• আপডেট টাইম : 24/07/2021 10:01 PM
  • 1044 বার পঠিত
  • সাক্ষাৎকার নিয়েছেন জাফর আহমদ
  • sramikawaz.com

গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসান হাবিব বুলবুল বলেছেন, করোনা নিয়ন্ত্রণে সর্বাত্মক লকডাউন বাস্তবায়নে বিশেষ করে শিল্প কারখানা বন্ধ রাখার বিষয়ে সরকারের মধ্যে সমš^য়হীনতা রয়েছে। সরকারের ওপরে শিল্প মালিক বিশেষত ব্যবসায়ী সমিতিগুলোর একচ্ছত্র প্রভাবই মালিকদের মধ্যে রাষ্ট্রের শৃক্সখলা কে উপেক্ষা করার সাহস তৈরি করেছে। পোশাক শিল্প মালিকরা মনে করছে রাষ্ট্রের সিদ্ধান্ত তাদের ইচ্ছা অনুসারে নির্ধারিত হবে, তারা সকল আইনের উর্দ্ধে। ২৩ জুলাই থেকে লকডাউন ঘোষণা করে ১৩ জুলাই সরকার প্রজ্ঞাপন জারি করার পরেও পোশাক শিল্প মালিকদের অবস্থান তার অন্যতম প্রমাণ।


সারা দেশে করোনা মহামারী নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। প্রতিদিনই বাড়ছে মৃত্যু, বাড়ছে আক্রান্ত। এই বিপর্যয় রোধে সরকার ২৩ জুলাই থেকে ৫আগস্ট পর্যন্ত সারাদেশে লকডাউন ঘোষণা করেছে। লকডাউনে শিল্প কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। সেই হিসাবে শ্রমিকদের ৬ আগস্ট কারখানায় যাওয়ার কথা। কিন্তু অধিকাংশ পোষাক শিল্প কারখানা ২৬ বা ২৭ জুলাই পর্যন্ত ছুটি ঘোষণা করেছে। কোন কোন কারখানা তারিখ ঘোষণা করেনি, শ্রমিকদের ফোনে যোগাযোগ রাখতে বলেছে। আবার বিজিএমইএ ১লা আগষ্ট থেকে পোশাক কারখানা চালু থাকবে বলে কর্মচারীদের নোটিশ দিয়েছে। ফলে শ্রমিকরা উদ্বিগ্ন আসলে কবে কারখানা খুলবে ২৭ জুলাই, ১লা আগষ্ট নাকি ৬ আগস্ট? বিশেষ করে যারা গ্রামে চলে গেছেন, লকডাউনে আটকে পড়েছে, তারা পড়েছে সংকটে-এখন তারা কিভাবে আসবে! গত বছরের ন্যায় কি এবারও পায়ে হেঁটে কারখানায় আসবে-এমন পরিস্থিস্থিতে করনীয় নিয়ে মন্তব্য জানতে চাইলে তিনি এ কথা বলেন।

 

