• আপডেট টাইম : 02/09/2021 10:13 PM
  • 346 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

রাজধানীতে একটি বাসায় হাসিনা বেগম (৭) নামের এক শিশু গৃহশ্রমিককে নির্যাতনের ঘটনায় গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক গভীর উদ্বেগ প্রকাশ করছে। একই সাথে এ ঘটনার প্রকৃত কারণ উদঘাটন করে দায়ী ব্যক্তিদের বিচার করে এ ধরনের ঘটনা বন্ধে যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য সরকার ও প্রশাসনের প্রতি আহ্ববান জানাচ্ছে।

সংবাদপত্রে প্রকাশিত সংবাদে জানা যায়, রাজধানীতে এক পুলিশ পরিদর্শকের বাসায় গত এক বছর ধরে শিশু গৃহশ্রমিকের কাজ করতেন হাসিনা বেগম (৭)। বিভিন্ন অজুহাতে গৃহকর্ত্রী ডেইজী মণি প্রায় প্রতিদিনই তাকে মারধর করতেন।পান থেকে চুন খসলেই পেটানো হতো। কখনও সুপারি কাটার সরতা দিয়ে সারা শরীরে আঘাত করত গৃহকর্ত্রী। শুধু তাই নয়, কখনো কখনো কয়েলের আগুন ও গরম খুন্তি দিয়ে ছ্যাঁকাও দেওয়া হতো। দিনের পর দিন এভাবে অমানবিক নির্যাতন চলত গৃহপরিচারিকা এই শিশুটির ওপর। নির্যাতনের পাশাপাশি দিনের বেশিরভাগ সময় তাকে কোনো খাবার দেওয়া হতো না। দিন শেষে রাতের বেলা মিলত সামান্য ভাত। তবে জুটত না কোনো তরকারি। গত ২৯ আগস্ট দুপুরে পুলিশ পরিদর্শক আজহার আলী তাঁর প্রাইভেট কারের চালক রিয়াজুল ইসলামের মাধ্যমে হাসিনাকে তার নানির কাছে পৌঁছে দেন । এ সময় স্থানীয়রা শিশুটির সারা শরীরে আঘাতের চিহ্ন দেখতে পেয়ে তাকে হাসপাতালে ভর্তি করান। বর্তমানে শিশু হাসিনা বেগম লালমনিরহাট সদর হাসপাতালের তৃতীয় তলায় সার্জারি ওয়ার্ডে ভর্তি আছে।

সাম্প্রতিক বছরগুলোতে গৃহকর্মে নিযুক্ত শ্রমিকের উপর নির্যাতন, হত্যা, ও মানবাধিকার লংঘনের মতো প্রভৃতি ঘটনা উদ্বেগজনক ভাবে বেড়ে গেছে। গৃহশ্রমিক হিসেবে যেমন তাদের রয়েছে কিছু ন্যায্য অধিকার তেমনি রয়েছে মানুষ হিসাবে মর্যাদা পাবার অধিকার। এই করনাকালীন সময়ে গৃহশ্রমিকরা সরকারি ও বেসরকারি পর্যায় থেকে তেমন কোন সাহায্য বা সহযোগিতা পায়নি এবং তাদের একটা বড় অংশই চাকুরিচ্যুত এবং কর্মহীন। ফলে তাদের বেঁচে থাকাটাই এখন কঠিন হয়ে পড়েছে। এইরকম পরিস্থিতিতে তাদের উপর এই ধরনের সহিংসতার ও নির্যাতনের ঘটনা অমানবিকতার চরম নিদর্শন। গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক অবিলম্বে নীতি বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্ববান জানাচ্ছে।

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক মনে করছে, সম্প্রতি সরকার ঘোষিত ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫’ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক অনাকাঙ্খিত কারণে গৃহশ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে। যেখানে বাংলাদেশ শ্রম আইন-২০০৬ শিশুশ্রম নিষিদ্ধ করেছে সেখানে ৭ বছরের শিশুকে গৃহশ্রমে নিযুক্ত করা একটি আইন বহির্ভূত কাজ। এই ঘটনা শুধু গৃহশ্রমিক নির্যাতনই নয় শিশু নির্যাতনও বটে। এই ঘটনায় দায়ী ব্যক্তিকে দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক।


গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক এর পক্ষে-


নাজমা ইয়াসমীন

সদস্য সচিব, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক ও

পরিচালক ও প্রকল্প সমন্বয়কারী, বিল্স

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...