• আপডেট টাইম : 21/07/2021 04:14 PM
  • 887 বার পঠিত
  • মাফুজুর রহমান
  • sramikawaz.com

ইউনিয়ন রেজিস্ট্রেশনের জন্য কাগজপত্র জমা দেয়ার পর মালিক নেতাদের ছাটাই করেছে

 

আমার নাম মাফুজুর রহমান। বাড়ি ময়মনসিংহ জেলার সদর থানার চরঘরিয়া গ্রামে। আমি ন্যাশনাল কেমিকেলে চাকরি করি। ২০০৪ সালে আমি জয়েন্ট দেই। প্রথমে দৈনিক ৬০ টাকা হাজিরায় চাকরিতে ঢুকি। ১২ ঘন্টা ডিউটি ছিল। তারপর এত বছর আমাদের এখানকার নিয়ম কানুন আইন, শ্রম আইন কিছু জানতাম না। বুঝতাম না। আমি গার্মেন্ট টিইউসির সদস্য হয়ে নিয়ম কানুন শ্রম আইন এই সম্পর্কে কিছু দেখতে পারতাছি। আমাদের কারখানায় আইডি কার্ড নিয়োগ পত্র-এগুলো ছিল না। শ্রম আইন অনুযায়ী উনারা কিছু দিতো না। আমরা আইডি কার্ড, নিয়োগপত্র ও গেজেট অনুযায়ী মজুরি পাইতে মালিক ও বিভিন্ন দপ্তরে বিভিন্ন রকম স্মারকলিপি দিছি। শ্রম প্রতিমন্ত্রী, শ্রম সচিব, আইজি, ডিআইজি, জেলা প্রশাসক, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ ও থানায় দফায় দফায় স্মারকলিপি দিছি। গত এক বছর ধরে সরকারী ভাবে ঘোষণা ছিল সিক্সট্রি পারসেন্ট বেতন দেওযার কথা। সে বেতনটাও দেয় না। দিছে ২৫ পারসেন্ট। সেটাও আমরা শ্রমিকদের পক্ষ থেকে মেনে নিয়েছি। এখানে মালিক শ্রমিক বসার একটি প্রস্তুতি আগে আমরা বার বার ডাকছিলাম। তারা কোন কথা বলে না, আসে না, বসে না। আমরা নির্যাতিত শ্রমিক। তিনমাস যাবত বেতন নেই। সব জানি মগের মুল্লুক।

সর্বপ্রথম ৬০ টাকা মজুরি থেকে আমাদের স্থায়ী করলো ২০০৬ সালে। ২০০৬ সালে ১ জানুয়ারি আমাদের স্থায়ী করার পরে আমাদের বেতন ধরে ছিল ১,৪৫০ টাকা। একমাস ডিউটি করার পর আমরা ১,৪৫০ টাকা বেতন পাইতাম। এভাবেই দিনকাল চলছিল। আমি গ্রামের একজন সাধারণ ছেলে।

আমি এই পর্যন্ত, ১৬ বছর স্থায়ী শ্রমিক। এখানে সংগঠনে যাওয়ার পরে গত মাসের ১০ তারিখে একটি প্রস্তাবিত ইউনিয়ন শ্রম ভবনে সারাদিন বসে থেকে জমা দিয়েছি। আমি ইউনিয়নের সভাপতি। এর আগে একই রকম বেতন দেবে না, বোনাস দিবে না দীর্ঘ ১১দিন ফ্যাক্টরীর ভেতরে অবস্থান করে, না খেয়ে শ্রমিকরা এইভাবে অবস্থান আন্দোলন করি। ঈদের আগে ১১ তারিখ এপ্রিল রাত ১১টার দিকে ডিসি সার এসে আমাদেরকে সহযোগিতা করে বেতন বোনাস নিতে বলে আর ঈদের পরে সমাধান করবে কইছিল কিন্তু তা করে নাই। ইদের পর থেকে একটার পর একটা নোটিশ দেয়। বেআইনিভাবে নোটিশ, বন্ধ কারখানা। কোন লে- অফ ঘোষণা করেনি। না করার পরও তারা এই করছে। ইদের পরও আমরা স্মারকলিপি সব জায়গায় দিয়েছি। এখন পর্যন্ত মালিক পক্ষ কোন ফয়সালায় আসতেছে না।

