• আপডেট টাইম : 31/07/2021 05:29 PM
  • 583 বার পঠিত
ঢাকায় আসতে গাড়ী রা পেয়ে রংপুরের মডার্নে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ। ছবি সফিউল আলম
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

সরকার ঘোষিত কঠোরতম লকডাউনের সময়ে ১ আগষ্ট থেকে রপ্তানিমূখী সকল শিল্প কলকারখানা খুলে দেওয়ার ঘোষণায় প্রতিবাদ ও তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ।

৩১ জুলাই গণমাধ্যমে প্রেরিত ফেডারেশনের সভাপতি হাবিবুল্লাহ বাচ্চু ও সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম একযুক্ত বিবৃতিতে এই প্রতিবাদ জানিয়ে বলেন, করোনার উচ্চ সংক্রমণের কারণে পরীক্ষা বিবেচনায় প্রতি তিন জনে এক জন শনাক্ত হচ্ছে এবং দুশতাধিক মৃত্যু ঘটছে; আর উপসর্গ নিয়ে মৃত্যু বিবেচনায় নিলে তা দ্বিগুণের বেশি। এরকম অবস্থায় চলমান লকডাউন আরও ১০ দিন বাড়ানোর জন্য স্বাস্থ্য অধিদপ্তরের প্রস্তাবের পরও সরকারের মন্ত্রী পরিষদ বিভাগ ১ আগষ্ট থেকে রপ্তানিমূখী সকল শিল্প কলকারখানা খুলে দেওয়ার প্রজ্ঞাপন জারী করে। অথচ ৩ দিন আগেই স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের বৈঠকে জানানো হয় ৫ আগষ্টের আগে শিল্প কলকারখানা চালু হবে না। এরপরই মালিকরা সরকারের বিধিনিষেধ ও আইনকে তোয়াক্কা না করে জানিয়ে দেন ১ আগষ্টের মধ্যে কারখানা খুলে দেওয়া না হলে ‘লে-অফ’ ঘোষণা করা হবে।

মালিকদের এমন ঘোষণায় আইন অমান্য করার কারণে সরকারকে যেখানে কঠোর হওয়ার কথা, সেখানে শ্রমপ্রতিমন্ত্রী মালিকদের প্রতি অনুনয় করে ছাঁটাই, লে-অফ না করার অনুরোধ জানান।

অথচ নিতান্ত পেটের দায়ে জীবিকার খোঁজে রাস্তায় নামা শ্রমিকদের জরিমানা ও শাস্তি দিতে সরকার পিছ পা হয়নি। যেন মানুষের জীবনের চেয়ে মালিকদের স্বার্থরক্ষাই বড়! গার্মেন্টস মালিকরা ঈদের আগে শ্রমিকদের সর্বোচ্চ খাটিয়ে ছুটি দেন ঈদের আগের দিন। সেই সময়ই অনেক মালিক ২৭/৩১ তারিখের মধ্যে কারখানায় কাজে যোগ দেওয়ার কথা শ্রমিকদের জানিয়ে দেন। এমন কি অনেক মালিক শ্রমিকদের ঈদ বোনাসও পরিশোধ করেননি। মালিকরা শ্রমিকদের মজুরি বোনাস পরিশোধে বারবার সরকারের কাছে প্রণোদনা নিচ্ছেন। ঈদের ছুটি বাদ দিলে মাত্র এক সপ্তাহের কারখানা বন্ধের কথা বললে মালিকরা রপ্তানি আদেশ তথা বিদেশের বাজার হাত ছাড়া হওয়া এবং লোকসানের কথা সামনে আনেন। যদি এত রপ্তানি অর্ডার থেকে থাকে তাহলে শ্রমিকদের মজুরি বোনাস পরিশোধের সময় কেন বার বার লোকসানের অজুহাত তুলে ধরা হয়। উৎপাদন যন্ত্র ও প্রচলিত ব্যবস্থার মালিকের কাছে মুনাফাই শেষ কথা, রাষ্ট্রের বিধিনিষেধ সেখানে তুচ্ছ।

২৩ জুলাই থেকে সড়ক, রেল, নৌ ও আকাশ পথে যাত্রী পরিবহণ বন্ধ। জীবিকা রক্ষায় ২২ জুলাই হতেই অনেক নর-নারী স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করেই দ্বিগুণ/তিনগুণ ভাড়া দিয়ে অবর্ণনীয় দূর্ভোগ সহ্য করে কর্মস্থলে ফিরতে শুরু করে। আর ১ আগষ্ট থেকে গার্মেন্টসহ শিল্প কারখানা খুলে দেওয়ার ঘোষণায় গতরাত থেকেই শ্রমিকরা পায়ে হেটে, রিকশা-ভ্যানে, ট্রাকে, প্রাইভেট গাড়িতে করে রাজধানীমূখী শ্রমিকদের বানের জলের মতো জনস্রোত শুরু হয়েছে।

নেতৃবৃন্দ গণপরিবহণ ও স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত না করে ১ আগষ্ট থেকে কারখানা খোলার সিদ্ধান্ত গ্রহণ করার বিষয়ে তীব্র ক্ষোভ প্রকাশ অবিলম্বে কারখানা খুলার সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানিয়ে সরকার ও মালিকদের স্বেচ্ছাচারিতা ও নির্মম শোষণ-নিপীড়নের বিরুদ্ধে সকল শ্রমিক ও শ্রমিক সংগঠনগুলোকে সোচ্চার হওয়ার আহবান জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...