আহসান হাবিব বুলবুল বলেন, আমরা দেখেছি ঈদের ছুটির ৭দিন পূর্বেই যখন ঈদের তৃতীয় দিন থেকে লকডাউনের ঘোষণা দেওয়া হলো তখন জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানিয়ে ছিলেন যে, গার্মেন্টস মালিকরা কথা দিয়েছে তারা কারখানা বন্ধ রাখবে। কিন্তু লকডাউনের প্রজ্ঞাপন জারি হওয়ার পরপরই শিল্প মালিকরা বৈঠক করে প্রধানমন্ত্রীর কাছে লকডাউনের মধ্যেও পোশাক শিল্প কারখানা চালু রাখার দাবি জানানোর সিদ্ধান্ত নেন এবং মন্ত্রীপরিষদ সচিবের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর চিঠি দেন। এই চিঠি দেওয়ার দুইদিন পরে ১৭ জুলাই জনপ্রশাসন প্রতিমন্ত্রী ২৩ জুলাই থেকে শুরু হওয়া ১৪ দিনের লকডাউনে পোশাক শিল্পসহ সকল কলকারখানা বন্ধ থাকার ঘোষণা পুণরোল্লেখ করেন। তারপরও পোশাক শিল্প কারখানা গুলি শ্রমিকদের ২৬/ ২৭ জুলাই পর্যন্ত ছুটি দেওয়ার কথা জানালেন। এমনকি বিজিএমইএ নোটিশ দিলেন যে ১লা আগষ্ট থেকে কারখানা চালু করার জন্য প্রস্তুতি রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। এখানে দুটি বিষয় লক্ষণীয় প্রথমত- জনপ্রশাসন মন্ত্রী যে বললেন, গার্মেন্টস মালিকরা কথা দিয়েছে তারা কারখানা বন্ধ রাখবেন- এই কথাটির ভিত্তি কী? দ্বিতীয়ত- শিল্প মালিকরা সরকারের চেইন অব কমান্ড কে অতিক্রম করতে পারেন সেই দৃষ্টান্ত স্থাপন করলেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের মত রাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রী নির্দেশনা দেওয়া, মন্ত্রীপরিষদ থেকে প্রজ্ঞাপন জারি হওয়ার পরেও তারা সেই নির্দেশনাকে পরিবর্তন করার চেষ্টা করল। তাদের সেই প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পরও ২৭ জুলাই বা ১ লা আগষ্ট থেকে কারখানা চালু করার ঘোষণা দেওয়া প্রকৃতপক্ষে রাষ্ট্রিয় আইন লক্সঘন করার মত ধৃষ্টতা। মালিকদের এই ঔদ্ধত্যপূর্ন আচরণ রাষ্ট্রের সামগ্রিক শৃক্সখলাকে ভেঙ্গে ফেলছে। রাষ্ট্রীয় কার্যক্রমের প্রতি জনগনের আস্থাহিনতা তৈরী করছে, তাদের মধ্যে বিধি-নিষেধ অমান্য করার প্রবণতা তৈরী হচ্ছে।


এই অবস্থায় আমরা রাষ্ট্রকে এ কথাটি বলতে চাই যে কোন মালিক যদি লকডাউনের মধ্যে কারখানা চালু করার দুঃসাহস দেখায় সেই মালিককে গ্রেফতার করে আইনের আওতায় আনতে হবে মন্তব্য করে তিনি বলেন, রাষ্ট্র নির্দেশ দিয়েছে লকডাউন কঠোর হবে সকল কলকারখানা বন্ধ থাকবে। রাষ্ট্র এবারের নির্দেশনায় শ্রমিককে বলেনি যে তাদের কর্মস্থল ত্যাগ করা যাবে না। ফলে শ্রমিকরা পরিবার পরিজনের সাথে ঈদ উদযাপন করতে গ্রামে গেছে আর ঈদের একদিন পর থেকেই সর্বাত্মক লকডাউনের ঘোষণা এই ইংগিত বহন করে যে, ঈদে যারা গ্রামে গেছে তারা ১৪ দিনের কোয়ারেন্টিন পালন করে লকডাউনের শেষে ঢাকায় ফিরুক। যদি রাষ্ট্রের সিদ্ধান্ত প্রধান হয় তাহলে মালিকরা কোনভাবেই শ্রমিকদের ৫ নয় ৭ আগষ্টের পূর্বে কাজে যোগদান করতে বলতে পারেনা। কারণ ৫ আগষ্ট রাত ১২ টা পর্যন্ত গণপরিবহন বন্ধ থাকবে ফলে গণপরিবহন চালু হওয়ার পর শ্রমিকদের কর্মস্থলে পৌঁছানোর জন্য যৌক্তিক সময় প্রদান করতে হবে।


