• আপডেট টাইম : 19/09/2021 02:27 PM
  • 2310 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক, গাজীপুর
  • sramikawaz.com

গাজীপুরের বন্ধ স্টাইল ক্রাফ্ট গার্মেন্টস কারখানা খোলার বিষয়ে সিটি মেয়র এ্যাডভোকেট জাহাঙ্গীর আলমের সঙ্গে বৈঠক করেছে কারখানার শ্রমিক ও শ্রমিক নেতৃবৃন্দ। শনিবার মেয়রের গাজীপুরের বাসায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কারখানার শ্রমিক সুমন মিয়া ও আফরিন উপস্থিত ছিলেন। শ্রমিক নেতৃবৃন্দের মধ্যে সৈয়দ আ: জলিল, রফিকুল ইসলাম সুজন, বাহারানে সুলতান বাহার, কফিল উদ্দিন, আসাদুজ্জামান মাসুদ, জালাল হাওলাদার, সফিউল আলম, জুবায়ের সরকার, আকাশ আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠকে এ্যাডভোকেট জাহাঙ্গীর আলম শ্রমিকদের উদ্দেশ্যে বলেছেন, কারখানা খোলার ব্যাপারে আমরা উদ্যোগ নিতে পারি তবে শ্রমিকদের আন্তরিক ভূমিকা পালন করতে হবে। শ্রমিকরা যদি এক মাসের বেতন নিয়ে কারখানায় কাজ করতে রাজি হয় তাহলে আমরা বিদেশি ক্রেতাদের কাছে স্টাইল ক্রাফ্ট কারখানায় ফিরে আসার ব্যাপারে অনুরোধ করবো। কারখানা খোলার পর কাজ করে শ্রমিকদের বেতন ও অন্যান্য খরচ মেটানোর পর টাকা বাঁচলে পর্যায়ক্রম টাকা পাবে। এভাবে আস্তে আস্তে শ্রমিকরা বকেয়া টাকা পাবেন। তবে তার আগে শ্রমিক ও মালিকদের বৈঠক করে সিদ্ধান্ত নিতে হবে উভয় পক্ষ দায়িত্বশীল ভ’মিকা পালন করবে কি না!
গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র এডভোকেট জাহাঙ্গীর আলম শ্রমিকদের বলেন, কারখানা বন্ধ হওয়ার জন্য মালিক, শ্রমিক ও বায়ার-তিনপক্ষই দায়ি। ৭ কর্মদবিসের মধ্যে বেতন দেওয়ার কথা। কিন্তু এক সপ্তাহ দেরি হওয়ায় শ্রমিক ধর্মঘট শুরু করে, কাজ বন্ধ করে দেয়; শিপমেন্ট আটকে যায়। এরপর বায়াররা অনিশ্চয়তার কথা বলে আর আসেনি। এর ফলে কারখানাটি বন্ধ থাকে। চার হাজার শ্রমিক বেকার হয়ে পড়ে। বার বার প্রতিশ্রæতি দিয়েও কারখানা খুলতে পারেনি। এখনো বৈঠকে বসলে মালিক সব দাবিই মানছে, কিন্তু টাকা দিতে পারছে না, কারখানা খুলতে পারছে না। শ্রম মন্ত্রণালয়ে সর্বশেষ বৈঠক অনুযায়ী ৩০ দিনের মধ্যে কালখানা খুলতে হলে শ্রমিক ও মালিককে সিদ্ধান্ত নিতে হবে ক্রাইসেস কালিন সময়ে তারা দায়িত্বশীল ভ’মিকা পালন করতে পারবে কি না। শ্রমিক মালিকের কাছে থেকে কথা শোনার পর আমি শ্রমিকদের সাথে নিয়ে ক্রেতা প্রতিষ্ঠানের সাথে কথা বলবো।
এ সময় কারখানার শ্রমিক সুমন মিয়া বলেন, মালিক যদি দুই মাসের বেতন দিয়ে কারখানা চালু করতে চায়, আমরা শ্রমিকরা কাজ করতে প্রস্তুত আছি। তবে বাকী টাকা আস্তে আস্তে পরিশোধ করতে হবে।
মেয়র বলেন, শুরুর থেকে শ্রমিকরা ছাড় দিলে কারখানাটি এত বড় দুরবস্থার মধ্যে পড়তো না। সাধারণ শ্রমিকরা যে তিন মাসের টাকা দাবি করছে এই তিন মাস এক ঘন্টাও কাজ করেননি। এ জন্য স্টাফরা পেছন থেকে কলকাঠি নেড়েছে।

#

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...