• আপডেট টাইম : 28/08/2021 09:55 PM
  • 517 বার পঠিত
  • আ.স.ম. জাকারিয়া
  • sramikawaz.com

বাংলাদেশের বর্তমান বাস্তবতায় শিল্পে দূর্ঘটনা স্বা¯ভাবিক ঘটনা। কিন্তুস্বা ধীনতার পূর্ব বা পাকিস্তান আমলে শিল্পে দূর্ঘটনা, অগ্নিকান্ডে শ্রমিক হত্যা বা পুড়িয়ে মরার বেশ একট দৃষ্টান্ত নেই বললেই চলে। এবংস্বা ধীনতার পরবর্তী বিশেষ করে ৮৮ সাল পর্যন্ত অগ্নিকান্ড, বিল্ডিং ধ্বস বেশ একটা ঘটনা শুনা যায়নি।

বর্তমানে এ ঘটনা অহরহ ঘটেছে। পুড়িয়ে মরছে শ্রমিক। বিল্ডিং ধ্বসে মরছে শ্রমিক। অধিকার চাইলে গুলি করে মারছে শ্রমিক। অবস্থার পরিপ্রেক্ষিতে মনে হয়, এটা শ্রমিকদের নিয়তি এর জন্য কেউ দায়ী নয়।

পরিস্থিতি পর্যালোচনা করলে পরিস্কার বুঝা যায় যে, এ তাদের নিয়তি নয় এ হচ্ছে তথাকথিত মালিকদের অতি মুনাফা এবং রাষ্ট্র পরিচালনায় থাকা কর্তা ব্যক্তিদের অবহেলা।

পাকিস্তান আমলে যে সকল শিল্প কারখানা তৈরী হতো, সে সকল শিল্প কারখানা বিশাল এক তলা বিশিষ্ট সেডে তৈরী হতো। চারদিকে বিস্তৃত জায়গা এবং খোলামেলা পরিবেশ। শ্রমিকদের থাকার কলোনী, খেলার মাঠ, কাজের সময় বিশ্রামের জায়গা, খাওয়ার জন্য ক্যান্টিন, চারিদিকে পানির নল, যাহা খাওয়া ও অন্যান্য কাজে ব্যবহার করা হতো।

মেশিন স্থাপিত হতো নিয়ম মাফিক। চলাচলের রাস্তা উন্মুক্ত। কোন রকম সমস্যা হতো না। চলাচলের জায়গায় বা বিশ্রামের জায়গায় ছিলোনা কোন মালামাল বা অন্য কিছু। এ কথায় ভিতরে বাহিরে খোলামেলা পরিবেশ। যাহা শ্রমিকদের কাজ করতে উৎসাহিত করতো। ঘটতো না কোন দূর্ঘটনা। বিদ্যুৎ, গ্যাস লাইন গুলো ছিল, উৎপাদনের জায়গা থেকে আলাদা স্থানে স্থাপিত। যাকে বলা হতো পাওয়ার হাউজ। এ পাওয়ার হাউজ উৎপাদনের জায়গা এবং উৎপাদিত মালামাল রাখার জায়গা থেকে আলাদা জায়গায় স্থাপিত। ফলে সর্ট সার্কিট, অন্যান্য সমস্যা হলে তা শ্রমিক, কর্মচারীদের কাছে আসতে-আসতে হুড়োহুড়ি করার দরকার হতো না। নিরিবিলি বেরিয়ে আসা যেতো। তাছাড়া বিশাল-বিশাল একাধিক দরজা। কোন দূর্ঘটনা বা অনাকাংখিত ঘটনা ঘটলে শ্রমিক মরার ঘটনা ঘটতো না।

কিন্তু দুঃখের বিষয়, বর্তমানে কারখানা তৈরী হয় বাসা বাড়িতে এবং বিল্ডিং বহুতল বিশিষ্ট। এক তলায় গ্যাস, বিদ্যুৎ, রাসায়নিক, মালামাল ও উৎপদিত মালামাল। তারই পাশাপাশি উৎপাদন যন্ত্র এবং উৎপাদনের জন্য কারিগর। তাছাড়া রয়েছে জেনারেটর নামক বস্তু যাছা বিল্ডিং এর উপরে বা নীচে স্থাপন করা হয়। মালিকরা অতি মুনাফার জন্য কম খরচে গাদাগাদি করে এসব স্থাপন করে। যেখানে যাহা স্থাপন করা দরকার, নিয়ম মাপিক, আইন মোতাবেক দরকার তার ধারের কাছেও যায় না।

জেনারেটর খুব ওজনী, বিকট শব্দ হয় চালু দিলে। কেঁপে উঠে পুরো বিল্ডিং ফলে সহজ একটা দূর্ঘটনার পথ খোলা থাকে। কম মূল্যের বয়লার নামক আজব যন্ত্রটি যাহা অতীব গুরুত্বপূর্ণ তাও আবার পুরানো, মেয়াদ উত্তীর্ণ। পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই একই ফ্লোরে স্থাপন করা হয় যা দূর্ঘটনা ঘটানোর জন্য আরও একটি সহজ পথ।

