• আপডেট টাইম : 29/07/2021 02:41 PM
  • 1596 বার পঠিত
  • এমএ শাহীন
  • sramikawaz.com

দেশে করোনার ভয়াবহ পরিস্থিতি সামাল দেয়ার জন্য সরকার ঘোষিত কঠোর লকডাউন চলছে। লকডাউনের বিধিনিষেধে ওষুধ, চামড়া ও খাদ্য পণ্যের কারখানা আওতামুক্ত রেখে সকল শিল্প কারখানা বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে কিন্তু কিছু মালিক সরকারের এই সিদ্ধান্ত'কে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে কারখানা খোলা রেখেছে। আইনশৃক্সখলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে লুকোচুরি করে কারখানা খোলা রেখে শ্রমিকদের জোরজবরদস্তি করে কাজ করানো হচ্ছে। চাকুরিচ্যুতির ভয় দেখিয়ে তাদের'কে কাজে যোগদানে বাধ্য করা হয়েছে।


করোনা মহামারী পরিস্থিতির মধ্যে শ্রমিকদের জীবন ঝুঁকিতে ফেলে কতিপয় মালিক মুনাফা করার জন্য মরিয়া হয়ে উঠেছে। অথচ শিল্প কারখানা দেখভাল করার জন্য সরকারের দায়িত্বপ্রাপ্ত দপ্তর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কোন কার্যক্রম সরজমিনে দেখা যাচ্ছে না। তাদের এই নীরব ভূমিকা নিয়ে জনমনে প্রশ্ন উঠেছে। তবে লকডাউন বাস্তবায়নে নিয়োজিত আইনশৃক্সখলা বাহিনীর তৎপরতা ও লকডাউনের বিধিনিষেধ লঙ্ঘনকারীদের বিরুদ্ধে ম্যাজিস্ট্রেট ও উপজেলা ইউএনও'র নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমান আদালতের কার্যক্রম প্রশংসার দাবি রাখে।


যে সকল কারখানা খোলা রাখার বিরুদ্ধে শ্রমিকদের পক্ষ থেকে অভিযোগ দেয়া হয়েছে আইনশৃক্সখলা বাহিনী ও ভ্রাম্যমান আদালত তাৎক্ষণিক ভাবে সেই সব কারখানা পরিদর্শনে গিয়ে কর্তৃপক্ষকে জরিমানা করাসহ লকডাউন চলাকালীন সময় পর্যন্ত কারখানা বন্ধ করে দিয়েছে। নারায়ণগঞ্জের সোনারগাঁ কাঁচপুর এলাকার স্কোয়ার লিমিটেড, ফতুল্লা বিসিক এলাকার ফকির অ্যাপারেলস লিমিটেড, কাশিপুর এলাকার ক্রোণী অ্যাপারেলস লিমিটেড ও ফতুল্লার নয়ামাটি এলাকার ইরোটেক্স নীটওয়ার লিমিটেড বন্ধ করা হয়েছে। ঢাকা, গাজীপুর টঙ্গী এলাকার এ ওয়ান পলিমার লিমিটেড, কাশিমপুরের সারাবো ও নরবান কমটেক্স, সাভার আশুলিয়া টেক্সট্রিম ফ্যাশন লিমিটেড, মানিকগঞ্জের সিঙ্গাইরে ব্রিটানিয়া গার্মেন্টস সহ বিভিন্ন শিল্প এলাকায় অনেক কারখানা অর্থদণ্ড দেয়াসহ বন্ধ করা হয়েছে। এছাড়া ফতুল্লা নরসিংপুর বক্তাবলী রোডে অবস্থিত প্লামি ফ্যাশন, চাঁনমারি এলাকার ফকির গার্মেন্টস, ইসদাইর এলাকার জিএস গার্মেন্টস ও ফতুল্লা তক্কার মাঠ এলাকার সুপার স্টার বাল্ব কারখানা সহ বিভিন্ন শিল্প এলাকায় ছোট-বড় ও মাঝারি অনেক কারখানা আজ অবধি খোলা রয়েছে। এসব কারখানার বিরুদ্ধে প্রশাসনে অভিযোগ দেয়া হয়েছে তারা দ্রুত ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে।


