• আপডেট টাইম : 21/07/2021 03:42 AM
  • 777 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

ইদের আগে শ্রমিকদের শ্রমিকদের বেতন বোনাস দিলো না আশুলিয়ার মির্জানগরের এফজিএস নিটওয়্যার কারখানা। শ্রমিকরা ইদের আগের দিন ২১ জুলাই বুধবার দুপুর পর্যন্ত ২৪ ঘন্টা অবস্থান করে খালি হাতে ফিরে গেলেন।

শ্রমিকদের সাংগঠনিক সহায়তা দেওয়া বাংলাদেশ বস্ত্র ও পোশাক শ্রমিকলীগের সাংগাঠনিক সম্পাদক সরোয়ার হোসেন জানান, বেতন-বোনাস দেবো দিচ্ছি করে সময় নিচ্ছিলো। মঙ্গলবার ব্যাংকে যাওয়ার কথা বলে মালিক পালিয়ে যায়। ইদের আগে মালিকের এ ধরণের আচরণে ক্ষুদ্ধ হন। এবং কারখানার সামনে লাগাতার অবস্থা শুরু করেন। শেষে আগামী ২৮ জুলাই মালিকের উপস্থিতিতে সমস্যার সমাধান করা হবে, শিল্প পুলিশ-১ এর এএসপি জাফর উদ্দিনের এমন আশ্বাসে শ্রমিকরা খালি হাতে কারখানা ত্যাগ করেন।

শ্রমিকরা বুধবার দুপুরে জানান, প্রতি মাসেই কারখানা কর্তৃপক্ষ বেতন পরিশোধ না করে টালবাহানা করে। বেতনের সময় এলেই কারখানা কর্তৃপক্ষ আমাদের কাছে এসে কান্নাকাটি করে মাফ চায়। বারবার সময় চায়, এক মাসের বেতন অন্য মাসে ছাড়া কখনই দেয় না। একদিন পরেই ইদ, আর ইদের আগেও কারখানা কর্তৃপক্ষ একই রকম আচরণ করছে। তারা ব্যাংক থেকে বেতন আনার কথা বলে কারখানা থেকে পালিয়ে গেছে। ২৪ ঘণ্টা হয়ে গেল কারখানায় কেউ আসেনি। বতন না পেলে কারখানা থেকে আমরা বের হবো না।

বিক্ষুব্ধ শ্রমিক স্বর্ণা বলেন, ঈদুল আজহা সামনে রেখে সারা মাস পরিশ্রম করেছি কিছু টাকার আশায়। আর ঈদের আগের দিন এসে কারখানা কর্তৃপক্ষ বলে বেতন দিতে পারব না। পরিবার আমাদের মুখের দিকে চেয়ে আছে। কখন সেমাই চিনি কেনার টাকা পাঠাব। এবার মনে হয়ে ঈদের দিনেও না খেয়ে থাকতে হবে।

অপর শ্রমিক রহিমা বলেন, আমরা এক মাস ২০ দিনের বেতন পাই। ঈদে নতুন কাপড় ভালো খাবারের আশায় সারা মাস কাজ করেছি। সারা মাস কাজ করে আজ ইদের আগের দিন টাকার জন্য কারখানায় দিনরাত বসে থাকতে হয়। শ্রমিকদের প্রতি মালিকপক্ষের এমন আচরণ অত্যন্ত অমানবিক। অন্যান্য মাসে যা করার করে, আমরা মেনেই নেই। কিন্তু ঈদের আগেই বেতন ছাড়া আমরা কীভাবে ঈদ উদযাপন করব। সন্তানদের একটু ভালো খাবার একটা নতুন জামা কিনে দিতে পারব না। তাহলে সারা মাস কাজ করার কী প্রয়োজন। আমরা ইদ উৎসব নিয়ে চরম অনিশ্চয়তার মধ্যে আছি। আমরা আমাদের বেতন চাই। আমরা শ্রমিক মূল্য চাই। বেতন না দিলে কারখানাতেই ঈদের দিন না খেয়ে কাটিয়ে দেব।


কারখানার অ্যাডমিন ম্যানেজার দেলোয়ার হোসেন বলেন, মূলত আমি কারখানার কাগজপত্রের কাজকর্ম করে থাকি। আমি অ্যাকাউন্টস অফিসার ছিলাম। একজন চলে যাওয়্য়া তার দায়িত্ব আমাকে পালন করতে হয়। টাকা-পয়সার দায়িত্ব কারখানা মালিকের। শ্রমিকরা গতকাল থেকেই কারখানায় অবস্থান করছে। আমি কারখানা মালিকের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি।


২৪ ঘন্টা ধরে কারখানা গেটে অবস্থান করে শ্রমিক ক্লান্ত ও ক্ষুব্ধ ছিলেন। ছিলেন হতাশ। কিন্তু মালিকের দেখা পাচ্ছিলেন না। মালিকের পক্ষের আশ্বাসও মিলছিল না। শেষে বুধবার দুপুরে শিল্প পুলিশের পক্ষ থেকে আগামী ২৮ জুলাই মালিকের সঙ্গে বসে সমস্যা সমাধানের আশ্বাস দিলে শ্রমিকরা কারখানা থেকে খালি হাতে বাসায় ফিরে যান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...