• আপডেট টাইম : 17/08/2021 01:03 PM
  • 804 বার পঠিত
  • সরোয়ার হোসেন
  • sramikawaz.com

আমিনুল ইসলাম শামা আমাদের সকলের প্রিয়। শামা সাভার আশুলিয়ার শ্রমজীবি ও মেহনতি মানুষের একটি পরিচিত মুখ ছিল। সে আপাদ মস্তক বিপ্লবী চেতনার মানুষ ছিল। তার ধ্যান জ্ঞান চিন্তা সব সময় মেহনতি মানুষের কল্যানের বাসনায় বিচরণ হতো।


সে কখনো অন্যায়ের কাছে মাথা নত করেনি। কোন লোভ লালসা তাকে স্পর্শ করতে পারেনি। কোন বাঁধা বিপত্তিতে সে তার আদর্শ থেকে বিচ্যুত হয়নি। তৃণমূল কর্মীদের মূল্যায়ন ও সিনিয়রদের প্রতি শ্রদ্ধা ও সাংগঠনিক অভিভাবকদের প্রতি তার শ্রদ্ধাবোধ অবশ্যই শিক্ষনীয়। তার ভাবনা ছিল ¯^চ্ছ। সে ছিল ¯^চ্ছ ও সাদা সিদে জীবন যাপন করা একজন সাদা মনের মানুষ। অধিকার আদায়ের বিশ^স্ত ও আদর্শিক মানুষ। মেহনতি মানুষের অধিকার আদায়ে যেখানে ডাক পড়েছে শত বাঁধা উপেক্ষা করে, ভয়কে তোয়াক্কা না করে দুনিয়ার মজদুর এক হও শ্লোগানের পাশে গিয়ে দাঁড়িয়েছে, সব সময় সতীর্থদের উৎসাহ জুগিয়েছে। আমাদের দেখা ও বিবেচনায় সে ছিল অতুলনীয় মানুষ। তার মধ্যে সবগুলো ভাল গুনাবলী বিদ্যমান ছিল।


শামা মেহনতি মানুষের জন্য কাজ করতে করতে নিজের শরীরের দিকে যতœ নেওয়া ভুলে গিয়েছিল। কয়েক বছর আগে অসুস্থ হলে তার সাংগঠনিক সহযোগিরা তার চিকিৎসা করিয়েছিল, সে সাময়িক সুস্থও হয়েছিল। কিন্তু শ্রমজীবি মানুষের অধিকার আদায়ের নিয়োজিত কর্মী হওয়ার কারণে নিজেকে এমনভাবে মেহনতি মানুষের কল্যানে বিলিয়ে দিয়েছিল যে- ডাক্তার যেভাবে চলতে নির্দেশনা দিয়েছিল তাও ভুলে গিয়েগিয়েছিল।


গত বছরের অসুস্থতার মধ্যে তার একটাই আক্ষেপ ছিল সে চাকরিচ্যুত শ্রমিকদের অধিকার আদায়ের লড়াইয়ে অনুপস্থিত। মৃত্যুর আগে অস্স্থু শারীরিক অবস্থার মধ্যেও ভাবতো শ্রমজীবি মেহনতি মানুষকে নিয়ে। গত বছর ১৭ই আগস্ট চিকিৎসাধীন অবস্থায় সে আমাদের সবাইকে ছেড়ে এবং বিধির বিধান মতে শেষ নি:শ^াস ত্যাগ করেন।


আমিনুল ইসলাম শামার অসুস্থতায় তার সংগঠন যেভাবে পাশে দাঁড়িয়েছে সত্যি তা মনে রাখার মত। আমিনুল গার্মেন্টস শ্রমিক সংহতি আন্দোলনের কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক ছিল। সংগঠনটির কেন্দ্রিয় সভাপ্রধান তাসলিমা আখতার মাতৃ¯েœহ, বোন-সহযোদ্ধা হিসাবে পাশে দাঁড়িয়ে যে দৃষ্টান্ত দেখিয়েছেন তার বিরল ও শিক্ষনীয়। অসুস্থ অবস্থায় সাভার আশুলিয়ার সহযোদ্ধারা যেভাবে তার পাশে দাঁড়িয়েছে তা সকলের জন্য শিক্ষনীয় ও অনুকরনীয়।


শামা মেহনতি মানুষের প্রতিটি আন্দোলনে যেভাবে মেধা শ্রম বিলিয়ে দিয়ে অবদান রেখেছে বা শ্রদ্ধা দেখিয়েছে সে আজ আমাদের মাঝে নেই তা বিশ^াসই করতে পারছি না। তার শুন্যতা শ্রমিকদের অধিকার আদায়ের আন্দোলনে ও সংগ্রামে অপূরনীয় ক্ষতি হয়ে গেছে। তার কর্ম, তার চেতনা, তার আদর্শ আমাদের মাঝে বেঁচে থাকবে অনন্ত কাল। প্রজন্ম থেকে প্রজন্ম তার কর্মকে মেহনতি মানুষ শ্রদ্ধাভরে স্মরণ করবে। তাকে হৃদয়ে ধারণ করবে। শামা বেঁচে থাকবে আমাদের সকলের হৃদয়ে হৃদয়ে, আন্দোলনে, সংগ্রামে ও শ্লোগানে শ্লোগানে।


সরোয়ার হোসেন: সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ বস্ত্র পোশাক শ্রমিকলীগ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...