• আপডেট টাইম : 19/09/2021 02:33 PM
  • 733 বার পঠিত
আশুলিয়ায় কারখানা অতিক্রম করছে শ্রমিকরা
  • আওয়াজ প্রতিবেদক, আশুলিয়া
  • sramikawaz.com

আশুলিয়ার জামগড়ায় অবস্থিত ভার্চুয়াল বটমস লি. কারখানা নারী শ্রমিকদের মাতৃত্বকালিন ছুটি দেয় না। কোন শ্রমিক সন্তান সম্ভ্যবা হচ্ছে, এমন খবর পেলেই তার কাজ বাড়িয়ে দেয়, যাতে সে কারখানা থেকে রিজাইন করে চলে যায়। কোন শ্রমিক কষ্ট সহ্য করে চাকরি করলেও তাকে সন্তান প্রসব পরবর্তি কারখানায় এলে মাতৃত্বকালিন সুযোগ সুবিধা দেয় না। শ্রমিক আওয়াজ-এর আশুলিয়া প্রতিনিধির কাছে অন্তত চারজন শ্রমিক এমন অভিযোগ করেছে।


জাহানারা বেগম ( ছদ্দ নাম। আসল নাম প্রকাশ হলে ওই শ্রমিককে ছাটাই করা হবে এ জন্য অভিযোগকারীর ছদ্দা নামটি প্রকাশ করা হলো) এমন একজন শ্রমিক। তিনি ওই কারখানার অপারেটর। জাহানারা জানান, ‘আমি গর্ভবতী হলে ২০২০ সালের ফেরুয়ারি মাসে ডাক্তারি পরীক্ষার কাগজপত্র জমা দেই কারখানার ওয়েলফেয়ার অফিসার মিজ পারভীন ম্যাডামের কাছে। এপ্রিল মাসে আমাকে কারখানা থেকে মাতৃত্বকালিন ছুটি দেয়। কিন্তু আমাকে প্রথম কিস্তির টাকা দেয় না। টাকার বিষয়ে কথা বললে ওয়েলফেয়ার কর্মকর্তা পারভীন ম্যাডাম বলেন, ‘তোমার টাকা আসেনি, টাকা আসলে তোমাকে মোবাইল ফোনে ডেকে টাকা দিয়ে দেবো।’


এরপর আমি ছুটিতে চলে আসি। গত মে মাসে আমার মেয়ে সন্তানের জন্ম হয়। আমি প্রথম কিস্তির টাকার জন্য সুপারভাইজারের সাথে মোবাইলে ফোনে যোগাযোগ করলে আমাকে জানান, তোমার টাকা আসে নাই, আসলে দিয়ে দেবো। আমি মাতৃত্বকালিন ছুটি শেষ করে কারখানায় যোগদান করি। বর্তমানে আমি কারখানায় কর্মরত আছি। আমি ১৫দিন কাজ করার পর আবার ওয়েল ফেয়ার ম্যাডামের সাথে দেখা করে প্রথম কিস্তি ও দ্বিতীয় কিস্তির টাকা চাইলে ম্যাডাম আবারও একই কথা বলেন- টাকা আসে নাই, আসলে দিয়ে দেবো।’


