• আপডেট টাইম : 12/07/2021 06:25 PM
  • 407 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

তৈরি পোশাক ছাড়া অন্য খাতের কর্মপরিবেশ উন্নয়নে একধরনের অবহেলা করা হয়েছে। সেই অবহেলার ফল নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপের প্রতিষ্ঠান হাসেম ফুড লিমিটেডের কারখানার অগ্নিকাণ্ড। শ্রমিকদের নিরাপত্তার পাশাপাশি যাবতীয় উন্নয়ন কেবল রপ্তানিমুখী পোশাক খাতেই সীমাবদ্ধ।

সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এবং জার্মানিভিত্তিক প্রতিষ্ঠান ফ্রেডরিখ এভার্ট স্টিফটাং (এফইএস) আয়োজিত এক অনলাইন সংলাপে বক্তারা এসব কথা বলেন। গত ১১ জুলাই রোববার আয়োজিত এ সংলাপের শিরোনাম হলো ‘অ্যাকর্ড এবং অ্যালায়েন্স–পরবর্তী পোশাক খাতের নিরাপত্তা পরিস্থিতি’।


সংলাপে সিপিডি পরিচালিত একটি গবেষণা প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রতিবেদনের বিভিন্ন দিক তুলে ধরেন সংস্থাটির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম। তিনি বলেন, আগের বছরের তুলনায় গত বছর কারখানায় দুর্ঘটনায় আহত শ্রমিকের সংখ্যা বেড়েছে ২০ শতাংশ।

অনুষ্ঠানে সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান বলেন, রানা প্লাজা দুর্ঘটনার পর দুই ক্রেতা জোট অ্যাকর্ড এবং অ্যালায়েন্সের তত্ত্বাবধানে পোশাক খাতে চোখে পড়ার মতো অগ্রগতি হয়েছে। পোশাকের বাইরে অন্যান্য খাতের নিরাপত্তায় কী ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে?


সংলাপটি সঞ্চালনা করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সৈয়দ মঞ্জুর এলাহী। তিনি বলেন, এ দেশে বিশ্বমানের কারখানা যেমন আছে, আবার ন্যূনতম নিরাপত্তা মান অনুসরণ করা হয় না, এমন হাজার হাজার কারখানাও আছে।
এদিকে, বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বলেন, সবার সহযোগিতা পেলে পোশাক খাতের উন্নয়নের পাশাপাশি জবাবদিহি নিশ্চিত করা সম্ভব হবে।

বিকেএমইএর প্রথম সহসভাপতি মোহাম্মদ হাতেম স্বীকার করেন, এত দিন শুধু তৈরি পোশাকের সংস্কারেই বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। স্থানীয় বাজারের জন্য পণ্য তৈরি করে এমন শিল্পে ন্যূনতম গুরুত্বও দেওয়া হয়নি।

আরও বক্তব্য দেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন, আইএলও বাংলাদেশ অফিস ইনচার্জ জর্জ পলার প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...