• আপডেট টাইম : 28/07/2021 06:21 PM
  • 690 বার পঠিত
  • শেখ হাসান আলী
  • sramikawaz.com

দেশের সকল মানুষের সুস্থ জীবন নিশ্চিত করার জন্য বিচার বিশ্লেষণ করে লকঢাউন দেওয়া হয়েছে। মালিকরা সে সিদ্ধান্ত মেনেও নিয়েছেন। কিন্তু কিছু মালিক নিজের ইচ্ছা মত কারখানা চালু রাখার চেষ্টা করেছেন। যদিও প্রশাসনের বলিষ্ঠ ভূমিকা পালনের কারণে তারা কারখানায চালু করতে পারেনি। কিছু কারখানা খোলা রাখার কারণে জরিমানা করে কারখানা বন্ধ করতে বাধ্য করেছেন প্রশাসন। সকলের জীবন মান বজায় রাখার জন্য প্রশাসন যে ভূমিকা পালন করছে তা প্রশংসিত। শ্রমিক স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। কারখানা ভিত্তিক করোনা টিকাদান কর্মসূচি গ্রহণ করার জন্য অনুরোধ করছি।


সরাকার ও মালিকদের কাছে অনুরোধ করছি এখন যে সকল শ্রমিক ঈদের ছুটিতে বাড়িতে গিয়েছিলেন ৫ আগস্ট পর্যন্ত লকডাউন শেষে তাগাতাড়ি ঢাকা আসতে পরিবহনের ব্যবস্থা করতে কমপ¶ে দুই দিন সময় দেওয়া হোক। গত রোজার ঈদের সময় কিছু ভুল সিদ্ধান্তের কারণে শ্রমিককে পায়ে হেঁটে ঢাকায় আসতে হয়েছে। এতে অনেক শ্রমিক অসুস্থ হয়েছিল। এবার যেন এমন ঘটনা না ঘটে। সব দিক বিবেচনা করে শ্রমিক যেন নির্বিঘেœ কর্মস্থলে ফিরতে পারেন সরকার ও মালিক মিলে সেই ব্যবস্থা করবে আশা করি। অনেক শ্রমিক ফোন করে বলেছে সরকার যে কয়দিন ছুটি দিয়েছে, কারখানার কর্তৃপ¶ হয়তোবা লেঅফ দেখিয়ে আমাদের বেতন কর্তন করতে পারে। যদি এমন হয়, মালিকরা যদি সরকারি সিদ্ধান্ত অমান্য করে শ্রমিকদের বেতন কর্তন করেন তাহলে শ্রমিকরা বিপদের মুখে পড়বে; মালিকরা একটি ভুল ও আত্মঘাতি সিদ্ধান্তবে।


স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ৫ আগস্ট পর্যন্ত কারখানাও বন্ধ। কিছু কারখানায় ১২(৮) ধারায় ‘লেঅফ’ কারখানা বন্ধের নোটিশ দিয়েছে। রপ্তানী আয় গত ১ বছরে বেড়েছে ১৫%। লকডাউনের দোহাইয়ে শ্রমিকের বেতন কর্তন করতে পারবেন না, লে-অফ চলবে না, বাড়তি চাপ দিবেন না। করোনার প্রথম ঢেউয়ে যদি জীবনের ঝুকির মধ্যে শ্রমিকদের কারখানায় কাজ করাতে বাধ্য করা হয় তাহলে তাহলে এখন কেনো সরকার ঘোষিত মহামারী লকডাউনের মধ্যে সবেতন ছুটি দিতে পারবে না। আমরা আশা সরকার, মালিক ও বায়াররা দায়িত্ব নিয়ে শ্রমিকদের সমস্যা সমাধানে এগিয়ে আসবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...