• আপডেট টাইম : 27/08/2021 08:37 PM
  • 1559 বার পঠিত
  • এম এ শাহীন,,
  • sramikawaz.com

আমাদের দেশের অসহায় শ্রমিকরা দিন-রাত হাড়ভাঙা পরিশ্রম করে বিশ্ব মানের পোশাক তৈরি করে। সেই পোশাক বিদেশে রপ্তানী করে মালিকরা প্রচুর মুনাফা করে বিত্তবান হয়েছে। দেশের অর্থনীতি শক্তিশালী হয়েছে অথচ শ্রমিকদের সামান্য মানবিক চাহিদাগুলো পূরণে মালিকরা নারাজ। শ্রমের ন্যায্য মজুরি ও শ্রমিকদের আইনি সুযোগ-সুবিধা দিতে চায় না তারা। সব সময় শ্রমিকদের সাথে মালিক কর্তৃপক্ষের লোকেরা নির্দয় ও অমানবিক আচরণ করে থাকে। শ্রমিকদের কথাতেই সেই চিত্র ফুটে উঠে। 

নারায়ণগঞ্জের ফতুল্লা নয়ামাটি এলাকার ইউরোটেক্স গার্মেন্টসের একজন শ্রমিক আ. রাজ্জাক বলেন, প্রতিদিন রাত ১০/১২ টা পর্যন্ত ডিউটি করি, সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারেও ডিউটি করি। অনুপস্থিত থাকলে চাকুরি থাকবে না। গালিগালাজ অত্যাচারে জীবন অতিষ্ঠ তবু চাকুরি বাঁচানোর ভয়ে বাধ্য হয়ে কাজ করি। আমাদের কষ্ট কেউ বুঝে না। কি করবো অতিরিক্ত কাজের চাপে জান আর চলে না। এমন চিত্র মিলেছে আরও কমপক্ষে পাঁচটি কারখানার শ্রমিকের সঙ্গে কথা বলেন। তারা বলেণ, বর্তমান সময়ে অধিকাংশ কারখানায় প্রতিদিন ১৩/১৮ ঘণ্টা কাজ করানো হচ্ছে। কখনো কখনো তারচেয়েও বেশি সময় ধরে কাজ করানো হয়। সাপ্তাহিক ছুটির দিনেও শ্রমিকদের ওভারটাইম কাজ করতে বাধ্য করা হচ্ছে। তাদের বিশ্রাম নেয়ার সুযোগ পর্যন্ত দেয়া হচ্ছে না। ফলে শ্রমিকরা শারীরিক ও মানসিক ভাবে অসুস্থ হয়ে পড়ছে। কোন শ্রমিক ওভারটাইম কাজ করতে না চাইলে তার চাকুরি থাকছে না। আইন অনুযায়ী দৈনিক ৮ ঘণ্টা কর্মদিবস হলেও পোশাক কারখানা গুলোতে এখন কর্মঘণ্টার কোন সীমা নেই। সকাল ৮ টায় শ্রমিকদের কারখানায় ঢুকতে হয় আর বাইরে বের হওয়া নির্ভর করে কর্তৃপক্ষের মর্জির উপর। জোরজবরদস্তি ওভারটাইম কাজের চাপে শ্রমিকরা নাজেহাল। প্রশ্ন উঠেছে শ্রম আইন অনুযায়ী ওভারটাইম স্বেচ্ছামূলক তাহলে জোরজবরদস্তি জুলুম করা হবে কেন? 

বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর নবম অধ্যায়ে কর্মঘণ্টা বা কাজের সময়সীমা, ওভারটাইম ও ছুটির বিষয়ে আলোচনা করা হয়েছে। সেখানে ১০০ ধারায় বলা হয়েছে কোন কারখানায় একজন প্রাপ্ত বয়স্ক শ্রমিককে দিয়ে দৈনিক ৮ ঘণ্টার বেশি কাজ করানো বা করতে দেয়া যাবে না। সে হিসেব অনুযায়ী সপ্তাহে ৪৮ ঘণ্টার বেশি কাজ করানো বারণ করা হয়েছে। তবে ধারা ১০৮ অনুযায়ী ওভারটাইম সহ একজন প্রাপ্ত বয়স্ক শ্রমিক দৈনিক সবোর্চ্চ ১০ ঘণ্টা আর প্রতি সপ্তাহে ৬০ ঘণ্টা এবং এক বছরে প্রতি সপ্তাহে গড়ে ৫৬ ঘণ্টা কাজ করতে পারবে। অপ্রাপ্ত বয়স্ক বা কিশোর (১৪ বছরের বেশি কিন্তু ১৮ বছরের কম) শ্রমিক দিয়ে দৈনিক ৫ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না। সে হিসেবে সপ্তাহে ৩০ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না তবে ওভারটাইম সহ দৈনিক ৬ ঘণ্টা হিসেবে সপ্তাহে ৩৬ ঘণ্টা কাজ করতে পারবে। অধিকাংশ কারখানয় এসব আইনি বিধি-বিধান একদমই মানা হচ্ছে না। অনেক কারখানায় প্রোডাকশন টার্গেটের নামে কাজের চাপ বাড়িয়ে শ্রমিকদের দিয়ে অতিরিক্ত কাজ করানো হচ্ছে। ১০/১২ ঘন্টার কাজ ৮ ঘন্টায় করিয়ে নিয়ে কোন ওভারটাইম ভাতা দেয়া হচ্ছে না। টার্গেট পূরণ না হলে বিনা মজুরিতে অতিরিক্ত সময় খাটিয়ে নিচ্ছে। ঈদের ছুটি ও লকডাউনে কারখানা বন্ধ থাকার দিন গুলো এখন সমন্বয় ও জেনারেল ডিউটির নামে সাপ্তাহিক ছুটির দিনে বিনা মজুরিতে শ্রমিকদের খাটানো হচ্ছে। এটা খুবই অন্যায় নিন্দনীয় ও অমানবিক কাজ।