কবে আসবে জানতে চাইলে ওয়েলফেয়ার ম্যাডাম পারভীন উত্তেজিত হয়ে বলেন, আমি জানিনা। এরপর আমি কারখানার উর্দ্ধতন কর্মকর্তার সঙ্গে দেখা করে বলি, স্যার আমি মাতৃকল্যান ছুটি শেষে কাজে যোগদান করেছি দেড় মাস হয়ে গেলো। আমার মাতৃকল্যান টাকা পাচ্ছি না। উর্দ্ধতন স্যার বলেন, মালিক টাকা দেয়নি। ধৈহ্য ধরো যদি মালিক টাকা দেয় আমরা তোমাকে ডেকে টাকা দেবো। মালিক যদি টাকা না দেয় আমরা কোথায় থেকে টাকা দেবো! এছাড়াও আমাকে অনেক কথা বলেন বড় স্যার।
জাহানারার কাছে ডাক্তারি সার্টিফিকেট রয়েছে। তিনি কোন তারিখে কারখানা থেকে ছুটিকে গেছেন এ সম্পর্কিত একটি সাদা কাগজে লেখা কাজ রয়েছে; যেটা অফিস থেকে দেওয়া। ওই কাগজে কোন সিল-¯^াক্ষর ও কারখানার নাম নেই। এর আগে মাতৃত্বকালিন ছুটি ও সুবিধাদি পায়নি-এমন আরও একজন শ্রমিক আওয়াজকে বলেন, কারখানাটি মাতৃকল্যান ছুটির টাকা না দেওয়ার কৌশল হিসাবে সাদা কাগজে লিখে দেয় যাতে জোর দাবি না করতে পারে। এবং মাতৃত্বকল্যান ছুটি কাটিয়ে এসে কারখানায় যোগ দিলে আট ঘন্টার ছুটির পরিবর্তে তার উপর বেশি ঘন্টা করানো হয়, বাড়তি কাজ চাপিয়ে দেয়, বেশি বেশি টার্গেট দেয়- যাতে ওই নারী শ্রমিক কাজের চাপ সহ্য করতে না পেরে কারখানা থেকে চাকরি ছেড়ে চলে যায়। বেশ কয়েকজন শ্রমিক এভাবে কারখানা থেকে চাকরি ও পাওনা না নিয়েই ছেড়ে চলে গেছে।


বিষয়টি মন্তব্য চাইলে কারখানার উপ-মহাব্যবস্থাপক মঞ্জুরুল করিম দিপু শ্রমিক আওয়াজকে বলেন, করোনার লকডাউনের সময় কারখানা বন্ধ ছিল। লকডাউনের পর ১ তারিখে কারখানা খোলার কথা বলা হলেও যোগাযোগ সমস্যার কারণে আমরা শুরুর দিকে উৎপাদন ঠিক মত করতে পারিনি। শিপমেন্ট সমস্যা হয়েছে। এ সব কারণে নারী শ্রমিকদের মাতৃকালিন যে সুযোগ সুবিধা ছিল সেটা বন্ধ ছিল, এখন দিচ্ছি; দেই না-এমন না। ক্রাইসেসের কারণে কারখানা অনেকদিন বন্ধ ছিল। এই কারণে এটা বিলম্ব হয়েছে। ফান্ড সমস্যার কারণে, ক্রাইসেরে কারণে পাওনা দিতে একটু সমস্যা হয়েছে। এটা এখন দিয়ে দেবো। নারী শ্রমিকটি আমরা কাছে এলে আমি টাকা দিয়ে দেবো।
কারখানাটিকে কাজ করছেন এমন আরও একজন শ্রমিক জানান, আমি মা হতে যাচ্ছি, এখন ৪ মাস চলছে। আমার আগে যারা ছুটিতে গেছে তারা মাতৃত্বকল্যান সুবিধার টাকা পায়নি, আমিও পাব না। আর আমাদের কারখানায় নারী শ্রমিকদের দিয়ে রাত দশটা থেকে ১২ টা পর্যন্ত কাজ করায়, কিছু বলা যায় না। কিছু বললেই বলে চাকরি ছেড়ে চলে যাও। আমরা শুনেছি অন্য কারনাখানায় নারী শ্রমিক গর্ভবতী হলেই ৮টা ৫টা পর্যন্ত ডিউটি করায়। কিন্তু আমাদের কারখানায় কোন ছাড় দেয় না, চাপ বাড়িয়ে দেয়। আমরা নারী, আমরা কিছু বলতে পারিনা। কথা বললেই আমাদের খারাপ ভাসায় গালি গালাজ করে এবং ভয় দেখায়। বলে, তোমার চাকরি থাকবে না। তাই কেউ এ বিষয়ে কোন কথা বলে না।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...