• আপডেট টাইম : 30/07/2021 02:21 PM
  • 634 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক, ঢাকা
  • sramikawaz.com

করোনা মহামারী রোধে দেশব্যাপি লকডাউন চলছে। আগামী ৫ আগস্ট পর্যন্ত চলমান লকডাউন শেষ হবে। এরই মধ্যে তৈরি পোশাক শিল্প মালিকরা কারখানা খোলার জন্য কয়েক দফা সরকারের কাছে আবেদন জানিয়েছেন। সর্বশেষ ২৯ জুলাই বৃহস্পতিবার আবারও মন্ত্রী পরিষদ সচিব ও জনপ্রশাসন সচিবের সঙ্গে দেখা করে কারখানা খোলার অনুরোধ জানিয়েছেন।

উদ্যোক্তাদের সচিবদ্বয় জানিয়েছেন, স্বারাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে কোর কমিটির বৈঠকে চলমান লকডাউন ৫ আগস্টের আগে কারখানা না খোলার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। এর বাইরে যাওয়ার সুযোগ নেই। তারপরও উদ্যোক্তাদের আর্জি সরকারের উচ্চ পর্যায়ে জানানো হবে। এ ব্যাপারে সংবাদপত্রে এসেছে।

করোনা মহামারীর মধ্যে কারখানা খুলতে সরকারের উপর চাপ না দিয়ে সংযমি হওয়ার আহবান জানিয়েছেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি এ্যাডভোকেট মন্টু ঘোষ। তিনি বলেন, কারখানা খুলে দেওয়ার ব্যাপারে সচিবদ্বয়ের ভূমিকা অভিনন্দন যোগ্য।

মন্টু ঘোষ বলেন, তৈরি পোশাকের আর্ন্তজাতিক বাজারে কিছুটা সমস্যা হবে সেটা কিছুটা সত্য হলেও দেশের মানুষের কল্যানের কথা বিবেচনা করে, মানুষের জীবনের কথা চিন্তা করে উদ্যোক্তাদের সংযমি হওয়া প্রয়োজন।

২৯ জুলাই বৃহস্পতিবার তৈরি পোশাক শিল্পের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে শ্রমিক আওয়াজ-এর সাথে আলাপকালে তিনি এ কথা বলেন।


তৈরি পোশাক শিল্পের সাম্প্রতিক প্রসঙ্গ নিয়ে মন্টু ঘোষ শ্রমিক আওয়াজকে বলেন, সরকারের পক্ষ থেকে ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোর লকডাউন ঘোষণা করেছে। অন্যদিকে অধিকাংশ কারখানা ২৭ জুলাই পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে, ২৮ জুলাই কারখানা খুলবে। কোন কোন কারখানা থেকে ১ আগস্ট খুলবে বলে শ্রমিকদের কাছে বার্তা পাঠানো হয়েছে। এই ধরণের ঘোষণার ফলে শ্রমিকরা উদ্বিগ্নতার মধ্যে সময় পার করছেন।

গতবছর দেখা গেলো, সরকার বেতন সহ ছুটির ঘোষণা করলেন আর মালিকরা ঘোষণা দিলেন শ্রমিকরা যদি অমুক তারিখের মধ্যে কারখানায় জয়েন্ড না করে করে তাহলে চাকরি তো থাকবেই না, যে পাওনা পাবে তাও সব শেষ। তারপর শ্রমিকরা যে যেখানে ছিলেন, যত দূরেই ছিলেন সেখান থেকে হেটে হেটে কর্মস্থলে এসে যোগদান করলেন। এই যে সংকট এবার এটা সরকারকে ক্লিয়ার করতে হবে। এটা সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি মালিকেদের নিয়ন্ত্রণ করে শ্রমিকদের স্বস্তিতে রাখা হোক। তিনি লকডাউন চলাকালিন সময়ে শ্রমিকদের সবেতনে ছুটি ঘোষনার দাবি জানান।

তিনি আরও বলেন, মালিকরা আন্তর্জাতিক মার্কেটের অনেক কথা বলতে পারেন। আন্তজার্তিক নানা সমস্যার কথা তারা বলতে পারেন। আন্তর্জাতিক বাজারে অনেক সংকটই ছিল, ইদের আগে তারা দ্বিগুন কাজ করিয়ে রেখেছে। সুতরাং সংকটের কারণে পাঁচ/দশ দিন যদি কারখানা বন্ধ রাখতে হয় জাতীয় সংকটে সেটা মেনে নিতে হবে। মানুষকে বাঁচানোর জন্য এই লকডাউনটা পুরোপুরিভাবে পালন করা উচিত বলে আমি মনে করি। এ ব্যাপারে শ্রমিকদেরও নিশ্চিত করতে হবে।

দেশের সার্বিক স্বার্থে, মানুষকে বাঁচানোর স্বার্থে এবং এই যে সংকটটা আমাদের আক্রমন করেছে এটা থেকে বাঁচার জন্য আমাদের সার্বিক চেষ্টা হওয়া উচিত। সেখানে ব্যবসা বাণিজ্যের একটু ক্ষতি হতে পারে, এ কথাও সত্য। আবার বহু মানুষ চাকরি হারিয়ে গ্রামে চলে গেছেন। তারা সেখানে অর্ধেক খেয়ে বেঁচে আছেন। এই যে সংকট এতে অনেকের অনেক ধরণের সমস্যা। তারপরও জাতীয় স্বার্থে এটুকু কষ্ট মেনে নেওয়া উচিত বলে আমি মনে করি। সরকার মানুষকে বাঁচানোর জন্য লকডাউন ঘোষনা করেছে আমি সেইভাবে আহবানও জানাই এই লকডাউন কঠোরভাবে কার্যকর করা হোক, তিনি যোগ করেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...