• আপডেট টাইম : 07/08/2021 04:47 PM
  • 1405 বার পঠিত
ছবি: বকুল আহমেদ
  • মঞ্জুল ইসলাম, আশুলিয়অ থেকে
  • sramikawaz.com

 মঞ্জুরুল ইসলাম, আশুলিয়া

আবারও দেয়ালে ৪৩ শ্রমিকের ছবি ঝুলিয়ে ছাটাইয়ের নোটিশ দিলো আশুলিয়ার জামগড়ার ডিকে নীটওয়্যার লি.। এ সব শ্রমিকের বিরুদ্ধে ভাংচুরের অভিযোগ আনা হয়। আজ শনিবার ৭ আগস্ট এ নোটিশ ঝোলানো হয়। কারখানা খুলে দেওয়া ও দেয়ালে ছবি ঝোলানোর প্রতিবাদে শ্রমিকরা কারখানার সামনে অবস্থান করে বিক্ষোভ করেছেন। পরে শিল্প পুলিশের আহবানে শ্রমিকরা কারখানার সামনে থেকে সরে গেছেন।


শ্রমিকরা জানান, ইদের পর ৩ আগস্ট কারখানার চুয়িং লাইন পুনর্গঠন নিয়ে শ্রমিক ও ইন্ডাস্ট্রিয়াল ইঞ্চিনিয়ার (আইই) সঙ্গে বাক-বিতন্ডার এক পর্যায়ে কারখানা বন্ধ ঘোষনা করে কর্র্তৃপক্ষ। এরপর থেকে শ্রমিকরা প্রতিদিন কারখানা গেলেও কারখানা খোলার ব্যাপারে কোন কথা বলেননি কারখানা কর্তপক্ষ।


আজ ৭ আগস্ট শনিবার সকালে শ্রমিকরা কারখানার গেটে গিয়ে দেখতে পান ৪৩ শ্রমিকরে সাপন্ডে করে ছবি সহ দেয়ালে নোটিশ ঝুলিয়ে দেওয়া হয়।


এ বিষয়ে শ্রমিকদের অভিযোগ, কম বেতন দেয়ার কারনে কারখানাটিতে শ্রমিকরা বেশি দিন থাকেন না। ফলে এবং কদিন পর পরই লাইন পুনর্গঠণ করা লাগে। আর এ জন্য শ্রমিকদের এক লাইন থেকে আরেক লাইনে কাজ করতে যেতে হয়। শ্রমিকদের অভিযোগের এর ফলে কাজ করতে অসুবিধা হয়। বিষয়টি আইই কর্মকর্তার সাথে কথা কাটাকাট্রি এক পর্যায়ে কাজ না করলে শ্রমিকদের কারখানা ছেড়ে চলে যেতে বলে। এতে শ্রমিকরা পাল্টা আইই কর্মকর্তার পদত্যাগ দাবি করেন। কারখানা কর্তৃপক্ষ আইই কর্মকর্তার পক্ষ অবলম্বন করে। আর এর থেকেই শ্রমিকদের সাথে মালিকদের বিরোধের সৃষ্টি।
কারখানা কর্তৃপক্ষের অভিযোগ এ সময় কারখানাতে ভাংচুরের ঘটনা ঘটে। শ্রমিকদের বক্তব্য তারা শান্তিপূর্ন অবস্থান কর্মসূচি পালন করেছেন।
ছবি ঝোলানো নিয়ে শ্রমিকদের অভিযোগের পেক্ষিতে ফোনে কথা হয় কারখানা প্রশাসনিক কর্মকতা আল আমিনের সাথে। তিনি ছবি সহ নোটিশ দেওয়ার বিষয়টি এই প্রতিবেদকের কাছে স্বীকার করেন। তিনি বলেন, ‘৪৩জন শ্রমিককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এটা তো নোটিশ বোর্ডে দিতেই হবে। যেহেতু ফ্যাক্টরী বন্ধ। ছবি সহ নোটিশ বোর্ডে না দিলে শ্রমিকরা বুঝবে কি করে।
-তাহলে তার ছবি সহ দেবেন ?
-ছবি না দিলে বুঝবে কি করে ?
-এটা তাহলে বৈধ বলছেন, আইন সম্মত বলছেন ?
-নোটিশের উপরে সুন্দর করে লেখা আছে।
-আমার কথা হচ্ছে, ছবি নিয়ে। ছবি ঝোলানোর মধ্য দিয়ে তার মৌলিক অধিকার হরণ করছেন কিনা ?
- না না, জাস্ট ফ্যাক্টরীটা যেহেতু বন্ধ ওয়ার্কাররা তো ওইটা দেখতে পাবে না।
-শ্রমিকদের অভিযোগ, নাম নম্বর দিলেই তো বোঝা যেত ?
-একই জিনিষ তো।
-এই যে বলছেন এটা সঠিক। এটা কি আপনার উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশ?
-বিজিএমইএ কর্তৃপক্ষ এভাবে নাম ছবি ঝুলিয়ে দিতে বলেছে।


সাসপেন্ড করতে ছবি, নাম, আইডি নম্বর, মোবাইল ফোন নম্বর সহ নোটিশ বোর্ডে ঝোলানোর বিষয়ে নিয়ে মন্তব্য চাইলে কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ঢাকা জেলার দায়িত্বে নিয়োজিত উপ-মহাপরিচালক একেএম সালাউ উদ্দিন বলেন, এটা করার সুযোগ নেই। আইনে এ রকম কোন নির্দেশনা নেই। এ রকম কোন ঘটনা ঘটলে অবশ্যই আমরা আইনগত ব্যবস্থা নেবো। ভাংচুর বা এ ধরণের ঘটনা ঘটলে-এ তদন্ত সাপেক্ষ বিষয়; সে দোষী কি না সেটা একটা বিষয়। যদি দোষী সাববস্ত হন ফ্যাক্টরী ম্যানেজমেন্ট চাইলে টার্মিন্টে করতে পারে। বা আদার্স যে ওয়ে আছে সে ব্যবস্থাও নিতে পারে। মালিক চাইলে যে কাউকে ছাটাই করতে পারে, টার্মিনেট করতে পারে। এটা আইনে আছে। তদন্ত করে দোষী হলে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে পারবে। কিন্তুছবি টানিয়ে দেবে- এ ধরণের কোন কাজ বিধি বিধান নেই। এ ধরণের ঘটনা ঘটলে আমরা ব্যবস্থা নেবো।


কারখানা কর্তৃপক্ষ ছবি নাম সহ বিস্তারিত তথ্য নোটিশ বোর্ডে ঝুলিয়ে দেয়। নোটিশে এ সব শ্রমিকের বিরুদ্ধে ভাংচুরের অভিযোগ আনা হয়। এবং শ্রম আইন-২০০৬ এর ১৩ এর ১ ধারা অনুযায়ী কারখানা বন্ধ ঘোষণা করে। ১৩ এর ১ ধারাতে ভরা হয়েছে- ‘কোন প্রতিষ্ঠানের কোন শাখা বা বিভাগ বেআইনি ধর্মঘটের কারণে মালিক উক্ত শাখা বা প্রতিষ্ঠান অংশকি বা সম্পূর্নভাবে বন্ধ করিয়া দিতে পারিবেন এবং এরুপ বন্ধের ক্ষেত্রে ধর্মঘটে অংশগ্রহণকারি শ্রমিকগণ কোন মজুরি পাইবেন না।’

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...