• আপডেট টাইম : 22/08/2021 10:17 PM
  • 533 বার পঠিত
  • আহসান হাবিব বুলবুল
  • sramikawaz.com

শ্রমিক নেতৃবৃন্দ এবং ট্রেড ইউনিয়ন সংগঠকদের বিরুদ্ধে মালিকদের পক্ষ নিয়ে শিল্প পুলিশ বাদি হয়ে মামলা দায়েরের ঘটনায় নিন্দা প্রস্তাব গ্রহণ করেছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ। আজ ২২ আগষ্ট সকাল ১১ টায়, স্কপ যুগ্ম সমš^য়ক সহিদাল্লাহ চৌধুরির সভাপতিত্বে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) কেন্দ্রীয় পরিচালনা পরিষদের অনুষ্ঠিত সভা থেকে এই নিন্দা প্রস্তাব গ্রহণ করা হয়।


স্কপ কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভায় উপস্থিত ছিলেন শ্রমিক নেতা মেসবাহ উদ্দিন আহমেদ, আনোয়ার হোসেন, রাজেকুজ্জামান রতন, সাইফুজ্জামান বাদশা, কামরুল আহসান, চৌধুরি আশিকুল আলম, নঈমুল আহসান জুয়েল, শাকিল আক্তার চৌধুরী, আহসান হাবিব বুলবুল, নুরুল আমিন, আবুল কালাম আজাদ, খালেকুজ্জামান লিপন, প্রকাশ দত্ত, সরদার খোরশেদ, রফিকুল ইসলাম, কাজী রুহুল আমিন প্রমুখ।


নেতৃবৃন্দ বলেন, গত ১১ আগষ্ট ২০২১ তারিখে “বাংলাদেশ গার্মেন্টস এন্ড ইন্ডাষ্ট্রিয়াল শ্রমিক ফেডারেশন” কর্তৃক “শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ- স্কপ” বরাবর প্রেরিত চিঠি থেকে জানা যায় গাজীপুরের টঙ্গীতে অবস্থিত দুটি কারখানায় শ্রমিক ইউনিয়ন রেজিষ্ট্রেশনের জন্য শ্রম দপ্তরে আবেদন করা হয়েছে এবং তার ধারাবাহিকতায় কারখানা কর্তৃপক্ষ সংশ্লিষ্ট শ্রমিকদের কারখানা থেকে কর্মচ্যুত করার চেষ্টা করেছে। একই সাথে কারখানা কর্তৃপক্ষ প্রভাব বিস্তার করে পুলিশ ও ঝুঁট সন্ত্রাসীদের দিয়ে শ্রমিকদের উপর নির্যাতন চালিয়ে এবং শ্রমআইনের ১৩(১) ধারার অপপ্রয়োগ করে শ্রমিকদের সংগঠিত হওয়ার অধিকার হরণ করার চেষ্টা চালাচ্ছে। শ্রমিকদের ইউনিয়ন করার প্রক্রিয়ায় সহযোগিতা করায় “বাংলাদেশ গার্মেন্টস এন্ড ইন্ডাষ্ট্রিয়াল শ্রমিক ফেডারেশন” এর সাধারণ সম্পাদক বাবুল আক্তার এর বিরুদ্ধে ইন্ডাষ্ট্রিয়াল পুলিশের একজন এস.আই বাদী হয়ে ফৌজদারী মামলা দায়ের করেছে।

 

নেতৃবৃন্দ, মালিকের পক্ষ নিয়ে ট্রেড ইউনিয়ন সংগঠক ও শ্রমিক নেতৃবৃন্দের বিরুদ্ধে মামলা দায়েরের এই ঘটনাকে অশুভ তৎপরতা এবং ট্রেড ইউনিয়ন কে দমন করতে সরাসরি পুলিশ ব্যবহারের লক্ষণ হিসাবে অভিহিত করেন। নেতৃবৃন্দ আরো বলেন, পোষাক শিল্প মালিকরা বেআইনি প্রক্রিয়ায় শ্রমিকদের উপর বিভিন্ন ধরনের নিপিড়ন চালালেও , শ্রমিকদের প্রাপ্য পাওনাদি আত্মসাৎ করলেও শিল্প পুলিশকে শ্রমিকদের সুরক্ষা নিশ্চিত করতে অসৎ শিল্প মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কোন দৃষ্টান্ত নেই। অথচ মাসের পর মাস মজুরি না পেয়ে বকেয়া মজুরির দাবিতে, অতিরিক্ত সময় কাজ করার পরও বিকল্প ছুটি না পাওয়ার প্রতিবাদে কিংবা কর্মস্থলে নিপিড়নের প্রতিবাদে শ্রমিকরা রাস্তায় নামলেই তাদের উপর লাঠিচার্জ, টিয়ারশেল নিক্ষেপ এমনকি গুলিবর্ষণ করছে শিল্প পুলিশ। শ্রম আইনের বাস্তবায়ন, প্রাপ্য বকেয়া পাওনা বা শোভন কর্মপরিবেশ নিশ্চিত করার দাবিতে আন্দোলনকারী শ্রমিক সংগঠকদের বিরুদ্ধে এর পুর্বেও শিল্প পুলিশ মামলা দায়েরের ঘটনা ঘটিয়েছে। শিল্প পুলিশের এই ধরণের কার্যকালাপ রাষ্ট্রিয় বাহিনি হিসাবে শিল্প পুলিশের নিরপেক্ষতা কে প্রশ্নবিদ্ধ করে এই মন্তব্য করে নেতৃবৃন্দ, বাবুল আক্তারসহ শ্রমিক সংগঠকদের বিরুদ্ধে শিল্প পুলিশের দায়েরকৃত মামলা প্রত্যাহার এবং ভবিষ্যতে ট্রেড ইউনিয়ন সংগঠকদের বিরুদ্ধে এই ধরণের অপতৎপরতা বন্ধের আহবান জানান।

নেতৃবৃন্দ, শিল্প পুলিশের ট্রেড ইউনিয়ন বিরোধী কর্মকান্ড বন্ধের দাবি জানিয়ে শ্রম প্রতিমন্ত্রী বরাবর চিঠি দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...