• আপডেট টাইম : 01/09/2021 04:40 PM
  • 646 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

দ্বিতীয় দফায় আবারও চুক্তি ভঙ্গ করলো গাজীপুরের স্টাইল ক্রাফট কারখানা। চুক্তি পরবর্তি দ্বিতীয় দফায় প্রতিশ্রæতি দেয় ১ সেপ্টেম্বর কারখানা খুলবে, দেওয়া হবে বকেয় বেতন। কিন্তু কারখানা খোলেনি। ১ সেপ্টেম্বর বুধবার সকালে শ্রমিকরা কারখানার সামনে গিয়ে দেখতে পায় কারখানা বন্ধ। এ অবস্থায় শ্রমিকরা বিক্ষোভ করতে থাকেন।

কারখানার শ্রমিক আফরিন শ্রমিক আওয়াজকে বলেন, মালিক চুক্তি ভঙ্গ করছে, বার বার কথা দিয়ে রাখছেন না। চুক্তি অনুযায়ী ২৫ আগস্ট কারখানা খোলা ও বকেয়া বেতন-ভাতা দেওয়ার কথা ছিল, কথা রাখেনি। আজ ১ তারিখে খোলার কথা ছিল। আজ বলছে আগামী ১৩ সেপ্টেম্বর কারখানা খুলবে। মালিকের কথায় আর বিশ^াস করা যায় না। আমরা বিজিএমইএ-এর সামনে অবস্থান কর্মসূচি পালন করবো। যতক্ষন পর্যন্ত না দাবি মানবে ততক্ষন আমরা বিজিএমইএ-এর সামনে অবস্থান কর্মসূচি পালন করবো।

শ্রমিকদের আইনি সহযোগিতা দিচ্ছে বেশ কয়েকটি গার্মেন্টস শ্রমিক সংগঠন। এর মধ্যে অন্যতম গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের গাজীপুর জেলা সাধারণ সম্পাদক জালাল হাওলাদার শ্রমিক আওয়াজকে বলেন, বকেয়া বেতন-ভাতা প্রাপ্তি ও কারখানা চালুর দাবিতে দীর্ঘ দিন লড়াইয়ের পর গত ১১ আগষ্ট শ্রম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে ত্রি-পক্ষীয় সভায় এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। সেই চুক্তি অনুযায়ী ২৫ আগষ্ট এক মাসের বেতন, ঈদ বোনাস প্রদান ও কারখানা চালু করার কথা ছিল। অথচ ২৫ আগস্টের আগের দিন রাতের অন্ধকারে নোটিশ ঝুলিয়ে দেয় ১ সেপ্টেম্বর বেতন বোনাস প্রদান করা হবে, সেই সাথে খুলে দেওয়া হবে কারখানা।
কারখানা খোলা নিয়ে চুক্তি ভঙ্গ করলে গাজীপুর জেলা প্রশাসকের সঙ্গে দেখা করেন শ্রমিক নেতৃবৃন্দ। সে সময় জেলা প্রশাসকের পক্ষে শ্রমিকদের সঙ্গে কথা বলেন ম্যাজিস্টেট ওয়াসিকুজ্জামান। সে সময় শ্রমিক নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সহসভাপতি জিয়াউল কবীর খোকন, জাতীয় শ্রমিকলীগের মহানগর সভাপতি সৈয়দ আব্দুল জলিল, কারখানার শ্রমিক নজরুল ইসলাম, সাদেক হোসেন ও বেলায়েত হোসেন।

জিয়াউল কবীর খোকন জানান, গাজীপুর জেলা প্রশাসকের পক্ষ থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত শ্রমিকদের অপেক্ষা করতে বলা হয়। জেলা প্রশাসনের পক্ষ থেকে বিষয়টি দেখছে। যেহেতু ১ সেপ্টেম্বর কারখানা খুলবে বলে মালিক পক্ষ নোটিশ দিয়েছে সে জন্য ১ সেপ্টেম্বর পর্যন্ত অপেক্ষা করার কথা বলা হয়।
বার বার কথা দিয়ে কারখানা না খোলার বিষয়টি খুবই নিন্দনীয় বলে উল্লেখ করেছেন গার্মেন্টস শ্রমিক নেতৃবৃন্দ বলেন। তারা বলেন, মন্ত্রী, সচিব, আইজিএফ, ডিজি, বিজিএমইএ এর সভাপতি সহ চুক্তি করার পরেও মালিকের চুক্তি ভঙ্গের বিষয়টি দুঃখজনক।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...