• আপডেট টাইম : 14/07/2021 08:35 PM
  • 681 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক, গাজীপুর সদর
  • sramikawaz.com

রাতন শ্রমিকের সাদা কাগজে স্বাক্ষর রেখে জোর করে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে গাজীপুরের পূর্বচান্দনার এএসটি নীটওয়্যার লিমিটেড-এর বিরুদ্ধে। কারখানাটির শ্রমিকরা এ অভিযোগ করেছে। এ সব শ্রমিক কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, বিজিএমইএ সহ বিভিন্ন অফিসে অভিযোগ করেছে।


শ্রমিকদের অভিযোগ, করোনার শুরুর থেকেই মহামারী শুরু হওয়ার পর থেকে বেছে বেছে পুরাতন শ্রমিকদের সাদা কাগজে ¯^াক্ষর রেখে বের করে দিয়েছে। করোনার বর্তমান মহামারীতেও এ ধরনের ছাটাই অব্যাহত আছে। কারখানাটি কোন কোন শ্রমিককে নামমাত্র টাকা দিয়ে অঙ্গিকারনামা, সাদা কাগজে ¯^া¶র, ভাউচারে ¯^া¶র, ফাইনাল সেটেলমেন্ট এর কাগজে ¯^া¶র নিয়ে এবং আইডি কার্ড ও হাজিরা কার্ড রেখে অঙ্গীকারনামায় ¯^া¶র রেখে কারখানা থেকে বের করে দেয়। যারা কারখানায় পুরাতন ও বেশি বেতন পায় তাদেরই জোর করে বের করে দেওয়া হচ্ছে। এ সময় আইডি কার্ড ও হাজিরা কার্ডও তারা রেখে দিচ্ছে যাতে শ্রমিকরা আইনি কোন পদক্ষেপ নিতে না পারে। বের করার সময় শ্রমিকদের বলা হয়েছে অফিস থেকে টাকা পাশ হয়ে আসলে আপনাদের ডেকে দিয়ে দেওয়া হবে। কিন্তু দুইবছর পার হয়েছে এখনও পাওনা টাকা দেওয়া হয়নি। কারখানায় টাকা আনতে গেলে জানানো হচ্ছে টাকা দিয়ে দেওয়া হয়েছে।


বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশনের চৌরাস্তা শাখা অফিসে শ্রমিকরা আইনি প্রতিকার চেয়ে আবেদন করেছে।


এ বিষয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর-টঙ্গী, ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-২ এর পুলিশ সুপার অফিস, গাজীপুর জেলা প্রশাসক ও বিজিএমইএ লিখিত অভিযোগ করার পরেও আইনি সহযোগিতা পাচ্ছেন-এমন অভিযোগ এ সব শ্রমিকদের ।


বিষয়টি নিয়ে ফোনে মন্তব্য চাওয়া হয় কারখানা প্রশাসনিক কর্মকর্তা এনায়েতুল্লাহ এর। তিনি শ্রমিক আওয়াজকে বলেন, সাদা কাগজে ¯^াক্ষর রেখে বের করে দেওয়ার অভিযোগ সঠিক নয়। শ্রমিকরা নিজেরাই রিজাইন করে চলে গেছে। আমরা তাদের পাওনা দিয়ে দিচ্ছি। তবে চলতি মাসে কয়েকজন শ্রমিক কারখানা থেকে বের হয়ে গেছে, আর আসে না। কারখানার সেকশন প্রধানরা এ সব শ্রমিকদের টাকা নিতে আসতে বললেও কারখানাতে আসে না। তিনি ¯^ীকার করেন কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর থেকে এ ব্যাপারে জিজ্ঞাসা করা হয়েছে। সেখানেও একই কথা বলা হয়েছে।


সাদা কাগজে ¯^াক্ষর নিয়ে টাকা না দিয়ে টাকা দেওয়া হয়েছে বলে ফেরত পাঠানো হয়েছে-এমন একজন শ্রমিকের নাম আমিনুল ইসলাম। তিনি শ্রমিক আওয়াজকে বলেন, দুই বছর পরে এসে টাকা চাইলে বলা হচ্ছে টাকা দিয়ে দেওয়া হয়েছে। আমিনুল বলেন তাকে কোন টাকাই দেওয়া হয়নি। রিজাইন দেওয়ার সময় চারটা কাগজে ¯^া¶র নিয়ে কারখানা থেকে বের করে দেওয়া হয়েছে। আজ-কাল করতে করতে দুই বছর পার হয়ে গেছে। এখন মিথ্যা কথা বলছেন মালিক প¶। ##

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...