• আপডেট টাইম : 27/07/2021 01:07 PM
  • 1257 বার পঠিত
  • জাফর আহমদ
  • sramikawaz.com

আন্দোলনের ধরণ সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে ভিন্ন  হয়। সেটা ধরতে পারাই বুদ্ধিদীপ্ত নেতৃত্বের লক্ষন। এই কাজটি এবার তৈরি পোশাক শিল্প খাতের শ্রমিক নেতৃত্ব করেছেন। সেটা হলো প্রযুক্তির লড়াই।

এবারও মালিক গোষ্ঠী শ্রমিককে গিনিপিগ করে নিজেদের পুঁজিকে রক্ষার জন্য সরকারকে ইচ্ছা মত পরিচালনা করতে চেয়েছিলো। সারা দেশ যখন করোনা মহামারীতে হাবু-ডুবু খাচ্ছে, তখন মালিকরা কারখানা চালু রাখতে চেয়েছিলেন। সেই সময় শ্রমিক নেতৃবৃন্দ সচেতনতার সাথে জেগে থেকে সে জিঘাংসা অনেকটাই রুখে দিয়েছেন। নারায়নগঞ্জে কমরেড শাহীন, সাভার আশুলিয়ায় সরোয়ার হোসেন, বকুল আহমেদ, আশিক সরকার, কামরুল ইসলাম, কবির আহমেদ  গেটে গেটে অবস্থান নিয়েছেন, যাতে কারখানা খুলে শ্রমিকদের বিপদের দিকে ঢেলে না দেয়। গাজীপুরের কারখানা খোলার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন সুমি আক্তার ও ডলি আক্তার সহ আরও কেউ কেউ, তারা ফেসবুকে ঘোষণা দিয়ে নেমেছেন। তারও আগে এ্যাডভোকেট মন্টু ঘোষ শ্রমিক আওয়াজে বিবৃতি দিয়ে সরকারকে এ ব্যাপারে অবস্থান ক্লিয়ার করতে বলে কারখানার খোলার আত্মঘাতি সিদ্ধান্তের বিপরীতে বৃদ্ধিবৃত্তিক ও সাংগঠনিক সুদৃঢ় ভিত্তি দিয়েছেন।

শ্রমিক নেতৃতত্বের এ ধরণের কর্মকান্ড ইদের ছুটিতে গ্রাম থেকে করোনা বয়ে আনা ডেলপা ভেরিয়েনন্ট দিয়ে শ্রমঘন পোশাক শিল্পকে ম্যাসিভ আক্রান্তের হাত থেকে  বাঁচিয়েছে। তরুন নেতৃত্ব বুঝিয়ে দিয়েছে দুর্যোগে-দুর্বিপাকে শ্রমিকরাও বুদ্ধি দিয়ে, সাংগঠনিক তৎপরতা দিয়ে জেগে থাকে। কিন্তু এ ধারা আরও সপ্তাহ খানেক অব্যাহত রাখতে হবে। ততদিন গনহারে দেওয়ার মত টিকা দেশে এসে যাবে।এবং করোনা সম্পর্কিত কারীগরি কমিটির পরামর্শ মত ২৩ জুলাই থেকে লকডাউনের দুই সপ্তাহ অতিক্রম করে যাবে।

শ্রমিকদের এ আলোকিত ভূমিকা শ্রমিক আন্দোলনকে জাগিয়ে রাখলো। যদিও কারো কারো ভিন্ন মত ও বিশ্বাস থাকবে, থাকাই স্বাভাবিক। এক্ষেত্রেও তাই থাকবে। এমনকি ইদ-পরবর্তি দুই সপ্তাহ সময় কাল যে লকডাউন শুরু হযেছে তার আগেই কারখানা খুলে দেয়ার জন্য মালিকদের পক্ষ নিয়ে কেউ কেউ  আত্মঘাতি ক্যাম্পেইন শুরু করবে।

এ ব্যাপারে বিদেশ থেকে ইতোমধ্যে ক্যাম্পোইন শুরু হয়েছে। এক প্রবাসি সাংবাদিক বন্ধু জানিয়েছে বিদেশে দুয়েকটি পত্রিকা লেখার চেষ্টা করছে বাংলাদেশে তৈরি পোশাক শিল্প বন্ধ রাখার মধ্য দিয়ে শ্রমিকদের কর্মহারা করা হয়েছে। এরমধ্য দিয়ে দেশকে খাদ্য সমস্যার দিকে ঢেলে দেওয়া হচ্ছে।এর কারণ হিসাবে দেখানো হচ্ছে কম দামের খাদ্য শস্য বিক্রির লাইনে মানুষের লম্বা উপস্থিতি।এ গোয়েবলস-প্রচারণার ঢেউ বাংলাদেশেও লাগবে।তারপরও শ্রমিকরা বুঝিয়ে দিয়েছেন পুঁজি রক্ষার জন্য তোমরা সরকারকে ব্যবহার করে শ্রমিকদের বিপদে ফেলে দিতে পারো না। নিজেরা বেঁচে থাকার মধ্য দিয়ে শিল্পকে রক্ষার অধিকার আমাদেরও আছে।

 জাফর আহমদ: সম্পাদক, শ্রমিক আওয়াজ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...