• আপডেট টাইম : 05/08/2021 04:51 PM
  • 1249 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com


১৩ এর ১ ধারা অনুযায়ী বন্ধ ঘোষণা করেছে গাজীপুরের টঙ্গীর নিশাতনগর ভাদামের ক্রসলাইন ফ্যাক্টরী। আজ বৃহস্পতিবার ৫ আগস্ট থেকে এ বন্ধ ঘোষণা কার্যকর হয়েছে। বৃহস্পতিবার সকালে শ্রমিকরা কারখানায় কাজ করতে গিয়ে কারখাা বন্ধ দেখতে পায়। শ্রমিকদের অভিযোগ বন্ধের কারণ জানতে চেয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে পুলিশ লাঠি চার্জ করে। ধাওয়া, পাল্টা ধাওয়া ও রাবার বুলেট নিক্ষেপের ঘটনা ঘটেছে।


রোজার ইদের আগে ২৪ শ্রমিককে শোকজ নোটিশ দেয় কারখানাটি। সেই শ্রমিকের মধ্যে তিন শ্রমিককে কোরবানীর ইদের ছুটির পর কারখানাতে প্রবেশে বাধা দেয়। এ সময় অন্য শ্রমিকরা তিন শ্রমিকের আইনানুগ পাওনা দেওয়া জন্য দাবি করে। এর নিয়ে বিক্ষোভের ঘটনা ঘটে। সর্বশেষ ৪ আগস্ট ১৬ জন শ্রমিককে শ্রম আইনের ২৭ ধারা অনুযায়ী পাওনা বুঝিয়ে দেয়। এরপরই ১৩ এর ১ ধারা অনুযায়ী বন্ধ ঘোষণা করে।


৫ আগস্ট কারখানার গেটে এক নোটিশে কর্তৃপক্ষ উল্লেখ করে, ‘গত ১ আগস্ট থেকে ৪ আগস্ট তারিখ পর্যন্ত শ্রমিকগণ কতিপয় অযৌক্তিক দাবি উত্থাপন করে অবৈধভাবে কারখানাতে কাজ বন্ধ করে চরম বিশৃক্সখলা, দাঙ্গা-হাঙ্গামা ও অস্থিতিশীল অবস্থা সৃষ্টি করে। এতে করে কারখানার অভ্যান্তরে আইন শৃক্সখলার চরম অবনতি ঘটে। কারখানা কর্তৃপক্ষ বার বার কাজে যোগদানের জন্য শ্রমিকগনকে অনুরোধ করা সত্তে¡ও তারা কাজে যোগদান থেকে বিরত থাকে। শ্রমিকদের এরুপ আচরণ ও অবৈধ ধর্মঘটের সামিল। এমত অবস্থায় কর্তৃপক্ষ বাধ্য হয়ে বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর ১৩ এর ১ ধারা মোতাবেক ৫ আগস্ট থেকে অনিবার্য কারনবশত বন্ধ ঘোষণা করা হলো।’


শ্রম আইনের ১৩ এর ১ ধারাতে বলা হয়েছে ‘কোন প্রতিষ্ঠানের কোন শাখা বা বিভাগ বেআইনি ধর্মঘটের কারণে মালিক উক্ত শাখা বা প্রতিষ্ঠান অংশকি বা সম্পূর্নভাবে বন্ধ করিয়া দিতে পারিবেন এবং এরুপ বন্ধের ক্ষেত্রে ধর্মঘটে অংশগ্রহণকারি শ্রমিকগণ কোন মজুরি পাইবেন না।’


বন্ধের ব্যাপারে কারখানার শ্রমিক আজগর আলী শ্রমিক আওয়াজকে জানান, আজ বৃহস্পতিবার সকালে কারখানায় গিয়ে গেটে পৌছানোর আগেই পুলিশ জানায় কারখানা বন্ধ। কেন বন্ধ-এ নিয়ে কথা বলার এক পর্যায় পুলিশ লাঠি চার্জ শুরু করে। এ সময় শ্রমিকরা ইট পাটকেল নিক্ষেপ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ রাবার বুলেট নিক্ষেপ করে। শ্রমিকদের কারখানার সামনে থেকে সরিয়ে দেওয়া হয। এ সময় কয়েকজন শ্রমিক আহত হন।