রাষ্ট্রের নির্দেশনাকে লক্সঘন করে কাারখানা মালিকদের ২৬ বা ২৭ জুলাই পর্যন্ত ছুটি দেওয়া এবং বিজিএমইএ-এর ১লা আগষ্ট থেকে কারখানা চালু রাখার নোটিশ আমাদের মধ্যে পুণরায় শ্রমিক হয়রানির আশংকা তৈরী করছে। পূর্বে আমরা দেখেছি ফোনে চাকুরিচ্যূতির হুমকি দিয়ে শ্রমিকদের লকডাউনের মধ্যে মাইলের পর মাইল পায়ে হেঁটে, জীবনের ঝুঁকি নিয়ে কাজে যোগদান করতে বাধ্য করা হয়েছিল। অনেক শ্রমিককে সঠিক সময়ে কাজে যোগদান করতে না পারার অভিযোগে চাকুরিচ্যুত করেছে, বেতন-ভাতা কর্তন করেছে, শ্রম আইনের অপব্যাখ্যা করে শ্রমিকদের আইনানুগ পাওনা থেকে বঞ্চিত করেছে। সুযোগসন্ধানি মালিকরা এবারও লকডাউনের ইস্যুকে ব্যবহার করে শ্রমিকদের বঞ্চিত করার অপচেষ্টা করতে পারে- তিনি যোগ করেন।


বুলবুল বলেন, আমরা বলতে চাই যে রাষ্ট্র যদি তার সিদ্ধান্ত পরিবর্তন করে শ্রমিকের পরিবহনের ব্যবস্থা নিশ্চিত করে কারখানা চালু করার অনুমোদন দেয় সেটি ভিন্ন ব্যাপার। কিন্তু লকডাউনের বর্তমান সিদ্ধান্ত বহাল রেখে শ্রমিকদের কাজে যোগ দেওয়ার জন্য চাপ তৈরী করে হয়রানি করা হলে, অনুপস্থিতির অজুহাতে শ্রমিককে ছাঁটাই করা হলে, তাদের বেতন-ভাতা পরিশোধে অনিয়ম করা হলে শ্রমিক নেতৃবৃন্দ তা বিনা চ্যালেঞ্জে ছেড়ে দেবেনা। সরকার বলছে ২৩ তারিখ থেকে ৫ আগস্ট পর্যন্ত লকডাউনে বন্ধ থাকবে। এই সময়ে মালিকরা শ্রমিকদের ফোন দেয় কিনা-শ্রমিকদের বাধ্য করে কিনা তার উপর নির্ভর করবে আমাদের পরবর্তি প্রতিক্রিয়াটা। আমাদের সংগঠন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এবং বাংলাদেশের শ্রমিক আন্দোলনের শীর্ষ জোট শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) পোষাক শিল্প মালিকদের শ্রমিক হয়রাণিমূলক পদক্ষেপের বিরুদ্ধে প্রতিরোধ আন্দোলন গড়ে তুলবে।


আমরা মনেকরি, রাষ্ট্রীয় নির্দেশনাকে লক্সঘন করে লকডাউনের মধ্যে কাজে যোগ দেওয়ার নির্দেশনা দিয়ে যারা নোটিশ জারি করেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত। এই শাস্তি শ্রমিকদের সামনে সরকারী বিধি-নিষেধ না মানার পরিণতি সম্পর্কে উদহারণ তৈরী করবে এবং শ্রমজীবী মানুষের সামনে রাষ্ট্রীয় সিদ্ধান্ত মানার গুরুত্ব তুলে ধরবে।


তিনি বলেন,  ২৩ জুলাই থেকে ৫ আগষ্ট পর্যন্ত সরকারি-বেসরকারি সকল অফিস আদালত, কলকারখানা, পরিবহন বন্ধ থাকবে এটাই সরকারের প্রজ্ঞাপন, সরকারের ঘোষণা। মালিক যখন সেটার বাইরে নোটিশ দিচ্ছে তার মানে সেটা রাষ্ট্রের নির্দেশনা লংঘনের দৃষ্টান্ত তৈরি করছে। আইন অমান্য করতে অন্যকে উৎসাহিত করছে। একের পর এক সরকারের প্রশ্রয়মুলক পদক্ষেপ মালিকদের মধ্যে এই দুঃসাহস তৈরী করেছে। তাছাড়া সরকারের ঘোষণা অনুযায়ী ১৯ জুলাইয়ের মধ্যে যেসকল শিল্প মালিক শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধ করেনি তাদের শাস্তি পাওয়ার কথা ছিল। অনেক কারখানা বেতন বোনাস পরিশোধে ব্যার্থ হলেও এখনো কোন মালিককে শাস্তি দেওয়া হয়নি।


সাক্ষাৎকার নিয়েছেন জাফর আহমদ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...