• আপডেট টাইম : 24/07/2021 03:25 PM
  • 1790 বার পঠিত
২৪ জুলাই আশুলিয়ার এস সুহি কারখানার শ্রমিকরা প্রবেশ করছেন
  • বিশেষ প্রতিবেদক, ঢাকা
  • sramikawaz.com

ইদের ছুটি ২০, ২১ ও ২২ জুলাই। এরপর ২৩ জুলাই থেকে ৫ আগষ্ট পর্যন্ত লকডাউন এবং লকডাউনের সময় সব শিল্প কারখানা বন্ধ রাখার সরকারী নির্দেশ আছে। কিন্তু এরই মধ্যে অনেক কারখানা খুলে দেওয়া হয়েছে। নারায়নগঞ্জ, আশুলিয়া ও গাজীপুরের বিভিন্ন স্থানে কারখানা খোলার খবর আসছে।

গাজীপুরের স্কয়ার টেক্সটাইল, আশুলিয়ার সাদাতিয়া ও এসসুহি কারখানা, নারায়নগঞ্চের ফকিরর ডায়িং কারখানা খোলার খবর পাওয়া গেছে। নারায়নগঞ্জের বিসিক এলাকার সরেজমিনে ঘুরে এসে এমএ শাহীন জানিয়েছেন এখানে ২৩ জুলাই শুক্রবার থেকেই বেশ কিছু কারখানা খোলা হয়েছে। ২৪ জুলাই আজ খোলা রাখা কারখানার সংখ্যা আরও বেড়েছে। তবে বেশির ভাগ কারখানা খোলা আছে আংশিক। এ সব কারখানা শ্রমিকদের আসতে বাধ্য করেছে। কোন কোন কারখানা শ্রমিকদের চাকরিচ্যুত করার ভয়ও দেখিয়েছে। শ্রমিকরা চাকরি হারানোর ভয়ে বাধ্য হয়ে এসে কারখানায় যোগদান করছে।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়নগঞ্জ জেলা সভাপতি এমএ শাহীন শ্রমিক আওয়াজকে বলেন, গার্মেন্টস মালিকদের এই খাম খেয়ালির কারণে শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তা হুমকির মুখে পড়েছে। সরকার দেশের মানুষের স্বাস্থ্যের নিরাপত্তার কথা ভেবেই করোনার উর্দ্ধমুখি পরিস্থিতিতে লকডাউন ঘোষণা করলেন এবং শিল্প কারখানার বন্ধ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করলেন। বারংবার এ ব্যাপারে সতর্কতাও জারি করা হয়েছে। এরপরও মালিকরা সরকারের সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে কারখানা খোলা রেখেছে, তারা তাদের মত করে কারখানা পরিচালনা করছে। শ্রমিকরা এ ব্যাপারে নিরুপায়, কেউ এর অনিয়মের প্রতিবাদ করলে বা কারখানায় উপস্থিত না হলে চাকরিচ্যুত করা হচ্ছে। এ রকম একটা পরিস্থিতিতে শ্রমিকরা বাধ্য হয়ে কারখানায় যোগদান করছেন। মালিকদের এই অন্যায় সিদ্ধান্তের বিরুদ্ধে সরকারের আইনগত সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন বলে আমরা মনে করি।

বাংলাদেশ গার্মেন্টস ও দর্জি শ্রমিক ফেডারেশনের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক মো: বকুল আহমেদ শ্রমিক আওয়াজ আওয়াজকে বলেন, শ্রমিকরা যাতে করোনা আক্রান্ত না হয় এ জন্য সকল শিল্প কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। তারপরও আশুলিয়ার এসসুহি, সাদাতিয়া নীটওয়্যার সহ বেশ কিছু কারখানা খোলা রেখেছে। কারখানায় না এলে শ্রমিকদের চাকরি চলে যাওয়ার ভয়-ভীতি দেখানো হয়েছে। ফলে শ্রমিকরা বাধ্য হয়ে কারখানায় এসে কাজ করছে। আমরা মালিকের এ ধরণের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানাই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...