ফলে আগুন লাগলে পালাবার পথ থাকে না। এক তলায় থাকে বিদ্যুৎ সংযোগ তারই পাশে হয়ত গ্যাস লাইন। বিদ্যুৎ সংযোগ তারই পাশে বা উপরে বয়লার, জেনারেটর। অবস্থা বুঝুন। আগুন যখন লাগে যে উৎস থেকে আগুন তখন সবগুলো এক সাথে আগুেেনর লেলিহান শিখা ছড়ায়। ফলে পালাবার জায়গা থাকে না। উপরে বিপদে নীচেও বিপদ, নির্দিষ্ট রুমে থাকলে, আগুনের লেলিহান শিখা এবং ধূয়ার জীবনের পরিসমাপ্তি ঘটে।

উদাহরণ স্ব রুপ বলা যায়, সেজান জুস কারখানা, স্পেকটাম, টঙ্গীর ট্যাম্পাকো সহ অনেক কারখানা। সেখানে আমরা দেখেছি সেই একই চিত্র অগ্নিকান্ড ঘটার পিছনে এবং মৃত্যুর কারণ।

সারা বাংলাদেশে যত অগ্নিকান্ড ও শিল্পের দূর্ঘটনা ঘটেছে সব ঘটনা এবং শ্রমিক হত্যার চিত্র একই রুপ। কারখানা গুলো ও একই ভাবে তৈরী এবং স্থাপনা গুলো একই রকম।

এর দায় কার ? এ দায় নিশ্চয় মালিকের। অল্পখরচে স্থাপনা সহ বিভিন্ন জিনিস পত্র ক্রয় করে, অধিক মুনাফার আশায় ন্যাক্কার জনক কাজ করছেন। অধিক হারে ব্যাংক লোন নিয়ে স্বল্প মূল্যের জিনিস পত্র যেমন বয়লার জেনারেটর সহ মেশিন পত্র ক্রয়। যার ফলে দূর্ঘটনা ঘটে এবং ফলে অধিক প্রাণ হানি ঘটে। অবশ্য এতে ওদের কিছু যায় আসে না। মরলে মরবে শ্রমিক। সামান্য কিছু টাকা দিয়ে এর সমাধান হয়ে যাবে। সরকারি সহায়তা পাওয়া যাবে। যে পরিমাণ ক্ষতি মালিকের হবে তার চেয়ে বেশি পাওয়া যাবে। যেমন ইনসুরেন্স সুবিধা, সরকারি প্রনোদনা, স্বল্প সুদে ব্যাংক ঋণ। সুতরাং উনার তো কোন ক্ষতি নাই। বরং অনেক লাভ।

ক্ষতি শুধু যে মারা গেল তার। স্বা মী তার স্ত্রী হারালো। স্ত্রী তার স্বা মী হারালো। মা তার সন্তান হারালো সংসারের উপার্জনক্ষম লোক চলে গেলো। ফলে ভবিষ্যৎ অনিশ্চয়তার মধ্যে। চারদিকে শুধুই অন্ধকার। কারখানার ভালো মন্দ যাদের দেখার কথা তারা চোখ বন্ধ করে থাকে। কারখানার মেশিন পত্র স্থাপনের যে নিয়ম, বিল্ডিং এর অবস্থা, বিদ্যুৎ, পানি, গ্যাস, এসব নিয়ম মাপিক হয়েছে কি-না, ফলে ঘটে যায় প্রাণহানী।

বিদ্যুৎ বিভাগের দায়িত্ব বিদ্যুৎ লাইন মিটার ঠিক মত দেখে অনুমোদন দেয়া। গ্যাস বিভাগের দায়িত্ব গ্যাস সংযোগ ঠিকঠাক আছে কি -না দেখা। বিদ্যুৎ এবং গ্যাস লাইন সংযোজনের দূরত্ব ঠিক আছে কি না দেখা।
অর্থাৎ যার-যা দায়িত্ব সঠিকভাবে দেখে সব কিছু ঠিকঠাক পাওয়ার পর অনুমোদন দিবে। মালিকপক্ষ পরবর্তীতে উৎপাদনে যাবে।

অগ্নিকান্ড ঘটলে প্রায়ই শুনা যায় বৈদ্যুতিক সর্ট সার্কিটের ফলে অগ্নি কান্ড ঘটেছে। বিদ্যুৎ বিভাগ এসে বলবে, না বৈদ্যুতিক কোন সমস্যা ছিল না। সব ঠিক ছিল।

গ্যাস বিস্ফোরণ থেকে অগ্নিপাতের সূত্রপাত। তিতাসের লোকের এসে পরিক্ষা-নিরীক্ষা করে দেখবে এবং বলবে না, গ্যাসের কোন সমস্যা ছিল না। গ্যাস লাইন ঠিক ছিল। বয়লার বিস্ফোরণ থেকে হতে পারে। কারণ বয়লার পুরানো। যতটুকু ক্ষমতা থাকার কথা সেই ক্ষমতা বয়লারের ছিল না। ফলে বিস্ফোরণ ঘটেছে। এটা বয়লার বিভাগের দায়িত্ব, বয়লার বিভাগের লোক আসবে, পরীক্ষা-নিরীক্ষা করবে। সর্বশেষ রিপোর্ট বয়লারে সমস্যা ছিল না।

