে আইনি কার্যকারিতা না থাকায় কর্ম¶েত্রে প্রায় সব ধরনের প্রতিষ্ঠানে এবং রাস্তা-ঘাটে, পরিবহনে অসংখ্য নারী শ্রমিক প্রতিনিয়ত যৌন হয়রানির শিকার হচ্ছে। আইনে আছে সকাল ৭টার আগে ও রাত ৮ টার পর কারখানায় নারী শ্রমিকদের রাখা যাবে না। কিন্তু মালিকপ¶ শিপমেন্টের কথা বলে গভীর রাত, এমনকি সারা রাত কারখানায় থাকতে বাধ্য করে। মালিকপ¶ের এই আচরণ পরিহার করে নারী বান্ধব কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে। নারী শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার ল¶্যে সরকার ও মালিকদের সম্মিলিত উদ্যোগে প্রয়োজনীয় পদ¶েপ নিতে হবে নতুবা নারী শ্রমিকরা কর্ম¶েত্র থেকে মুখ ফিরিয়ে নিলে তাদের পরিবার, সমাজ ও দেশের অর্থনৈতিক উন্নতি বাঁধাগ্রস্থ হবে। ধর্ষণ-নির্যাতন ও যৌন হয়রানি প্রতিরোধে নারী শ্রমিকদেরও রুখে দাঁড়াতে হবে। প্রতিটি নারী শ্রমিককে আরও বেশি সচেতন হতে হবে। যৌন নিপীড়ন ও ধর্ষণের ঘটনা গোপন না রেখে অপরাধীকে প্রশ্রয় না দিয়ে বরং তা প্রকাশ করে অপরাধীদের শাস্তির আওতায় আনতে হবে।

এম এ শাহীন: সভাপতি, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...