• আপডেট টাইম : 30/07/2021 07:15 PM
  • 526 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক, ঢাকা
  • sramikawaz.com


টিকা দেওয়া ছাড়া কারখানা খুলে শ্রমিকদের করোনার আক্রান্ত ও মৃত্যু ঝুকির মধ্যে ফেলে না দিতে সরকার ও কারখানা মালিকদের প্রতি আহবান জানিয়েছে শ্রমিক নেতৃবৃন্দ। শ্রমিকরা হচ্ছেন উৎপাদনের শক্তি। আগে তাদের নিরাপদ করতে হবে তারপর উৎপাদনের দিকে যেতে হবে। শ্রমিকের জীবন নিরাপত্তাহীনতায় ফেলে কোন উদ্যোগ নেওয়া সফল হবে না।


করোনা মহামারীর মধ্যে তৈরি পোশাক শিল্প খোলা প্রসঙ্গে শ্রমিক আওয়াজের সাথে আলাপকালে তারা এ কথা বলেন।


এ বিষয়ে বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশন সভাপতি তৌহিদুর রহমান বলেন, করোনা যেভাবে মানুষকে আক্রান্ত করছে প্রতিদিন যেভাবে মানুষ মারা যাচ্ছে তাতে আতক্সিখত হওয়ার মত বিষয়। এই মুহুর্তে কোন পক্ষই না, শুধু মালিকরা না, সবাইকে যার যার জায়গা থেকে সরকার ঘোষিত লকডাউনকে সর্বাত্মক সহযোহিতা করা প্রয়োজন। এই ১৫ দিনের কষ্ট যদি আগামী দিন বিপদমুক্ত করে দেয় তাহলে এই ১৫দিন আমাদের জন্য কিছুই না।


তিনি বলেন, আমরা কোন শিল্প কারখানাই বন্ধের পক্ষে না। কিন্তু আমরা টিকা দিয়ে কারখানা চালুর পক্ষে। সিরাম থেকে যখন টিকা আনা হলো তখনই যদি অগ্রাধিকারের ভিত্তিতে শ্রমিকদের টিকা দেওয়া হতো তাহলে আজ লকডাউনের মধ্যে তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের বসে থাকতে হতো না। আজকে বন্ধের প্রশ্নও উঠতো না। কারখানা চালু রাখা যেত।


আমরা বলবো টিকা বিহীন কোনভাবেই শ্রমিকদের করোনা ঝুকির মধ্যে ফেলা দেওয়া যাবে না। এবং আমরা মনে করি ৫ আগস্ট পর্যন্ত সর্বাত্মক লকডাউন মান্যতার সাথে মেনে এই সময়টা অতিক্রম করা উচিত।


বাংলাদেশ গার্মেন্টস এন্ড ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি বাবুল আক্তার বলেন, করোনার মৃত্যু-আক্রান্ত সর্বোচ্চ ঝুকির মধ্যে কারখানা খুলে শ্রমিকদের ঝুকির মধ্যে ফেলে দিয়েছে। সরকার ঘোষিত লকডাউনের মধ্যে কারখানা খুলে তারা বেআইনি কাজ করেছে।


তিনি বলেন, সরকার সুস্পষ্টভাবে বলে দিয়েছে ৫ আগস্ট পর্যন্ত কারখানা বন্ধ থাকবে। তারপরও গার্মেন্টস মালিকরা বার বার আবদার করে কারখানা খুলে দেওয়ার জন্য। এটা যেন মামা বাড়ির আবদার। এর ফলে শ্রমিকদের ক্ষতি হচ্ছে। মালিকদের সরকারের সঙ্গে বার বার আবেদন, নিবেদন ও মিটিং করছে অন্যদিকে মালিকরা শ্রমিকদের কাছে বার্তা পাঠাচ্ছে ১ আগস্ট থেকে কারখানা খুলবে, তোমরা চলে আসো। এর ফলে বাড়িতে আটকে থাকা শ্রমিকরা যে যার মত করে ঢাকায় ছুটছে। করোনার ঝুকি নিয়ে, যানবাহন নেই বাড়তি খরচ করে কর্মস্থলে আসছেন। মালিকরা এখানে বলতে চাচ্ছে ঢাকাতে যে শ্রমিকরা আছে তাদের নিয়ে আমরা কারখানা খুলোবো। কিন্তু মালিকরা গোপনে গোপনে শ্রমিকদের বলে দিচ্ছে ১ তারিখে কারখানা খুলবে। তোমরা চলে আসো। এটা প্রায় মালিকই করছে। অবশ্য কিছু ¯^নামধন্য কারখানা মালিক সরকারী ঘোষণার সাথে মিল রেখে ঘোষণা দিয়েছে ৭ আগস্ট তারিখে কারখানা খোলার ঘোষণা দিয়েছে।