তাহলে আগুন লাগলো কি ভাবে ? সরকার সব কিছুকে পাশ কাটিয়ে তিন সদস্যের তদন্ত কমিটি করবে। আশ্বাস দিবে উপযুক্ত ব্যবস্থা নেয়া হবে। দোষি ব্যক্তিদের শান্তি নিশ্চিত করা হবে। মালিক কর্তৃপক্ষকে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

যারা মারা গেল তাদের জন্য মায়া কান্না কাঁদবে। কিছু আর্থিক ক্ষতিপূরণ দেয়া হবে। শোক পালন করা হবে। শ্রমিক সংগঠন গুলো মানব কদন করবে।

বড় বড় বক্তৃতা দিবে ১৫ লাখ টাকা ক্ষতি পূরণ দাবি করবে। এক সময় সব শেষ হয়ে যায়। তদন্ত কমিটির রিপোর্ট আর প্রকাশিত হয় না। নেতাদের বিবৃতি আর থাকে না। রাষ্ট্রীয় কর্তৃপক্ষের কোন দায় থাকে না।

পোড়া লাশ সনাক্ত হয় না। অনেকে ক্ষতিপূরণও পায় না। মালিক ঠিক শত অপরাধের পরও পার পেয়ে যায় বিভিন্ন বিভাগের মিথ্যা রিপোর্টে। কারখানা চালুর সময় সব তারা দেখেছে, সবই ঠিক ছিল। ফলে তারা অনুমোদন দিয়েছে। এখানে তাদের কোন দোষ নাই।

সুতরাং মালিক খালাস। কারখানা পুনরায় চালু করার জন্য মালিক বিনা সুদে ঋণ, ইনসুরেন্স সুবিধা সহ যাবতীয় সুবিধা পাবে। কারখানা আবার দাঁড়িয়ে যায়। দুর্ভাগ্য যে গেলো, সে আর এলো না। তার পরিবার সোজা হয়ে দাঁড়াতে পারলো না।

বিভিন্ন মহল থেকে দাবি উঠে। বিভিন্ন বিভাগ যদি নিয়মিত পরিদর্শন করতো। তাহলে হয়ত এ ধরণের দূর্ঘটনা ঘটতো না। বিদ্যুৎ বিভাগ নিয়মিত তার দায়িত্ব পালন করলে, তিতাস তার দায়িত্ব পালন করলে ক্রটি গুলো আগে থেকে দেখা হলে এবং কোন সমস্যা থাকলে তার সমাধান হলে দূর্ঘটনা ঘটতো না। বয়লার পরিদর্শন বিভাগ যদি নিয়মিত পরিদর্শন করে বয়লারের সার্বিক অবস্থা দেখতো, কোন ক্রটি বিচ্যুতি থাকলে ঠিক করার তাগাদা দিলে বয়লার বিস্ফোরণ ঘটতো না। এ ভাবে প্রতিটি বিভাগে সম্পর্কে বক্তব্য উঠে আসে, অভিযুক্ত করা হয়, শাস্তি দাবি তোলা হয়।

কলকারখানা পরিদর্শন বিভাগের গাফিলতির কথা উচ্চারিত হয়। এরা কোন কাজ করে না। নিয়মিত বিভিন্ন কল কারখানা পরিদর্শন করে না। কোন কোন কারখানা দুই/চার বৎসরের একটা পরিদর্শনে যায় না।

এমনি হাজারো অভিযোগ, বিচার চাই। শাস্তি চাই। কিন্তু সকল বিভাগের কর্তা ব্যক্তি এবং কল কারখানা পরিদর্শন বিভাগের একটাই কথা আমাদের কিছুই করার নাই। আমাদের যে পরিমান লোক বল দরকার তা আমাদের নাই। তাই আমরা নিয়ম মাপিক আমাদের কাজ গুলো করতে পারি না। সুতরাং খেলা খতম।

সব দোষ থেকে মুক্তি পেয় গেলো জন বলের উপর দায়বর্তায়। এভাবে চলতে থাকলে, শ্রমিক শ্রেণি এমনি নির্মম মৃত্যু বরণ করবে। শ্রমিক নেতাদের শ্রেণি ¯^ার্থে এ ব্যাপারে পদক্ষেপ নেয়া একান্ত জরুরী। নিয়ম মাপিক কলখারনার যাবতীয় স্থাপনা তৈরী করার জন্য, সরকারের বরাবর দাবী উত্থাপন করা এবং আন্দোলন গড়ে তোলা। তা যদি না হয় তাহলে শ্রমিকের ভাগ্যে মর্মান্তিক মৃত্যু রোধ করা সম্ভব হবে না। সব দোষ নন্দ ঘোষের উপর চাপিয়ে, সবাই পার পেয়ে যাবে।

লেখক,
আ.স.ম. জাকারিয়া
শিক্ষক, শ্রমিক নেতা ও সাংস্কৃতিককর্মী

 

 

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...