• আপডেট টাইম : 14/07/2021 12:29 PM
  • 537 বার পঠিত
  • মো: হাসান আলী
  • sramikawaz.com

দেশের প্রতিটি নাগরিকের সুস্থ রাখার জন্য রাষ্ট্রের দায়িত্ব, রাষ্ট্র এ দায়িত্ব এড়াতে পারবে না। ভ্যাকসিন দেওয়ার জন্য সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, সর্বনিম্ন ৩৫ বছর হতে হবে। গার্মেন্টস শিল্প যেসব শ্রমিকরা কাজে রয়েছে তাদের বেশিরভাগই বয়স ৩৫ এর নিচে। সেই অনুযায়ী ৮০% শ্রমিক ভ্যাকসিন দিতে পারবেন না। এ নির্দেশনা কার্যকর থাকলে লাখ লাখ শ্রমিক ঝুকিতে থেকেই গেল।

প্রাপ্তবয়স্ক হয়েছে ১৮ বছর থেকে। ভ্যাকসিন দেওয়া জরুরি। বর্তমানে দেশের পরিস্থিতি তেমন একটা ভালো নেই। কারখানার শ্রমিকরাও ভালো নেই। যাদের অল্প জ্বর হলেই দশদিনের বা ১৪ দিনের ছুটিতে পাঠিয়ে দিচ্ছে, সেসব শ্রমিকরা আর্থিকভাবেও ¶তিগ্রস্ত হচ্ছে। যেমন পর্যাপ্ত চিকিৎসা পাচ্ছে না টাকার অভাবে তারা পুষ্টিকর খাবার খেতে পারছে না। করোনাকালীন সময়ে শ্রমিকদেরকে ঝুকি ভাতা বাধ্যতামূলক দেওয়া উচিত।
এই লকডাউনে যেসব শ্রমিকরা কারখানায় প্রবেশের সময় ১৫ মিনিট দেরি হয় তাদেরকে সে সুবিধা দেওয়া উচিত। কিছু সময় দেরি হলে তাদেরকে যেন অনুপস্থিত না দেখানো হয় বিজিএমইএ এই ব্যাপারে একটা সিদ্ধান্ত নেওয়া উচিত।

অথবা শ্রমিকদেরকে যাতায়াত ভাতা বাবদ প্রতিদিন ২০০ টাকা দেওয়া উচিত। শ্রমিকদের জীবনমান ও শারীরিক সুস্থতা দায়িত্ব শুধু সরকারেরই একার নয়, বিজিএমইএর ও দায়িত্ব রয়েছে।

নিত্যপ্রয়োজনীয় খাবারের দাম যে হারে বৃদ্ধি পাচ্ছে শ্রমিকদের আয় সেই হারে বৃদ্ধি পাচ্ছে না। তাই আমি অনুরোধ করবো শ্রম মন্ত্রণালয় ও বিজিএমইএ এই বিষয়ে পদ¶েপ গ্রহণ করার জন্য।

মো: হাসান আলী : সভাপতি যুব কমিটি, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিকলীগ

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...