মালিকরা যা করছে তাহলো সরকারের সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গলি দেখাচ্ছে। আর শ্রমিকদের মধ্যে এক ধরণের অস্থিরতা তৈরি করছে। তারা একদিকে বলে সরকারের শুভাকাক্সিখ, সরকারের কথা মেনে চলে কিন্তু মনের ভেতরে তাদের আরেক কথা আছে।


সরকারের নির্দেশনা আছে তারা মানে না। সরকারের রোষানলে পড়বে এ জন্য তারা মুখে বলে আমরা সরকারের শুভাকাক্সিখ-বিজিএমইএ বা বিকেএমইএ-এর এগুলো আইওয়াস, প্রধানমন্ত্রীকে খুশি করার জন্য। তলে তলে কিছু কারখানা খোলা রাখছে, কিছু কারখানা ১ তারিখ থেকে খোলা রাখার চেষ্টা করছে। কিছু কারখানা খোলা রাখছে এ জন্য তারা জরিমানাও গুনছে। প্রশাসনের তৎপরতার কারণে নতুন করে কারখানা চালু করতে পারেনি। তা না হলে ঠিকই পুরো কারখানা খুলে দিতো, তিনি যোড় করেন।


তিনি আরও বলেন, মালিকরা যেখানে সরকারের নির্দেশনা মানে না, এটা বেআইনি। তাহলে শ্রমিকরা জেনে বা না জেনে যখন একটি বেআইনি কাজ করে তখন মালিকরা পাগল হয়ে যায়, উতালা রহয়ে যায়। তারা যে এককভাবে ও সমষ্টিগত ভাবে বেআইনি কাজ করছে এটা সরকারের নজরে আসা উচিত। যে সব কারখানা মালিক কারখানা খুলেছিল বা ১ তারিখে খুলবে বলে ঘোষণা করেছে সরকারের উচিত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া। সরকার ঘোষণা করেছে তাহলে কেনো তারা বার বার আবেদন করবে। কেন তারা বার বার সরকারকে বিব্রত করবে?


তাদের বিব্রত করার কারণে পুরো দেশের মানুষ বিব্রত হচ্ছে। তাদের কারণে অন্যান্য সেক্টরের কলকারখানা মালিক ও শ্রমিকরাও বলছে গার্মেন্টস কারখানা খুলে দিলে আমরাও খুলতে পারবো। এটা খুবই দুঃখজনক কথা।


২০২০ সালের মার্চে প্রথমবারের মত করোনা সনাক্ত হওয়ার পর দেশের সকল কলকারখানা, যোগাযোগ, মার্কেট সব কিছু বন্ধ করে দেয়। সে সময় তৈরি পোশাক শিল্প কারখানাও এক মাস বন্ধ থাকে। সেবার গ্রামের মানুষকে খুউব একটা আক্রান্ত করেনি। এবার ভিন্ন ধরণের করোনা গ্রামের মানুষকেই বেশি আক্রান্ত করছে। এখনো করোনার তান্ডব চলছে। এই তান্ডব রোধে দেশব্যাপি কঠোর লকডাউন চলছে। আগামী ৫ আগস্ট পর্যন্ত এ লকডাউন চলবে।


বাবুল আক্তার বলেন, এবার কিন্তু লকডাউন বেশিদিন না। কোন কোন কারখানা ২৭ তারিখ, ২৮ তারিখ, ৩১ তারিক পর্যন্ত কারখানা ¯^াভাবিক ছুটি দিয়েছে। ইদের ছটির সাথে অতিরিক্ত মাত্র পাঁচদিন। জাতীয় দুর্দিনে মাত্র এই পাঁচদিন তারা বন্ধ রাখতে পারবে না! তারা সরকারের কাছে থেকে হাজার হাজার কোটি টাকাও নিয়েছে। এ জন্য সরকারের প্রতি সহনশীল থাকা উচিত। এই মহামারী রোধে সরকারকে সহায়তা করা উচিত।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...