• আপডেট টাইম : 31/07/2021 05:06 PM
  • 646 বার পঠিত
শ্রমজীবি মানুষের কর্মস্থলে ফেরার লড়াই
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com



রপ্তানিমুখী শিল্প কারখানাকে কঠোর লকডাউনের আওতাবহির্ভুত রেখে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এর ফলে ১ আগস্ট থেকে করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতেও খোলা হবে গার্মেন্টস কারখানা। এ প্রেক্ষিতে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে বাংলাদেশ ওএসকে গার্মেন্টস এন্ড টেক্সটাইল শ্রমিক ফেডারেশন।


করোনা প্রাদুর্ভাবের শুরু থেকে গার্মেন্টস শ্রমিকদের নিয়ে সরকার ও মালিক খেয়াল খুশি মত এ ধরণের অপ-তৎপরতা চালানোয় ফেডারেশনের সভাপতি মোহাম্মদ ইয়াসিন এবং সাধারণ সম্পাদক প্রকাশ দত্ত এক যুক্ত বিবৃতিতে এ ক্ষোভ প্রকাশ করেন।


ক্ষোভ প্রকাশের সাথে পরিবহন ব্যবস্থা ও স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত না করে শিল্প কারখানা চালু করার মত সরকার ও মালিকদের স্বেচ্ছাচারিতা ও নির্মম শোষণ-নিপীড়ণের বিরুদ্ধে সকল শ্রমিক ও শ্রমিক সংগঠনগুলোকে সোচ্ছার হওয়ার আহবান জানান নেতৃদ্বয়।


বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, করোনা মহামারীতে চলমান লকডাউনে যখন প্রায় সমস্ত অর্থনৈতিক কর্মকান্ড বন্ধ, তখন গার্মেন্টস শ্রমিকদের প্রচন্ড ঝুঁকির মধ্যে মালিকরা কাজ করাতে বাধ্য করছে। অথচ শ্রমিকদের কারখানায় ফেরত যাওয়ার জন্য পরিবহনের ব্যবস্থা নিশ্চিত করা হয় নি। ফলে বাধ্য হয়ে অনেক দূর থেকে পায়ে হেঁটে বা কয়েকগুণ বেশি ভাড়ায় শ্রমিকদের কারখানায় ফিরতে হবে। তার বিনিময়ে শ্রমিকদের কোন ঝুঁকিভাতা বা অতিরিক্ত পরিবহন খরচ পরিশোধের কোন প্রতিশ্রুতিও সরকার বা মালিকরা ঘোষণা করে নি।

নেতৃদ্বয় আরো বলেন, অনেক কারখানায় ঈদের দিনেও শ্রমিকদের বেতন-বোনাসের জন্য কারখানায় অবস্থান করতে হয়। ১৯ জুলাইয়ে কারখানা বন্ধ করায় প্রচন্ড যানযটে পড়ে শ্রমিকরা ঈদের দিনেও অনেক শ্রমিক বাড়ি পৌছতে পারেননি। তবে ৫ আগস্ট পর্যন্ত সরকার ঘোষিত লকডাউনের কারণে ছুটি নিশ্চিত হওয়ায় শ্রমিকরা ঈদের পরদিনেও বাড়িতে পৌঁছেছেন। অথচ আকস্মিকভাবে প্রজ্ঞাপণ জারি করে কারখানা চালুর অনুমতি দেয়ায় এসব শ্রমিকরা এখন প্রচন্ড বিপাকে পড়েছেন। নেতৃদ্বয় জারিকৃত এই প্রজ্ঞাপণকে অবিবেচনাপ্রসূত উল্লেখ করে সরকার উলঙ্গভাবে মালিকদের স্বার্থ রক্ষা করছে বলে বিবৃতিতে বলেন।

বিবৃতিতে আরো বলা হয়, করোনা সংক্রমণ এখন পূর্বের যে কোন সময়ের চেয়ে উচ্চ ঝুঁকিতে রয়েছে। ইতিমধ্যে স্বাস্থ্য অধিদপ্তর থেকে আরো ১০ দিন কঠোর লকডাউন সম্প্রসারণ করার পরামর্শ দেয়া হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকেও ৫ আগস্টের পূর্বে কোনভাবে শিল্পকারখানা চালুর অনুমতি দেয়া যাবে না বলে জানানো হয়। তারপরও গার্মেন্টস মালিকরা কোন কোন কারখানা চালু রেখেছে। এমনকি ১ আগস্টের মধ্যে গার্মেন্টস কারখানাসমূহ চালুর অনুমতি না দিলে বিজিএমইএ-ও সভাপতি লে-অফ’র হুমকি দিয়েছেন। তা সত্ত্বেও বিধি নিষেধ অমান্যের কারণে শাস্তির আওতায় না এনে শ্রম প্রতিমন্ত্রী মালিকদের প্রতি ‘অনুরোধ’ জানান।

যেখানে দেশের দিন আনে দিন খায় শ্রমজীবি মানুষেরা পেটের দায়ে রাস্তায় নামলে অমানবিকভাবে মোবাইল কোর্টের মাধ্যমে অর্থদন্ড প্রদান করা হচ্ছে, সেখানে গার্মেন্টস মালিকদের সরকার তোষামোদ ও সমীহ করে কথাবার্তা বলায় সরকারের মালিক তোষণ চরিত্র উলঙ্গভাবে প্রকাশিত হয়েছে বলে নেতৃদ্বয় উল্লেখ করেন।
পরিবহন ব্যবস্থা নিশ্চিত না করে কারখানা চালুর প্রেক্ষিতে মালিকরা ঢাকার ভিতরে ও কারখানা কম্পাউন্ডের ভিতরের শ্রমিকদের দিয়ে কেবল কাজ করানো হবে বলে জানালেও প্রকৃতপক্ষে কারখানা কর্তৃপক্ষ থেকে সকল শ্রমিকদের কারখানায় ফিরতে বাধ্য করছে।

১ আগস্টের মধ্যে কারখানায় যোগদান না করলে শ্রমিকদের চাকুরির হুমকিও দেয়া হচ্ছে। নেতৃদ্বয় তাই অবিবেচনাপ্রসূত এই প্রজ্ঞাপণ অবিলম্বে বাতিল করে করোনা সংক্রমণের উচ্চ ঝুঁকিতে শ্রমিকদের সবেতনে ছুটিতে রাখার আহবান জানান বিবৃতিতে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...