• আপডেট টাইম : 15/07/2021 08:27 PM
  • 444 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

সম্পতি প্রধানমন্ত্রী ঘোষিত ৩ হাজার ২০০ কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজে কর্মহীন স’মিল শ্রমিকদের অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে বাংলাদেশ স’মিল শ্রমিক ফেডারেশন।

১৫ জুলাই গণমাধ্যমে পাঠানো সংগঠনটির কেন্দ্রিয় কমিটির সভাপতি মো. খলিলুর রহমান খান ও সাধারণ সম্পাদক রজত বিশ্বাস একযুক্ত বিবৃতিতে এ দাবি জানান।

নেতৃদ্বয় বলেন, বাংলাদেশ পরিসংখ্যান বুরোর তথ্যানুযায়ী মোট শ্রমশক্তির প্রায় শতকরা ৮৫ ভাগ অপ্রাতিষ্ঠানিক খাতের। সঠিক কোন পরিসংখ্যান না থাকলেও স’মিল সেক্টরে কর্মরত শ্রমিকের সংখ্যা লÿরযৃথ ¶াধিক। চলমান লকডাউনের কারণে সারাদেশের অধিকাংশ স’মিল প্রতিষ্ঠান বন্ধ হয়ে আছে, আবার কিছু স’মিল খোলা থাকলেও ব্যবসা মন্দার অজুহাত তুলে মালিকগণ শ্রমিকদের বকেয়া মজুরি ঠিকমত পরিশোধ করছেন না। কোন কোন মালিক শ্রমিকদের মজুরিও কমিয়ে দিয়েছেন। এমন কি অধিকাংশ মালিকগণ ঈদুল ফিতরের উৎসব বোনাস প্রদান করেননি।

শ্রমিক-কর্মচারীরা মাথার ঘাম পায়ে ফেলে সারাদিন কাজ করে যে মজুরি পেয়ে থাকেন তা দিয়েই জীবনধারণ করা যেখানে কষ্ঠসাধ্য সেখানে কর্মহীন শ্রমিকদের অবস্থা বর্ণনাতীত। গত একবছরে সারাদেশে নতুন করে আড়াই কোটি মানুষ দরিদ্র হয়েছে, শ্রমিকরা কাজ হারিয়েছেন। অথচ সরকার ঘোষিত নগদ অর্থ প্রদানের তালিকা ক্রমশ কমানো হচ্ছে। গত বছর প্রথম পর্যায়ে ৫০ লাখ কর্মহীন শ্রমিকদের নগদ ২,৫০০ টাকা করে প্রদান করার ঘোষণা দেওয়া হলে তা ৩৬ লাখ মানুষকে প্রদান করা হয়, এরপর দ্বিতীয় দফার নগদ আর্থিক সহযোগিতার তালিকাতেও তা আর বাড়ানো হয়নি। আর বর্তমানের ঘোষণা অনুযায়ী ১৭ লাখ ২৪ হাজার ৪৭০ জনকে নগদ ২,৫০০ টাকা করে প্রদান করা হবে, যা আগের সংখ্যা থেকে অর্ধেকেরও কম। সরকারের নগদ অর্থ সহযোগিতা প্রাপ্তির তালিকায় দিনমজুর, পরিবহন শ্রমিক, ¶ুদ্র ব্যবসায়ী, নৌ-পরিবহন শ্রমিকদের অন্তর্ভূক্ত করা হলেও কর্মহীন স’মিল শ্রমিকদের অন্তর্ভূক্ত করা হয়নি।

ইতোমধ্যে জানানো হয়েছে আগামী ২৩ জুলাই হতে ৫ আগষ্ট পর্যন্ত ১৪ দিনের সর্বাত্মক লকডাউন শুরু হবে, যা পর্যায়ক্রমে আরও বাড়তে পারে। তাই স’মিলের শ্রমিকরা আবার কবে কাজে যোগ দিতে পারবে তার ঠিক নেই। এর মধ্যে শুরু হচ্ছে মুসলিম সম্প্রদায়ের অন্যতম প্রধানধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা। ঈদুল আযহা শ্রমিকদের এক অজানা উৎকন্ঠার মধ্যে কাটাতে হচ্ছে। প্রধানমন্ত্রী ঘোষিত নগদ আর্থিক সহযোগিতার তালিকায় কর্মহীন স’মিল শ্রমিকদের অন্তর্ভূক্ত করার আহ্বান জানিয়ে নেতৃবৃন্দ আসন্ন আসন্ন ঈদুল আযহার আগে সকল স’মিল শ্রমিকদের চলতি মাসসহ বকেয়া মজুরি পরিশোধ এবং দেড় মাসের মজুরির সমপরিমান উৎসব বোনাস প্রদান, কর্মহীন হয়ে মানবেতর জীবনযাপন করা স’মিল শ্রমিকদের জন্য সরকারের উদ্যোগে খাদ্যসহায়তা প্রদান শ্রমিকদের জন্য রেশনিং চালুর আহবান জানিয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...