শ্রম আইনে বলা হয়েছে একজন শ্রমিক তার চাকুরির সময় কালে মজুরি সহ নিম্নোক্ত বিভিন্ন ছুটি ভোগ করার অধিকারী হবে- ধারা১০৩ (১) (ক) অনুযায়ী প্রত্যেক শ্রমিক সপ্তাহে ১ দিন পূর্ণ মজুরিতে সাপ্তাহিক ছুটি পাবে। কোন কারণে উক্ত ছুটির দিনে কাজ করালে তাকে পরবর্তী দিনে যত তাড়াতাড়ি সম্ভব সেই ছুটি ভোগ করতে দিতে হবে। এক্ষেত্রে থাকে ছুটি না দিয়ে ওভারটাইম দিলে তা বৈধ হবে না। প্রত্যেক শ্রমিক বছরে পূর্ণ মজুরিতে ১০ দিন নৈমিত্তিক ছুটি পাবে। প্রতি বছরে পূর্ণ মজুরিতে ১৪ দিন পর্যন্ত অসুস্থতাজনিত বা পীড়া ছুটি পাবে। তবে অসুস্থতাজনিত ছুটি ভোগ করতে রেজিস্টার্ড চিকিৎসক (ডাক্তার) এর সার্টিফিকেট প্রদান করতে হবে। প্রত্যেক শ্রমিক বছরে পূর্ণ মজুরিতে সর্বমোট ১১ দিন উৎসব ছুটি পাবে। উৎসব ছুটির দিনে শ্রমিককে দিয়ে কাজ করালে তাকে উক্ত দিনের কাজের বিনিময়ে মজুরিসহ ২ দিনের ক্ষতিপূরণ ছুটি এবং এক দিনের বিকল্প ছুটি প্রদান করার কথা বলা হয়েছে।

প্রত্যেক শ্রমিক একটানা ১ বছর চাকুরি পূর্ণ করার পর পূর্ণ মজুরিতে অর্জিত ছুটি পাওয়ার অধিকারি হবে। প্রাপ্তবয়স্ক শ্রমিক প্রতি ১৮ দিন কাজের জন্য ১ দিন এবং কিশোর শ্রমিক প্রতি ১৫ দিনের কাজের জন্য ১ দিন অর্জিত ছুটি পাবে। কোন শ্রমিক বারো মাসের মধ্যে তার পাওনা ছুটি ভোগ না করলে তা পরবর্তী বছরের ছুটির সাথে যুক্ত হবে। প্রাপ্তবয়স্ক শ্রমিকের জন্য ৪০ দিন এবং কিশোর শ্রমিকের জন্য ৬০ দিন পর্যন্ত অর্জিত ছুটি জমা থাকবে। কোন শ্রমিক অর্জিত ছুটির আবেদন করা সত্ত্বেও মালিক উক্ত ছুটি মঞ্জুর না করলে না মঞ্জুর করা ছুটি শ্রমিকের জমাকৃত ছুটির অতিরিক্ত পাওনা ছুটি হিসেবে যুক্ত হবে। শ্রম আইনের চতুর্থ অধ্যায়ের ধারা ৪৬ (১) অনুযায়ী কোন নারী শ্রমিক সন্তান প্রসবের পূর্বে অন্তত ৬ মাস কোন কারখানায় কাজ করলেই সবেতনে মাতৃত্বকালীন ছুটির পাওয়ার অধিকারী হবে। সন্তান প্রসবের পূর্বে ৮ সপ্তাহ এবং সন্তান প্রসবের পরে ৮ সপ্তাহ মোট ১৬ সপ্তাহ মোট বেতনে মাতৃত্বকালীন সুবিধা ভোগ করতে পারবে। বাস্তবতা হচ্ছে শ্রমিকদের প্রাপ্য এসব ছুটি কিছু সংখ্যক কারখানায় আংশিক দেয়া হলেও অধিকাংশ কারখানায় দেয়া হয় না। ফলে প্রতি বছর শ্রমিকরা এসব ছুটি পাওনা থাকে। এই পাওনা ছুটির পরিবর্তে তাদের মজুরিও প্রদান করা হয় না। কিন্তু গার্মেন্টস মালিকরা সমন্বয় ও জেনারেল ডিউটির নামে সাপ্তাহিক ছুটির দিনে শ্রমিকদের বিনা মজুরিতে খাটিয়ে নেয়ার যে জুলুম চালিয়েছে সেটা শ্রম আইন পরিপন্থী এসব বন্ধ করতে হবে।


