• আপডেট টাইম : 09/07/2021 10:59 AM
  • 444 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

চলমান লকডাউনে সংসার চালাতে হিমশিম খাচ্ছেন রাজধানীর খেটে-খাওয়া মানুষ। লকডাউনের শুরু থেকেই তাদের কাজকর্ম বন্ধ হয়ে যায়। বাসায় বসে থাকা ছাড়া কোনো কাজ নেই। কিন্তু এভাবে চলছে না। ফলে বাধ্য হয়ে তারা ঢাকার বিভিন্ন সড়কে বেরিয়ে পড়ছেন। কোনো কিছু করার আশায়।

কঠোর বিধিনিষেধের ষষ্ঠ দিন গতকাল মঙ্গলবার সরেজমিন রাজধানীর বিভিন্ন এলাকার রাস্তায় শত মানুষকে কাজের সন্ধানে বের হতে দেখা গেছে। মোহাম্মদপুর টাউন হল বাজারের সামনে খেটে-খাওয়া অনেক মানুষকে কাজের জন্য অপে¶া করতে দেখা গেছে। তারা বলছেন, মানুষের কাছে হাত পাততে পারি না। কাজ করেই খাই। লকডাউনের জন্য কাজে যোগ দিতে পারছি না। টাকা না থাকায় বাসায় বউ ছেলে-মেয়েদের খাওয়া-দাওয়ার ব্যবস্থা করতে পারছি না। তাই কাজের সন্ধানে এখানে এসেছি। যদি কারও প্রয়োজন হয়, তবে এখান থেকেই তারা আমাদের নিয়ে যায়।

 

যাত্রাবাড়ীর একটি খাবার হোটেলের কর্মচারী আশরাফুল বলেন, এখানে কাজ করে যা আয় হয়, তা দিয়ে আমাদের সংসার চলত। এখন সব বন্ধ। কোনো কাজ নেই। আয়ও নেই। বসে বসে খেতে হচ্ছে। এ অবস্থায় সংসার চালানো কঠিন হয়ে পড়েছে। তিনি বলেন, সরকারি সাহায্যও পাচ্ছি না। এখন কী করব, তা বুঝতে পারছি না।


রিকশাচালক মোদাচ্ছের আলী বলেন, দিন আনি, দিন খাই। লকডাউন রিকশা চললেও আয় তেমন হচ্ছে না। কারণ সাধারণ মানুষ বের হতে পারছে না। বের হলেই রাস্তায় পুলিশ ধরছে। যাত্রীদের সঙ্গে অনেক সময় আমাদেরও জরিমানা করছে।

 

তিনি বলেন, বাসায় আমি ছাড়াও আরও তিনজন আছে। তাদের খাওয়াবে কে? সরকার যদি মানুষকে ঘর থেকে বের করতে না-চায়, তাহলে আমার মতো গরিব মানুষকে খাবারের নিশ্চয়তা আগে দিতে হবে। কাজলার ফল ব্যবসায়ী সুকুমার বলেন, এমনিতেই ব্যবসার অবস্থা ভালো না।

 

কয়েক মাস ধরে সীমিত আকারে লকডাউন চলছে। এখন চলছে কঠোর লকডাউন। এ অবস্থায় পরিবার নিয়ে যাব কোথায়? খাব কী?


এদিকে লকডাউনের কথা শুনে অনেকেই শহর ছেড়েছেন। রামপুরা এলাকার একটি বস্তিতে দুই সন্তানসহ থাকতেন রতন মিয়া দম্পতি। রতন পেশায় রংমিস্ত্রি। নতুন বিল্ডিংয়ে রঙ লাগানোর কাজ করেন তিনি। লকডাউনের কথা শুনে গত সপ্তাহেই তিনি পরিবারসহ গ্রামের বাড়ি নোয়াখালী চলে গেছেন বলে জানান তার প্রতিবেশী আমেনা বেগম।


তিনি বলেন, অন্যের বাড়িতে গৃহকর্মীর কাজ করি। এখন অনেকেই

আর কাজে রাখে না। তাই আগের মতো আয়ও হয় না। বাসাবাড়িতে কাজ করতে না-পারলে ত্রাণের 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...