• আপডেট টাইম : 28/07/2021 04:42 PM
  • 700 বার পঠিত
  • মো: সুলতান মাহমুদ
  • sramikawaz.com

পবিত্র কুরবানী ঈদে বাড়ি গিয়ে যেন তাদের শান্তি নেই। মানসিক চাপে ভুগছেন শ্রমিকরা। সরকার এবং গার্মেন্টস মালিকদের সিদ্ধান্তহীনতার কারণেই এই সমস্যা সৃষ্টি হয়েছে। সরকার বলছে ৫ই আগস্ট পর্যন্ত সকল কারখানা বন্ধ থাকবে কিন্তু গার্মেন্টস মালিকরা সরকারকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে তাদের মন মতো কারখানা খোলার তারিখ দিয়ে দিচ্ছে। এমনকি আমরা কিছু শ্রমিকের কাছ থেকে শুনতে পেরেছি তারা আবার শ্রমিকদেরকে ফোন করে কারখানায় ফেরার জন্য চাপ প্রয়োগ করছে, এটা অত্যন্তই দুঃখজনক।

আমরা একটি জিনিস খুব গভীরভাবে লক্ষ্য করেছি গার্মেন্টস মালিকরা কখনোই শ্রমিকদের মানুষ বলে মূল্যায়ন করেনি। কারণ বাংলাদেশে করোনার প্রথম ঢেউয়ে তারা অমানবিকভাবে শ্রমিক ছাটাই করেছে। শুধু তাই নয়, শ্রমিকদের জীবনের ঝুঁকি থাকা সত্বেও তারা কারখানা চালু রেখেছে।

সে সময় কারখানা মালিকরা বলেছিলেন তারা সামাজিক দূরত্ব বজায় রেখে কারখানার পরিচালনা করবেন এবং শ্রমিকদের যাতায়াতের জন্য ট্রান্সপোর্ট ব্যবস্থা করবেন। এটা শুধু কথাতেই রয়ে গেছে, বাস্তবে রূপ কখনই পায়নি। বাস্তবতা আমরা দেখেছি লকডাউন এর মধ্যে যখন সরকার গণপরিবহন বন্ধ করে দিয়েছিল তখন শ্রমিকরা কত টাকা কষ্ট করে তাদের কারখানায় গিয়ে কাজ করেছে।


শ্রমিকরা অনেক দূর দূরান্ত থেকে কারখানায় গেছে। গণপরিবহন বন্ধ থাকায় শ্রমিকরা কয়েকগুণ বেশি ভাড়া দিয়ে রিক্সা ভ্যান বা অটো রিস্কা দিয়ে কারখানায় গিয়েছে।

কারখানা খোলা নিয়ে এখনোও তাই করছে। তারা বাড়ি থেকে কষ্ট করে ঢাকায় আসছে। এরপর বলছো কারখানা বন্ধ, পরে জানাবো। সরকারের সিদ্ধান্ত মেনে আগেই যদি শ্রমিকদের জানিয়ে দেওয়া হতো ৫ আগস্ট বন্ধ ৬ আগস্টে কারখানা খুলবে তাহলে শ্রমিকরা এত কষ্ট করে ঢাকায় আসতো না। বা যারা গ্রামে আছে তারা তারা মানসিক অশান্তিতে থাকতো না। শ্রমিকদের এখনো জানিয়ে দেওয়া হোক ৫ আগস্ট পর্যন্ত কারখানা বন্ধ। ৬ তারিখে কারখানা খুলবে। 

মো. সুলতান মাহমুদ: সভাপতি, সাভার-আশুলিয়া-ধামরাই আঞ্চলিক কমিটি, বাংলাদেশ গার্মেন্টস ও দর্জি শ্রমিক ফেডারেশন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...