• আপডেট টাইম : 12/07/2021 07:34 PM
  • 543 বার পঠিত
  • কামাল আহমেদ
  • sramikawaz.com

সজীব কর্পোরেশনের কারখানায় আগুনের বিষয়ে বিভিন্ন সরকারি দপ্তরের কর্তাব্যাক্তিদের ভাষ্যগুলো থেকে যে কটি তথ্য নিশ্চিত হওয়া গেছে সেগুলো খুবই গুরুত্বপূর্ণ।

১) ফায়ার সার্ভিস নিশ্চিত করেছে ভবনটি আইন অনুযায়ী হয় নি - যে কারণে জরুরি বেরুনোর জন্য প্রয়োজনীয়সংখ্যক সিঁড়ি ছিল না।

২) প্রয়োজনীয় অগ্নিনির্বাপক সরঞ্জাম ছিল না।


৩) প্রধান কারখানা পরিদর্শকের দপ্তরের একজন কর্মকর্তা বলেছেন কারখানা চালুর পর তা পরিদর্শন করা হয় নি এবং গত দশ বছরে বারবার অনুরোধ জানিয়েও পরিদর্শনের অনুমতি মেলেনি। তারপরও তারা কারখানা পরিচালনার অনুমতি বার্ষিকভিত্তিতে নবায়ন করে এসেছেন।

৪) নিহতদের মধ্যে শিশুদের লাশ উদ্ধার প্রমাণ করে কোম্পানিটি শিশুশ্রম আইন ভঙ্গ করে আসছিল।

৫) শ্রমিকরা জানিয়েছেন তারা গতমাসের বেতন পাননি এবং কিছুদিন আগে বকেয়া বেতন-ভাতার জন্য তাঁরা সড়ক অবরোধ করেছিলেন। অর্থাৎ, বেতন-ভাতা পরিশোধেও মালিকপক্ষ কোনো নিয়মকানুনের তোয়াক্কা করেন না।

৬) প্রতিষ্ঠানটির মালিক ক্ষমতাসীন দলের টিকিটে ২০০৮ সালের সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দিতা করেছিলেন। ২০১৮ তেও মনোনয়ন চেয়েছিলেন।

৭) কোম্পানিটি পাকিস্তানের সেজান কর্পোরেশনের লাইসেন্সে তাদের ফর্মুলায় জুস তৈরি করে দেশে বাজারজাত করা ছাড়াও বিদেশে রপ্তানি করে।

এসব তথ্য থেকে আলামত মেলে যে ক্ষমতাসীন দলের সদস্যপদ এবং রপ্তানিমুখী শিল্পের অজুহাত ব্যবহার করে তারা গত এক দশক ধরেই আইনকে বুড়ো আঙুল দেখিয়ে আসছে। সুতরাং, এটিকে যেমন নিছক দুর্ঘটনা বলার অবকাশ নেই, তেমনি এই হত্যাকান্ডের বিচার চাইলে আগে বলতে হবে আইনের শাসনের কথা। আইনের শাসন চাইতে হলে যে গণতন্ত্র প্রয়োজন সেকথাটি অবশ্য আমরা অনেক আগেই বিস্মৃত হয়েছি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...