• আপডেট টাইম : 21/08/2021 07:10 PM
  • 702 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক :
  • sramikawaz.com


যথাযথ নীতি অনুসরণ না করে সমন্বয় ডিউটি করানোর ও কারখানা কর্তৃক ট্রেড ইউনিয়নকে (সিবিএ) অস্বীকারের চেষ্টা প্রতিবাদ এবং ৯ দফার দাবিতে কর্মসূচি পালন করছে গাজীপুরের এশিয়ান পেইন্টস বাংলাদেশ-এর শ্রমিকরা ।

২০ আগস্ট শুক্রবার থেকে এ আন্দোলন শুরু হয়েছে। এ রিপোর্ট পর্যন্ত কর্মসূচি চলছে।


দাবিগুলো হলো-
১) অদক্ষ এইচ আর ম্যানেজারকে পদ থেকে অপসারণ করতে হবে।
২) অনতিবিলম্বে সিবিএ অফিস দিতে হবে।
৩) আগামী সাত দিনের মধ্যে এলটিএ চুক্তি সম্পাদন করতে হবে।
৪) আগামী দিনের মধ্যে কোম্পানির লভ্যাংশ হিসাব ঘোষিণা করতে হবে।
৫) প্রতি বছর অস্থায়ী শ্রমিকের ২৫ শতাংশ করে স্থায়ী করতে হবে।
৬) কোম্পানির নির্ধারিত ব্রেকটাইমে অফিসের বাইরে বের হওয়ার পাস দিতে হবে।
৭) সকল অপারেটরদেরকে মোবাইল ফোন ব্যবহারের অনুমতি দিতে হবে।
৮) যে কোন সরকারী ছুটি বা অফে-ডে’র দিন কোম্পানির মার্কেট চাহিদার ভিত্তিতে যদি কোম্পানি খোলা রাখার প্রয়োজন হয় তাহলে সাত দিনের পূর্বে সিবিএ-এর কমিটির সাথে আলোচনা পূর্বক সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। এবং

৯) কোন শ্রমিককে ছাটাই করা চরবে না।

আন্দোলন রত শ্রমিকরা জানান, বৃহস্পতিবার হঠাৎ করেই ঘোষণা দেয় শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে ডিউটি করতে হবে। এবং এ ডিউটি সমন¦য় করা হবে। শ্রম আইন অনুযায়ী সরকারী ছুটির দিনে ডিউটি করনো হলে ১৬ ঘন্টা ওভারটাইম ও একদিন ছুটি দিতে হবে। এশিয়ান পেইন্টও অন্য সময়ে এ নিয়ম অনুসরণ করে। কিন্তু ইদের পর লকডাউনের সময় কারখানা ছুটি থাকায় শুক্রবারের ডিউটি করলেও আইন অনুযায়ী একদিন ছুটি দিতে অস্বীকার করে। এতে শ্রমিকরা প্রতিবাদ জানায় এবং দাবি জানায় শুক্রবার ডিউটি করানো হলে এর বদলে আইন অনুযায়ী একদিন ছুটি দিতে হবে এবং ১৬ ঘন্টা ওভারটাইম দিতে হবে। এর জবাবে কারখানার প্রশাসনিক কর্মকর্তা দাবি মানা হবে না বলে জানিয়ে দেয়। এর পরই শ্রমিকরা আট দফা দাবিতে আন্দোলনে নামে। পরে আরও এক দফা যোগ হয়।


শ্রমিকদের আন্দোলনকে সমার্থন জানিয়ে শ্রমিকদের দাবি মেনে দেওয়ার জন্য কারখানা কর্তৃপক্ষের প্রতি আহবান জানিয়েছেন বাংলাদেশ বস্ত্র ও পোশাক শ্রমিকলীগের সাংগঠনিক সম্পাদক সরোয়ার হোসেন। তিনি বলেন, সরকারী বিধি মেনে শ্রমিকরা ট্রেড ইউনিয়ন নিবন্ধন করেন। এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট দপ্তরের চিঠিও দেওয়া হয়। কিন্তু কারখানা কর্তৃপক্ষ মানতে অস্বীকার করে। তিনি বলেন, সরকারী নির্দেশনা অনুযায়ী দাবি মেনে শান্তিপূর্ণ কর্মপরিবেশ বর্জায় রাখতে কর্তৃপক্ষ প্রয়োজনীয় উদ্যোগ নেবেন বলে আমরা আশা করি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...