অসংখ্য শ্রমিকদের অভিযোগ রয়েছে বিভিন্ন কারখানার 'স্টাফ'দের আচরণ দিনেদিনে খুবই হিংস্র হয়ে উঠেছে। তারা প্রতিনিয়ত শ্রমিকদের মাত্রাতিরিক্ত অত্যাচার, মানসিক ও শারীরিক নির্যাতন করে চলেছে। কোন শ্রমিক প্রতিবাদ করলে তাকে চাকরি থেকে বের করে দেয়া হয়। চাকুরিচ্যুত শ্রমিকের আইনি পাওনা দেয়া হয় না। বেতন নিয়েও ঘোরাঘুরি করে আবার কখনো কখনো বেতনের টাকাও দেয়া হয় না। শ্রমিক রাজ্জাকই ক্ষুব্ধ কন্ঠে উচ্চারণ করেন, মজুরি কম সীমাহীন জুলুম-নির্যাতনে অতিষ্ঠ জীবন। শ্রমিকরা যত বেশি কাজ করে মালিকরা আরো তত বেশি চায়। দিন-রাত এক করে কাজ করে দিলেও নাকি তাদের মন ভরে না। সাপ্তাহিক ছুটির দিনে কারখানা খোলা রাখার কারণে শ্রমিকদের একটু বিশ্রাম নেওয়ার সুযোগ পর্যন্ত নেই। ছুটিছাটা ও সুযোগ-সুবিধা চাইতে গেলে মালিক কর্তৃপক্ষ মুখ বাঁকিয়ে চোখ রাঙায়। শ্রমিকরা নিজের পরিবারের ভরণপোষণের দায়দায়িত্বের কথা ভেবে চোখ বুজে সব সহ্য করে কাজ করে যাচ্ছে। ফলে শ্রমিকদের অসহায় ভেবে মালিকরা আরো বেশি প্রভাব খাটাচ্ছে।

অসহায় শ্রমিকদের অক্লান্ত পরিশ্রমে তৈরি পোশাক বিদেশে রপ্তানী করে মালিকরা হাজার হাজার কোটি টাকার মালিক বনে গেছে অথচ সেই শিল্পের শ্রমিকদের ভাগ্যের কোন পরিবর্তন হচ্ছে না। টানাপোড়েনের জীবন চলছে যুগের পর যুগ ধরে। কারণ শ্রমিকদের ন্যায্য মজুরি প্রাপ্য সুযোগ-সুবিধা ও অধিকার থেকে মালিকরা বরাবরই বঞ্চিত করে যাচ্ছে। বাজারে জিনিসপত্রের দাম বাড়ে বাড়ি-ভাড়া, গাড়ি-ভাড়া বাড়ে সব কিছুরই দাম বাড়ে কিন্তু বাড়েনা শুধু শ্রমিকের মজুরি। মজুরি বাড়াতে আন্দোলন করা লাগে। বর্তমান বাজেরে শ্রমিকরা যে মজুরি পায় তা দিয়ে জীবন চলে না। তার উপর প্রতি মাসেই বেতন-ভাতা নিয়ে ঘোরাঘুরি করা ও মাসের পর মাস বেতন বকেয়া রাখা কতিপয় মালিকের বদঅভ্যাসে পরিনত হয়েছে। ফলে শ্রমিকদের চরম সংকটে দিনাতিপাত করতে হচ্ছে। কারখানা মালিক কর্তৃপক্ষের এই নিষ্ঠুর আচরণ ও জুলুম-অত্যাচারে সারা দেশের শ্রমিকদের মনে চরম ক্ষোভের জন্ম নিচ্ছে। এতে আগামী দিনে শ্রমিক অসন্তোষ দেখা দিতে পারে। শিল্পের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে হলে শ্রমিকদের প্রতি মালিকদের আন্তরিক হতে হবে। সরকারের সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে শিল্প কারখানার অনিয়মের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...