• আপডেট টাইম : 27/08/2021 12:27 AM
  • 744 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

দীর্ঘদিন ধরে বন্ধ ও কোন রপ্তানি কার্যক্রম নেই এমন এক হাজার  ১২৭৫ কারখানার সদস্য পদ বাতিল করবে তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। এ ব্যাপারে প্রক্রিয়া শুরু করেছে। আগামী অক্টোবর পর্যন্ত সময় দেওয়া হয়েছে এ সময়ে মধ্যে যারা সমস্য পদ নবাবায়ন করবে না অক্টোবরের পর স্ব ফংক্রিয়ভাবে¯ সদস্যদের পদ বাতিল হয়ে যাবে। বিজিএমইএ এর দায়িত্বশীল একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।
বিষয়টি নিয়ে কথা বললে নিশ্চিত করেছেন বিজিএমইএ এর সহসভাপতি শহিদুল্লাহ আযিম। তিনি এই প্রতিবেদককে বলেন, বর্তমানে বিজিএমইএ এর সদস্য কারখানার সংখ্যা তিন হাজার ৩৪০। এর মধ্যে গত কয়েক বছরে ধরে নিয়মিত নবায়ন করেন না এক হাজার ১৪০টি। বিজিএমইএ-এর সদস্য চাঁদা পরিশোধ করে না। এর ফলে শ্রমিকদের টিকা দেওয়ার মত কল্যানমুখি কাজ করতে গিয়ে সঠিক সংখ্যার দরকার হলে আমরা নিশ্চিত করতে পারি না। আগামী অক্টোবর পর্যন্ত সময় আছে এ সময়ের মধ্যে নবায়ন না করলে এ সব প্রতিষ্ঠানের সদস্য পদ আপনা-আপনি বাতিল হয়ে যাবে।
বিজিএমইএ সদস্য প্রতিষ্ঠান এবং এ সব প্রতিষ্ঠানের শ্রমিকদের জন্য কল্যানমুখি নানা প্রকার কার্যক্রম গ্রহণ করে থাকেন। কিন্তু সঠিক সদস্য নিরুপুনে সমস্যায় পড়ে দেশের প্রধান রপ্তানিমুখি খাত এই তৈরি পোশাক শিল্পের উদ্যোক্তাদের প্রতিষ্ঠান বিজিএমইএ। এ কারণে একই সাথে এ খাতে সচল তৈরি পোশাক কারখানা ও কারখানায় কর্মরত শ্রমিকের সংখ্যা নির্ণয়ের উদ্যোগ নিয়েছে। যাতে সদস্য শিল্প উদ্যোক্তা ও কারখানার শ্রমিকদের সঠিক ডাটা সংরক্ষিত থাকে এবং প্রয়োজনে সেবা দিকে পারে।
সাম্প্রতিক সময়ে তৈরি পোশাক শিল্পের উৎপাদন বৃদ্ধি পেয়েছে, রপ্তানিও বাড়ছে প্রতি বছরই। একেকটি কারখানার উৎপাদন বেড়েছে। কিন্তু তার উল্টো ঘটনাও ঘটেছে। অনেক কারখানা বন্ধ হয়ে গেছে। বা সরাসারি বিদেশি ক্রেতাদের কাছে থেকে কাজ সংগ্রহ করতে না পেরে সাব-কন্ট্রাক্ট করে কোন মতে চালু আছে। ফলে বিজিএমইএ-এর সদস্য চাঁদা পরিশোধ করে না। প্রতি বছর একটি নির্দিষ্ট পরিমান চাঁদা দিয়ে নবায়ন করতে হয় সেটাও করে না।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...