গত ৩০ জুন শ্রম ভবনে মালিক-শ্রমিক ত্রিপ¶ীয় একটা বেঠকের কথা বলেন। এর আগে ২৩ জুন গাজীপুর জেলা প্রশাসক সাহেব কলকারখানা অধিদপ্তরের ডিআইজি আহমদ বেলাল সাহেব-উনাদের আপ্রাণ চেষ্টায় গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ে মালিক-শ্রমিক-সরকার ত্রিপক্ষীয় বৈঠকের মাধ্যমে সমাধানের চেষ্টা করেছিলেন। সেই বসাতেও তিনি আসেননি। সেই বৈঠকেও মালিক উপস্থিত হন নাই। এরপর আমরা ডিসি স্যারের অফিসে কয়েকবার গেলাম এসপি স্যারের কাছে কয়েকবার গেছি, জিএমপির অফিসে কয়েকবার গেছি। ডিসি স্যারের কাছ কয়েকবার গেছি। যেয়ে কথা বলতে বলতে তারা ২৮ জুন রাত একটা পর্যন্ত কলকারখানা অধিদপ্তরে ডিআইজি স্যারের ওখানে ছিলাম আমরা সকল শ্রমিক। ওখান থেকে সিদ্ধান্ত দিয়েছে ৩০ তারিখ বিকেল ৩ ঘটিকায় মালিক শ্রমিক সরকার তিন পক্ষ মিলে একটা ব্যবস্থা নেবে। কিন্তু ওই দিনটা মালিক পক্ষ নিজে আসে নাই। আমাদের বিএনএস গ্রুপের ন্যাশনাল কেমিকেলের ম্যানিজিং ডায়রেকক্টর ও জিএম সাহেব ওখানে ছিলেন। উনি বেআইনিভাবে নোটিশ দিয়েছে ওখানে তা সব প্রমানিত হয়েছে। বিভিন্ন প্রশাসনের দপ্তর ইন্ডাস্ট্রিয়াল এর এডিশনাল এসপি জালাল স্যারও ছিলেন, গাজীপুর মেট্রোপলিটনের এসি আহসান স্যার ছিলেন, জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট ছিলেন। তবে ওখানেও জিএম সাহেব ৫দিনের সময় নিয়েছিলেন। ৫ জুলাই সকাল ১১টায় বাংলাদেশ আইজিএফ- এর সভাপতিত্বে একটি মিটিং ডাকেন। আমরা শ্রমিকের প¶ সবাই উপস্থিত ছিলাম। মালিক প¶ের কেউ উপস্থিত না থাকার কারণে উনারা আমাদের আশ্বাস দিয়েছেন যে ১২ জনকে টার্মিনেট করেছে এই ১২ জনের মধ্যে আমিও একজন, আমাকেও টার্মিনেট করেছে। যেহেতু আমিও প্রস্তাবিত ট্রেড ইউনিয়নের সভাপতি। আইন মোতাবেক আমাকে টার্মিনেট করতে পারে না। আমাদের বিরুদ্ধে বিভিন্ন মিথ্যা অভিযোগ করেছে।

আমি গ্রামের একজন সহজ সরল গরীব পরিবারের সন্তান। এই তিন মাস ধরে বেতন নেই। এখানে ওখানে যেতে অনেক খরচা হয়। খাওয়া লাগে। আমার সাংসারিকভাবে অনেক কষ্ট। যে বেতন আমরা এখানে পাই এই বেতনে ঘরভাড়া, খাওয়া দাওয়া অনেক কস্ট করে চলতে হয়। আমার মা নাই, বাপ নাই ঠিক এই ভাবেই দিন কাল চালাচ্ছি। আমার আর কোন আয় রোজগার নাই। তিন মাস যাবৎ বেতন নাই। বাড়িতে সংসার চলার মত কিছুই নাই। এখন খুব কষ্টকর জীবন চলছে। এখন শুধু আমার জীবন না, এই ফ্যাক্টরীর যত শ্রমিক আছে সবাই আমার চাইতে অসহায়, অনেক গরীব। অনেক শ্রমিক না খেয়ে থাকে; সংসার চলে না। পুলাপানের লেখাপড়ার সংসার খরচ দিতে পারে না। আমিও অনেক নির্যাতিত অবস্থায় আছি। আমি দেশবাসির কাছে আহবান জানাই আমাদের পাশে দাঁড়ানোর জন্য। সবার সহযোগিতা করার জন্য। এই গরীব অসহায় শ্রমিকগুলোর পাশে দাঁড়ানোর জন্য সকলের প্রতি অনুরোধ জানাচ্ছি। আমরা যাতে কারখানা চাকরি করতে পারি। আমরা কাজ করতে চাই, উৎপাদন করতে চাই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...