শ্রমিক আওয়াজ প্রতিনিধি জানায়, এর আগে কারখানার অসন্তোষ নিরসনে ৪ আগস্ট ১১ টায় শ্রমিক পক্ষ, মালিক পক্ষ, শিল্প পুলিশ ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর বৈঠকে বসেন। বৈঠকে উপস্থিত ছিলেন ৫২ নং ওয়ার্ড কাউন্সিলর মো. আব্দুল আলীম মোল্লা, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-২, গাজীপুরের সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. এস আলম, পুলিশ পরিদর্শক মো. আব্দুল জলিল, টঙ্গী পশ্চিম থানার ওসি শাহ্ আলম, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতি ফেডারেশনের সাধারন সম্পাদক মো. জোবায়ের সরকার, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের অর্গানাইজার মো. আসাদুজ্জামান মিয়া, বাংলাদেশ জাতীয় শ্রমিক কর্মচারী পরিষদের সভাপতি মো. হারুন সরকার, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি শাহীন ভূইঁয়া ও বাংলাদেশের মুক্ত গার্মেন্টস শ্রমিক ইউনিয়ন ফেডারেশনের (বিগফ) সংগঠক আসাদুজ্জামান আসাদ।

বৈঠকে ১৭ শ্রমিকের ব্যাপারে নিম্নলিখিত সিদ্ধান্ত হয়-
১) ১ বছরের অধিক এবং ৫ বছরের কম চাকরি প্রতিজন শ্রমিককে দুইটা করে ব্যাসিক দেয়া হবে।

২) ৫ বছরের অধিক ১০ বছরের কম চাকরি- প্রতি জন শ্রমিককে প্রতি বছরের জন্য ১৪ দিনের বেসিক।

৩) ১০ বছরের উপরের চাকরির প্রতি জন শ্রমিককে প্রতি বছরের জন্য একটা করে বেসিক।

৪) এছাড়া বকেয়া বেতন এবং অন্যান্য ভাতাদি পাবেন।

 ১৭ জন শ্রমিক তার সিদ্ধান্ত মেনে নেয়। এর মধ্যে ১৬ জন শ্রমিক তাদের পাওনা বুঝে নেয়। কিন্তু কারখানায় কর্মরত শ্রমিকরা আপত্তি তুলেন। তারা দাবি জানান, তাদের জন্য ১৭জন শ্রমিককে তুলনামূলক কম টাকা দিয়ে ২৭ ধারা মোতাবেক রিজাইনের পাওনা দেয়া হয়েছে। তারা শ্রমিকদের ২৬ ধারা মোতাবেক টার্মিনেশন বেনিফিটের দাবিতে বিক্ষোভ শুরু করেন। গুজব ছড়িয়ে পড়ে শ্রমিকদের মারধর করা হচ্ছে। শ্রমিকদের বিক্ষোভের সময় মারধরের ঘটনা ঘটে। এতে কারখানার কর্মকর্তা সহ প্রশাসনের কয়েকজন আহত হন; ঘটনা ঘটে ভাংচুরের। ১৭ জন শ্রমিক বৈঠনের সিদ্ধান্ত মোতাবেক টাকা নিয়ে চলে গেলেও কারখানার শ্রমিকরা কারখানা কর্তৃপক্ষ, প্রশাসন, স্থানীয় রাজনৈতিক নেতৃত্ব ও শ্রমিক নেতাদের গৃহিত সিদ্ধান্ত মানতে অস্বীকার করেন। এর ফলে অচলবস্থা তৈরি হয়। এর ফলশ্রæতিতে মালিক পক্ষ ১৩ এর ১ ধারা মোতাবেক আজ ৫ আগস্ট থেকে কারখানা বন্ধ ঘোষণা করেন।

জানা যায়, কয়েক হাজার শ্রমিক সেখানে কর্মরত। বিপুল পরিমান তৈরি পোশাক রপ্তানি হয় এই কারখানা থেকে। রপ্তানি আয় করার ক্ষেত্রে কারখানাটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শ্রমিকরা বলছিলেন, আহত শ্রমিকদের চিকিৎসা এবং সমস্যা চিহ্নিত করে তা দ্রুত সমাধান করে কারখানাটি খুলে দেওয়া হোক।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...