• আপডেট টাইম : 08/08/2021 06:45 PM
  • 557 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

নারায়নগঞ্জের আড়াই হাজার উপজেলার মিথিলা গ্রæপের কারখানায় শ্রমিকদের টিকা দেওয়ার মাধ্যমে ইদের পর আবারও শ্রমিকদের টিকা প্রদান কার্যক্রম শুরু করেছে সরকার। ৭ আগস্ট শনিবার এ টিকা প্রদান কার্যক্রম পরিচালনা করা হয়।


টিকা প্রদান কার্যক্রমে উপস্থিত ছিলেন নারায়নগঞ্জের আড়াই হাজারের স্থানীয় সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, মিথিলা গ্রæপের চেয়াম্যান আজহার খান, উপজেলা ¯^াস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ ইভা ও আড়াই হাজার উপজেলার সিভিল সার্জন।


এর আগে গত ১৮ জুলাই ২০২১ থেকে গাজীপুরে পোশাক শ্রমিকদেরকে করোনা সংক্রমণ টিকা প্রদানের মাধ্যমে পোশাক ও বস্ত্র শিল্পের শ্রমিকদের জন্য টিকাদান কার্যক্রম শুরু হয়। এরই ধারাবাহিকতায় দ্বিতীয় দফায় গতকাল শনিবার নারায়নগঞ্জের আড়াই হাজার উপজেলায় মিথিলা গ্রæপের কারখানায় কর্মরত শ্রমিকদের টিকা প্রদান করা হলো।

প্রসঙ্গত, যেহেতু করোনা মহামারিতে দেশের অর্থনীতিকে রক্ষার জন্য পোশাক ও বস্ত্র শিল্পের শ্রমিকরা সরাসরি কাজ করছেন, সে বিবেচনায় ইতোপূর্বে বিজিএমইএ অগ্রাধিকার ভিত্তিতে সম্মুখ সারির যোদ্ধা হিসেবে বিবেচনায় করে তাদেরকে টিকা দান কর্মসূচীর আওতায় আনার জন্য সরকার ও সংশ্লিষ্ট মহলের সাথে যোগাযোগ করে আসছিলেন। তৈরি পোশাক শিল্পের শ্রমিক সংগঠনগুলোও অগ্রাধিকারের ভিত্তিতে শ্রমিকদের টিকা প্রদানের দাবি জানিয়ে আসছিল।


কারখানায় কারখানায় গিয়ে শ্রমিকদের টিকা কার্যক্রম পরিচালনা করার জন্য বিজিএমইএ এর সভাপতি ফারুক হাসান সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান।

শ্রমিকদের টিকা দেওয়ার জন্য শ্রমিক নেতৃবৃন্দও খুশি। পাশাপাশি দ্রুততম সময়েন মধ্যে শ্রমিকদের টিকা প্রদানের করার দাবি জানান। এ বিষয়ে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়নগঞ্জ জেলা সভাপতি এমএ শাহীন বলেন, কারখানায় গিয়ে শ্রমিকদের টিকা দেওয়ার বিষয়টি সরকারের সাধুবাদ পাওয়ার যোগ্য। আমরা বলেছিলাম শ্রমিকরা টিকা কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবেন না, তাদের কারখানায় গিয়ে টিকা দিতে হবে। সরকার সে কাজটিই শুরু করেছে। আমাদের দাবি থাকবে দ্রুততম সময়ের মধ্যে টিকা সম্পন্ন করা।

দেশের প্রধান রপ্তানি খাত তৈরি পোশাক শিল্প। এ খাত থেকেই আসে মোট রপ্তানি আয়ের প্রায় ৮৫ ভাগ। এ খাতের গুরুত্ব বিবেচনা করে বিভিন্ন মহলের বিরোধীতার মধ্যেই করোনা মহামারী উপেক্ষা করে ১ আগস্ট তৈরি পোশাক কারখানা খুলে দেয়। শ্রমিকদের নিরাপত্তার কথা বিবেচনায় নিয়ে তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের টিকা প্রদান কার্যক্রমও পরিচালনা চলছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...