করোনা মহামারী পরিস্থিতি সামাল দেয়ার জন্য চলমান লকডাউন বাস্তবায়নে নিয়োজিত আইনশৃক্সখলা বাহিনীর কঠোর নজরদারি থাকা সত্তে¡ও কতিপয় অতি মুনাফা লোভী মালিকদের থামানো যাচ্ছে না। তারা গোপনে কারখানা খোলা রেখে শ্রমিকদের দিয়ে কাজ করাচ্ছে। যেন তারা শ্রমিকের জীবনের বিনিময়েও হলেও উৎপাদন চায়, মুনাফা চায়। সরকার ঘোষিত লকডাউনের সময়সীমার সাথে মিল রেখে ৫ আগস্ট পর্যন্ত। নীট গার্মেন্টস মালিকদের সংগঠন বিকেএমইএ ও টেক্সট্ইাল এসোসিয়েশনের এর পক্ষ থেকে কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। কিন্তু ওভেন গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ সরকার ঘোষিত লকডাউনের বিধিনিষেধে ৫ আগস্ট পর্যন্ত কারখানা বন্ধ রাখার নির্দেশনা তোয়াক্কা না করে তাদের সদস্যভুক্ত কারখানার মালিকরা ঈদের ছুটি পরবর্তী ২৬ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত একেক মালিক একেক রকম ভাবে কারখানা খোলার ঘোষণা দিয়েছে। ফলে শ্রমিকরা পড়েছে বিভ্রান্তিতে। লকডাউনে গণপরিবহন বন্ধ থাকায় ২৬ জুলাই থেকে শ্রমিকরা চাকরি র¶ার জন্য গ্রামের বাড়ি থেকে শত মাইল পায়ে হেঁটে অথবা অটোরিকশা, ভ্যান, পণ্যবাহি পরিবহনে চড়ে তিনগুণ বেশি ভাড়া খরচ করে অসহনীয় ভোগান্তির পর কর্মস্থলে উপস্থিত হয়েছে। কিন্তু চলমান লকডাউনের বিধিনিষেধের মধ্যে কারখানা খোলা হয়নি ১ আগস্ট খোলার কথা বলা হচ্ছে। যদি খোলার পরিস্থিতি না হয় তাহলে মালিকরা কারখানা লে-অফ ঘোষণা করার সিদ্ধান্ত নেয়ার কথা বলেছে। সেদিকে গেলে দেশে বড় রকমের শ্রমিক অসন্তোষ দেখা দিবে যা সামাল দেয়া কঠিন হয়ে দাঁড়াবে ।

লকডাউনের বিধিনিষেধে সড়কে গণপরিবহন বন্ধ থাকায় এখনো অধিকাংশ শ্রমিক গ্রামের বাড়িতে অবস্থান করছেন। আসতে না পেরে তারা দুশ্চিন্তায় পড়েছেন। সময় মতো কর্মস্থলে আসতে না পারলে ঈদের ছুটি কর্তনসহ চাকুরি হারানোর ভয়ে শ্রমিকরা মানসিক চাপে রয়েছেন। কারখানা খোলা বন্ধ নিয়ে তামাশা করে শ্রমিক হয়রানি বন্ধ করতে হবে। করোনার এই বিপদের দিনে মালিকদের মুনাফা লোভী অমানবিক প্রবণতা পরিহার করে সংবেদনশিল হতে হবে। করোনা সারা জীবন থাকবে না কিন্তু পরবর্তী সময়ে শিল্প ও দেশের অর্থনীতির চাকা ঘোরানোর স্বার্থেই শ্রমিকদের বাঁচিয়ে রাখতে হবে। করোনা আক্রান্ত হয়ে কোন শ্রমিক মারা গেলে তাকে তো আর ফিরে পাওয়া যাবে না কিন্তু করোনাকালে কিছুদিন কারখানা বন্ধ থাকলে সেই ক্ষতি পুষিয়ে উঠা যাবে। করোনা পরিস্থিতিতে শ্রমিকরা সবচেয়ে বেশি অনিরাপদ ও ঝুঁকিপূর্ণ অবস্থায় পতিত হয়েছে। এই অবস্থায় কারখানা খোলা বন্ধ নিয়ে তামাশা করে শ্রমিকদের হয়রানি করা যাবে না। সরকার ও কারখানা মালিকদের ঐক্যমতের ভিত্তিতে চলমান লকডাউনের সময়সীমা অতিক্রান্ত হওয়ার পরবর্তী করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে কারখানা খোলার সিদ্ধান্ত ঘোষণা করতে হবে। তার আগে শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও জীবন রক্ষায় সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

এমএ শাহীন: সভাপতি, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...