• আপডেট টাইম : 19/07/2021 11:55 PM
  • 462 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক. কুষ্টিয়া
  • sramikawaz.com

 

করোনা আর লকডাউনের কারনে হাটে পশু বিক্রি বন্ধ ছিল। তবে লকডাউন শিথিল হওয়ায় স্বাস্থ্যবিধি মেনে হাটে পশু বিক্রি শুরু হয়েছে। ঈদের আর মাত্র একদিন বাঁকী, তাই ঈদকে সামনে রেখে শেষ মুহুর্তে জমে উঠেছে কুষ্টিয়ার পশু হাটগুলো। প্রতিটি হাটে এখন ক্রেতা-বিক্রেতাদের উপচেপড়া ভিড় রয়েছে। তবে হাটগুলোতে রয়েছে করোনা স্বাস্থ্যবিধি উপেক্ষিত।
সীমান্তবর্তী জেলা কুষ্টিয়ায় কোরবানীর পশুর খ্যাতি রয়েছে সবসময়ই। তাই দেশের নানা প্রান্ত থেকে পশু ক্রেতারা কোরবানীর পশু ক্রয় করতে ছুটে আসে কুষ্টিয়ার বিভিন্ন পশু হাটে। তবে এবার পশুর বাজার চড়া বলে ক্রেতাদের অভিমত। তারপরও পছন্দের কোরবানীর পশুটি ক্রয় করতে ব্যস্ততার শেষ নেই ক্রেতাদের।

আব্দুল হাকিম নামে একজন ব্যাপারী বিভিন্ন পশুহাটে পশু ক্রয় করে ঢাকা ও চট্ট্রগ্রামে পশু সরবরাহ করে থাকেন। তিনি জানান, এবছর করোনা আর লকডাউনে পশু বিক্রি বন্ধ ছিল। শেষ মুহুর্তে লকডাউন শিথিল হওয়ায় তড়িঘড়ি করে পশু কিনে তা ঢাকা ও চট্ট্রগ্রামে পাঠানো হয়েছে। আজও পশু কিনেছি। তবে মাত্র কয়েকদিনের পশুহাট হওয়ায় পশুর দামটা বেশী পড়ে যাচ্ছে। তারপরও পশু ক্রয় বিক্রয়ে লাভ হচ্ছে বলে তিনি জানান।

মো. সাহেব আলী নামে একজন ক্ষুদ্র খামারী প্রায় দুই বছর ধরে ৪টি গরু লালন পালন করেছেন। ইচ্ছা কোরবানীর ঈদের সময় ভাল দামে বিক্রয় করার। তাই সে আল্লারদর্গা পশুহাটে গরুগুলি তুলেছেন। শেষ মুহুর্তে সে গরুগুলি ভাল দামে বিক্রয় করতে পেরে খুশি হয়ে বাড়ি ফিরেছেন। এমন অসংখ্য ক্ষুদ্র খামারী রয়েছে যারা ঈদকে সামনে রেখে লালন পালন করা গরু বিক্রয় করে আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছে। আবার কেউ বছর ধরে পরম মমতায় পালন করেছে ছাগল। হাটে বিক্রয় করতে এসে শেষবারের মত একটু আদর দিয়ে বিদায় দিয়েছে তাদের সন্তানতুল্য প্রাণীটিকে। এমন দৃশ্যও চোখে পড়েছে।
বছর ধরে গরু লালন পালন করতে খরচ বেশী হওয়ায় ন্যায্য দাম হাকলে ক্রেতাদের কাছে তা বেশী বলে বিক্রেতাদের দাবি। তবে পশু পছন্দ হলে দর কষাকষিতে ক্রেতা বিক্রেতাদেরও সন্তুষ্টি মিলতে দেখা গেছে।

কোরবানীর পশুর জন্য প্রসিদ্ধ কুষ্টিয়ার খামারীরা হাটে পশু বিক্রয়ের পাশাপাশি অনলাইনের পশু বিক্রয় করে লাভবান হচ্ছেন বলে জানিয়েছেন কুষ্টিয়া প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. সিদ্দিকুর রহমান।
পশু কোরবানী ঈদের অংশ। তাই সামর্থ্যবান ব্যক্তিরা পরিবারের সদস্যদের সাথে নিয়ে বিভিন্ন হাটে ঘুরে ঘুরে পছন্দের কোরবানীর পশুটি ক্রয় করে বাড়ি ফিরছেন ঈদের বাড়তি আনন্দ নিয়ে। তবে এসব পশু ক্রয় বিক্রয়ে সরকারী নির্দেশনা মানা বা করোনা স্বাস্থ্যবিধি মানা ও শারীরিক দূরত্ব বজায় রাখার কোন বালাই ছিলনা কুষ্টিয়ার বাঁশগ্রাম, আলাউদ্দিন নগর, আল্লারদর্গা ও মথুরাপুর পশুহাটসহ বিভিন্ন হাটে।

উল্লেখ্য কুষ্টিয়ায় এবছর ১৮ হাজার খামারী ৯০ হাজার গরু এবং ৬০ হাজার ছাগল প্রস্তুত করেছিল, যা স্থানীয় চাহিদা মিটানোর পাশাপাশি ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...