• আপডেট টাইম : 29/08/2021 12:36 AM
  • 459 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

 বাংলাদেশের পোশাকখাতে নিয়োজিত কর্মীদের অধিক সুরক্ষা দিতে ঐক্যবদ্ধ হচ্ছে আন্তর্জাতিক ফ্যাশন ব্র্যান্ডগুলো। তাদের নতুন চুক্তিতে শুধু পোশাক কারখানার অবকাঠামোগত উন্নয়নই নয়, থাকছে কর্মীদের স্বাস্থ্য, নিরাপত্তার পাশাপাশি জীবিকা নিশ্চিতের শর্তও। এরই মধ্যে এইচঅ্যান্ডএম, জারার মতো নামিদামি বেশকিছু প্রতিষ্ঠান এ চুক্তিতে সই করেছে। শুক্রবার (২৭ আগস্ট) বিখ্যাত ফ্যাশন ও লাইফস্টাইল ম্যাগাজিন ভোগ-এর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নতুন চুক্তির অংশ হিসেবে বাংলাদেশের পোশাককর্মীদের সুরক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ ফ্যাশন ব্র্যান্ডগুলো। ২০১৩ সালে রানা প্লাজা ট্র্যাজেডিতে ১ হাজার ১৩৪ জন নিহত হওয়ার পর সই হয়েছিল মূল চুক্তিটি, যা ‘বাংলাদেশ অ্যাকর্ড’ নামে পরিচিত। কিন্তু গত মে মাসে শেষ হয় এ চুক্তির মেয়াদ। নতুন চুক্তি নিয়ে আলোচনা চলায় পরে পুরোনো চুক্তির মেয়াদ আরও তিন মাস বাড়ানো হয়।

কিন্তু আদৌ পুরোনো চুক্তিটি নবায়ন হবে কি না এ নিয়ে সন্দেহ ছিল অনেকের। শেষ পর্যন্ত শ্রমিক ইউনিয়ন ও অধিকারকর্মীদের পক্ষ থেকে জোরালো চাপের মুখে ঘোষণা দেওয়া হয়, আগামী ১ সেপ্টেম্বর থেকেই কার্যকর হবে নতুন ‘টেক্সটাইল এবং গার্মেন্টস শিল্পে স্বাস্থ্য ও নিরাপত্তার জন্য আন্তর্জাতিক চুক্তি’।

বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার্স সলিডারিটির নির্বাহী পরিচালক কল্পনা আক্তার ভোগ’কে বলেন, চুক্তিটি এরই মধ্যে কর্মক্ষেত্রে নিরাপত্তার বিষয়ে বাংলাদেশে প্রমাণিত উন্নতি দেখিয়েছে। নতুন চুক্তি সেই অগ্রগতি ধরে রাখবে। তিনি বলেন, এই চুক্তি শুধু কাঠামোগত, অগ্নি ও বৈদ্যুতিক সমস্যাতে আবদ্ধ নেই, নতুন উদ্যোগটি একটি প্যাকেজ হিসেবে স্বাস্থ্য ও নিরাপত্তার দিকে নজর দেবে। এটি অন্য দেশগুলোতেও কাজ করবে।

অধিকারকর্মীদের মতে, নতুন চুক্তি আইনগতভাবে বাধ্যতামূলক থাকা এখনও অত্যন্ত গুরুত্বপূর্ণ। ক্লিন ক্লথস ক্যাম্পেইনের ক্যাম্পেইন ও আউটরিচ কোঅর্ডিনেটর ক্রিস্টি মিডেমা বিষয়টি ব্যাখ্যা করে বলেন, এটি ব্র্যান্ড ও ইউনিয়নগুলোর মধ্যে এমন একটি চুক্তি, যার ফলে ব্র্যান্ডগুলো তাদের বাধ্যবাধকতা পূরণ না করলে আইনি আদালতে যাওয়া যাবে। এটিই পার্থক্য তৈরি করে দেয়।

সন্দেহ নেই, পোশাকর্মীদের জন্য নতুন চুক্তিটি একটি মাইলফলক। বিশেষ করে, করোনাভাইরাস মহামারিতে সৃষ্ট সংকটের মুহূর্তে। বড় বড় ব্র্যান্ডগুলোর ক্রয়াদেশ বাতিল বা অর্থ পরিশোধ না করায় বিপদে পড়েছেন বিশ্বের কোটি কোটি পোশাককর্মী। বহু মানুষ চাকরি হারিয়েছেন, অনেকের বেতন কাটা গেছে। ২০২০ সালে শুধু এপ্রিল থেকে জুন মাসেই ক্রয়াদেশ বাতিল হয়েছে ১ হাজার ৬২০ কোটি ডলারের।

এ কারণে অধিকারকর্মীরা এখন পোশাককর্মীদের স্বাস্থ্য ও নিরাপত্তার পাশাপাশি তাদের জীবিকা নিশ্চিত করারও দাবি জানাচ্ছেন। দাতব্য সংস্থা রিমেক-এর প্রধান নির্বাহী আয়েশা ব্যারেনব্ল্যাট বলেন, আমরা চুক্তির বাধ্যবাধকতাগুলো অন্য ক্ষেত্রেও প্রসারিত করতে পারি। শ্রমিকদের শুধু শারীরিক নিরাপত্তা নয়, লিঙ্গভিত্তিক সহিংসতা, মজুরি চুরি, বিচ্ছিন্নতার মতো অন্য সমস্যাগুলো মোকাবিলার সময় এসেছে। সেক্ষেত্রে এটি (নতুন চুক্তি) দুর্দান্ত প্রথম পদক্ষেপ। এখন এই মডেলটি তৈরি করা যাক, কারণ আমরা জানি- এটি কাজ করে।

পোশাককর্মীদের সুরক্ষা সংক্রান্ত নতুন চুক্তিটি বাংলাদেশের বাইরেও কার্যকর হতে পারে। ভোগের তথ্যমতে, প্রথম দুই বছরের মধ্যে অন্তত আরও একটি দেশে চুক্তির সীমা প্রসারিত করতে সম্মত হয়েছে ব্র্যান্ডগুলো। এখন পর্যন্ত এইচঅ্যান্ডএম, জারা ও ইউনিকলো নতুন চুক্তিতে সই করার বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। তবে আগামী ১ সেপ্টেম্বরের আগে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠানগুলোর পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ সম্ভব নয়। অবশ্য পুরোনো চুক্তিটিতে আডিডাস, টমি হিলফিগারের মালিক পিভিএইচ, হুগো বসসহ সই করেছিল অন্তত দুই শতাধিক ব্র্যান্ড।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...