• আপডেট টাইম : 31/07/2021 12:33 AM
  • 1025 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

 

১ আগস্ট রোববার থেকে গার্মেন্টসসহ রফতানিমুখী শিল্প-কারখানা স্বাস্থ্যবিধি মেনে খুলছে। তবে আপাতত ঢাকার বাইরে চলে যাওয়া শ্রমিকদের না এনে যারা ঢাকায় আছেন তাদের দিয়েই কারখানা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। যারা ঢাকার বাইরে গ্রামে আছেন তারা এসে যোগদান করতে পারলে যোগদান করবে, করতে না পারলে পরিস্থিতি স্বাভাবিক হলে এসে কাজে যোগদান করবে।


এমনটাই জানিয়েছেন তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানীকারক সমিতি (বিজিএমইএ) এর সহসভাপতি শহীদুল্লাহ আযিম। ফোনে খোলা কাগজ লাইনকে তিনি এ কথা বলেন।

শহিদুল্লাহ আযিম বলেন, ঢাকায় কিছু শ্রমিক আছে, কিছু আসবে তাদের নিয়ে আমরা কাজ করবো। রাতারাতি আমাদের একশ ভাগ শ্রমিকের দরকার নেই। প্রসেসগুলো শুরু করবো আস্তে আস্তে। অনেকগুলো শিপমেন্ট ছিল একেবারে রপ্তানি প্রক্রিয়ার মধ্যে। একবারে শেষের দিকে। এগুলো ফিনিসিং করবো, শিপমেন্ট করবো।

যে সব শ্রমিক গ্রামে আছেন তাদের আসার ব্যাপারে পিড়াপিড়ি নেই উল্লেখ করে তিনি বলেন, আস্তে আস্তে সময় সুযোগ বুঝে আসবেন।

যারা গ্রামে আটকে আছেন তাদের আনার জন্য একদিনের জন্য হলেও পরিবহন খুলে দেওয়ার জন্য সরকারের কাছে বলেছেন কিনা-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ব্যাপারে আমরা বলিনি। ঢাকায় যারা আছেন বা কোনভাবে এসে যোগদান করলে তাদের নিয়ে ৭০ ভাগ বা ৮০ ভাগ শ্রমিক যাই হোক তাদের নিয়ে কাজ শুরু করবো। আমাদের জরুরি শিপমেন্টর কাজগুলো চলুক।

যারা কাজে যোগদান করতে পারবে না তাদের ছুটি দেওয়া হবে, নাকি লে-অপ করা হবে, না বেতন কাটা হবে- এমন প্রশ্নের জবাবে শহিদুল্লাহ আযিম বলেন, এ বিষয়ে ভাবার সময় এখন নয়। আগে আমরা কাজ শুরু করি। পরে বসে এ বিষয়ে ভাবা যাবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...