• আপডেট টাইম : 04/07/2021 06:57 PM
  • 508 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

করোনা মহামারীর মধ্যে শ্রমিকদের শ্রম চুরির ঘটনা ঘটেছে। পাশাপাশি ছাটাই করা হয়েছে শ্রমিকদের।  যে সব কারখানায় ব্র্যান্ডগুলোর পোশাক তৈরি হয়ে সে সব কারখানায় এ সব চুরির ঘটনা ঘটেছে। এ সব কারখানায় ওভারটাইমের মজুরিও ঠিকমত পরিশোধ করা হয়নি। শ্রমিকদের ওপর উৎপাদন লক্ষ্যমাত্রার অর্জনের বাড়তি চাপ তৈরি হয়।

প্রাইমার্ক, নাইকি এবং এইচএন্ডএম এর মতো বিশ্বসেরা ব্র্যান্ডগুলোর বিরুদ্ধে পোশাক শ্রমিকদের ন্যায্য মজুরি না দেয়ার অভিযোগ উঠেছে। সম্প্রতি একটি গবেষণায় প্রতিষ্ঠানগুলোর সাপ্লাই চেইনে 'মজুরি চুরির' প্রমাণ পেয়েছে নেদারল্যান্ডসভিত্তিক শ্রমিক অধিকার আন্দোলন ক্লিন ক্লথস ক্যাম্পেইন। ফলে বাংলাদেশ, ইন্দোনেশিয়া এবং কম্বোডিয়ার মত দেশগুলোতে পোশাক শ্রমিকেরা তাদের প্রাপ্য মজুরি থেকে বঞ্চিত হচ্ছে।
গবেষণা প্রতিবেদন অনুসারে, ব্র্যান্ডগুলোর কোনটিই কোন আইন ভঙ্গ করেনি তবে তারা মহামারি জুড়ে তাদের কর্মীদের প্রাপ্য মজুরি নিশ্চিত করতে ব্যর্থ হয়েছে। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের।
ইন্দোনেশিয়া, কম্বোডিয়া এবং বাংলাদেশের কয়েক ডজন পোশাক শ্রমিকের সাথে সাক্ষাতকারে  জানা যায়, গত বছর তাদের অনেকেরই সম্পূর্ণ বেতন না পাওয়া অভিজ্ঞতা রয়েছে। সাক্ষাতকারে ৪৯ জন কর্মীর অর্ধেকেরও বেশি জানান, তাদের মজুরির পরিমাণ যথেষ্ট ছিল না।

পাশাপাশি চলেছে ব্যাপক শ্রমিক ছাঁটাই; ওভারটাইমের মজুরিও ঠিকমত পরিশোধ করা হয়নি। এতে শ্রমিকদের ওপর উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জনের বাড়তি চাপ তৈরি হয় বলেও ক্লিন ক্লথস ক্যাম্পেইনের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।


তাছাড়া করোনা সংক্রমণ রোধে দেশে দেশে ভ্রমণ ও লকডাউনের কড়াকড়ি থাকায় ২০২০ সালে বিশ্বব্যাপী ফ্যাশন ব্র্যান্ডগুলো কোটি কোটি পাউন্ডের পোশাক সরবরাহ বাতিল করে।


ক্লিন ক্লথস ক্যাম্পেইনের প্রতিবেদনটির প্রধান লেখক মেগ লুইস বলেন, ব্র্যান্ডগুলো তাদের মুনাফা অর্জন অব্যাহত রেখেছে এবং শ্রমিকদের বেতন প্রদানে সক্ষম। তাদের সাপ্লাই চেইনের প্রতিটি শ্রমিক মজুরি পাচ্ছে কি না সেটি নিশ্চিত করার ক্ষমতা  এবং দায়িত্ব তাদেরই। পোশাক শিল্পে মজুরি কাঠামো দারিদ্রতার স্তরভেদে নির্ধারিত; ফলস্বরুপ মজুরির সামান্যতম হ্রাসও এসব শ্রমিকের জীবনে বিরাট প্রভাব ফেলবে।

এদিকে প্রতিবেদনে উল্লেখিত ব্র্যান্ডগুলো স্বীকার করেছে যে, মহামারি বৈশ্বিক ফ্যাশন শিল্পে শোচনীয় প্রভাব ফেলেছে।
এইচএন্ডএম এবং নাইকি দাবি করে, তাদের সাপ্লাই চেইনের অন্তর্ভুক্ত শ্রমিকদের সকলকে মজুরির বিষয়ে স্থানীয় আইনি প্রয়োজনীয়তা অনুসারে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। প্রাইমার্ক জানিয়েছে, তারা এই প্রতিবেদনের অনুসন্ধানকে গুরুত্বের সাথে নিচ্ছে।


গত বছরের প্রথমার্ধে লোকসানের পরও নাইকি, এইচএন্ডএম এবং প্রাইমার্ক সবগুলো ব্র্যান্ডই উল্লেখযোগ্য মুনাফায় ফেরে। ২০২০ সালের নভেম্বরে, প্রাইমার্কের মালিক, অ্যাসোসিয়েটেড ব্রিটিশ ফুডস, কর দেয়ার আগে প্রতিষ্ঠানটির ৯১৪ মিলিয়ন পাউন্ড মুনাফার কথা জানায়। এইচএন্ডএম ২০২০ সালের জন্য অর্জিত ২৬২ মিলিয়ন পাউন্ড পরিচালন মুনাফার ঘোষণা দেয়; অন্যদিকে এ বছরের ৩১মে পর্যন্ত নাইকির নিট আয় দাঁড়ায় ৪ দশমিক ২ বিলিয়ন পাউন্ড।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...