• আপডেট টাইম : 28/07/2021 09:12 PM
  • 748 বার পঠিত
  • মোশরেফা মিশু
  • sramikawaz.com

সরকার ঘোষিত লকডাউন চলছে। ৫ আগস্ট পর্যন্ত এ লকডাউন চলবে। এর আগে যে লকডাউনগুলো ছিল সে সময় কারখানা খোলা ছিল। বর্তমান লডাউনে কারখানাগুলো বন্ধ রাখা হয়েছে। শুধু গার্মেন্টস কারখানা না, সব ধরণের কারখানা বন্ধ রাখা হয়েছে। কিন্তু মালিকদের মধ্যে ভয়ানক ধরণের অস্থিরতা রয়েছে। তারা বলছে যদি ৫ তারিখ পর্যন্ত কারখানা খোলা রাখা যায় তাহলে কারখানার জন্য ভাল হবে না, কার্যাদেশ বাতিল হয়ে যাবে, তারা যে অর্ডার পেয়েছে সেগুলো বাতিল হয়ে যাবে। বাস্তবে দেখতে পাচ্ছি কোথাও কোথাও কারখানা খোলা রেখেছে।
বিজিএমইএ-এর সভাপতি বলছে ১ আগস্ট কারখানা খোলা হবে। কেউ কেউ বলছেন ৫ তারিখ পর্যন্ত বন্ধ থাকলে শ্রমিক বেতন কাটা হবে। তারা বলার চেষ্টা করছে বেতন দেওয়া সম্ভব হবে না। আমার প্রশ্ন হচ্ছে শ্রমিকরা ইচ্ছা করে কারখানা আসছে না, তা তো নয়। গত কয়েকদিন ধরে দেখছি ¯্রােতের মত মানুষ ঢাকায় প্রবেশ করছে, গ্রাম থেকে ঢাকায় আসছে। এ সব মানুষের অধিকাংশই শ্রমজীবি মানুষ। এর মধ্যে বড় অংশ গার্মেন্টস শ্রমিক। তারা চাকরি বাঁচানোর জন্য জীবনের ঝুকি নিয়ে কষ্ট করে গ্রাম থেকে আসছে। এভাবে আসা ঠিক নয়, তারপরও তারা আসছে। আমরা চাই ৫ আগস্ট পর্যন্ত কারখানা বন্ধ থাকুক, এ সময়ে সবেতনে ছুটি দিতে হবে। এ সময়ে বেতন কাটার কোন যৌক্তিকতা দেখছি না, যে মজুরি আছে সেই মজুরি দিতে হবে।
আমরা দেখেছি ঈদুল আযহার আগে অনেক কারখানা শ্রমিকদের বেতন বোনাস দেওয়া হয়নি। ২১ জুলাই ইদ, ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত লকডাউন ঘোষনা করা হয়েছে, আমরা দাবি জানিয়েছিলাম অন্তত: জুলাই মাসের অর্ধেকের বেতন দেওয়া হোক। মালিকরা সে কথার কর্ণপাত করেনি।
ইদের পরও নৈরাজ্যজনক পরিস্থিতি বিরাজ করছে। কোন কোন কারখানা খোলার চেষ্টা করা হচ্ছে, প্রশাসন সেগুলো বন্ধ করার চেষ্টা করছে। আবার বলা হচ্ছে ১ আগস্ট থেকে খোলা হবে। মালিকরা সে ধরনের আচরণ করছে তা গ্রহণ যোগ্য নয়।
লকডাউন ঘোষণা করা হয়েছে। আমরা চাই ৫ আগস্ট পর্যন্ত কারখানা বন্ধ থাকবে। ৬ আগস্ট কারখানা খুলবে। কিন্তু এ সময়ের জন্য কোন রকম বেতন-ভাতা কাটা যাবে না। শ্রমিকরা ইচ্ছা করে কারখানায় আসা বন্ধ করে নাই। এটা মালিক এবং সরকারের ব্যাপার। সরকার বন্ধ ঘোষণা করেছে। করোনা মহামারী মহামারী আকার ছড়িয়ে পড়েছে। মানুষের মৃত্যু হচ্ছে, আক্রান্ত হচ্ছে। এই আক্রান্ত রোধ করার জন্য সরকার লকডাউন ঘোষণা করেছে। শ্রমিক এই বন্ধের দায় বহন করতে পারে না।
মালিকদের প্রতি আমরা আহবান জানাই, ৫ আগস্টের পরেই আপনারা কারখানা খুলুন। সরকারের ঘোষণা অনুযায়ী শ্রমিকদের মধ্যেও এক ধরণের প্রস্তুতি আছে। পাশাপাপাশি শ্রমিকদের জুলাই মাসের পুরো বেতন পরিশোধ করা হোক, কোন বেতন যেন না কাটা হয়। কারণ এই বন্ধ থাকাটা তো শ্রমিকদের জন্য হচ্ছে না, এখানে লে-অপের প্রশ্ন আসছে কোত্থেকে ? শ্রমিকরা তো লে-অপ করছে না। শ্রমিকরা তো কাজ করতেই চেয়েছে। তারা তো কাজ করতেই চায়। বন্ধকালিন সময়ের কোন অজুহাত দেখিয়ে কোন শ্রমিককে ছাটাইও না করা হয়।
২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। গার্মেন্টস কারখানা মালিকরা ৫ তারিখের আগেই খুলতে চায়। ৫ আগস্টের আগে আমরা কোন কারখানাই খোলা দেখতে চাই না, আমরা চাই সরকারের ঘোষণা অনুযায়ী সব কারখানা বন্ধ থাকবে। এবং এই সময়কে সাধারণ ছুটি ঘোষনা করে পুরো জুলাই মাসের বেতন পরিশোধ করতে হবে।
মোশরেফা মিশু: সভাপতি, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরাম ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...