• আপডেট টাইম : 04/07/2021 03:06 PM
  • 743 বার পঠিত
  • রুলিয়ারা বেগম
  • sramikawaz.com

 

আমার নাম রুলিয়া খাতুন। আমার স্বামীর নাম হেলাল। বগুড়ার শাহজাহান পুর থানায় আমার গ্রামের বাড়ি। স্বামী এখন দেশে থাকে। এক সময় ঢাকায় আমাদের সাথে ছিল। কাজ কাম করতো না। ধারদেনা হয়ে গিয়েছিল। গ্রামের বাড়ি চলে গেছে। আমরা কাজ-কাম করে খাই।

আমাদের বিয়ে হয়েছে ২০ বছরের অনেক বেশি হয়ে গেছে।

আট-নয় বছর ধরে আমরা ঢাকায় আছি। আমার দুটি মেয়ে ছিল গার্মেন্টস কারখানায় চাকরি করতো। একটা এই কটনজোন নীট কারখানাতেই চাকরি করতো। তার বিয়ে হয়ে যায়। তিন বছর চাকরি করার সময় আমার মেয়ের বিয়ে হয়ে যায়। আমি প্রথম যখন ঢাকায় আসি তখন অন্য এক অফিসে চাকরি করেছি। তারপর এই গার্মেন্ট কারখানায় চাকরিতে আসছি। সেই থেকে এই গার্মেন্টে চাকরি করি।

এখনো তিন ছেলে মেয়ে আমার দ্বারে আছে। আমার আয়ের উপর এই দুই মেয়ে আর এক ছেলে নির্ভরশীল। দুই ছেলে মেয়ে লেখাপড়া করে। আর ছোট্টে একটা প্রিন্টে চাকরি করে। তার বয়স ১৪ বছরের বেশি হবে, ১৫ বছরের কম হবে। প্রিন্টে চাকরি করলে বয়স বেশি লাগে না। ফাইভ পর্যন্ত পড়া লেখা পড়া করেছিল। আমি একা কাজ করে সবাইকে চালানো কষ্ট হয়ে যায়। এখন প্রিন্টে কাজ করে।

আমারে জমি জমা বেশি ছিল না। কাজ কর্মও ছিল না। ধান কাটা, লাগানো থাকলে কাজ কর্ম থাকে। ধান কাটা, লাগানো শেষ হয়ে গেলে কাজ থাকতো না। তারপর ও ( স্বামী) খাটে না, কাজ কর্ম করতে চায় না, আমার মেয়ে খেতে পায় না তাই ঢাকায় আসছি। তাই ৯ বছর আগে ঢাকায় চলে আসি। সেও এসেছিল। অনেক টাকা দেনা করে চলে গেছে, আর আসেনি। তার যাওয়া প্রায় চার বছর হয়ে গেছে।

আমার যে মেয়েটা কটন জোনে চাকরি করে তার বিয়ে হয়েছে দুই বছর হলো। আর বড়টার আগে বিয়ে হয়েছে। তার বিয়ে হওয়া পাঁচ বছর হলো। গ্রামে বিয়ে দিয়েছি। বিয়ে দেওয়ার সময় অনেক ধার দেনা হয়েছে।

মালিক আমারে বেতন দিতে চায় না। বেতন না দিয়ে ভয় দেখিয়ে আমারে কারখানা থেকে বের করে দিতে চায়। আমরা মাদারল্যান্ড শ্রমিক ফেডারেশনের সদস্য। ধমক দিয়ে বের করে দেওয়ায় আমরা ফেডারেশনে বিচার দিয়েছি। আমরা মে মাসের ২৮ তারিখে এসেছিলাম, বিচার দেই। এরপর ৫ তারিখে চুক্তি করি। আমরা বলেছিলাম বিজিএমইএ-তে গিয়ে ঝামেলা না করে এখানে চুক্তি করি।

এখানে আসার পর মালিককে ঘেরাও করার সাহস পেয়েছি। তিনজন মালিক। আগে এক মালিককে ঘেরাও করি। পরে আবার আরেক মালিককে ঘেরাও করছি। পেটে তো ভাত নেই, বেতন না দিলে মালিকের বাসার সামনে বসে থাকবো। উপরে আল্লা, পেটে ভাত নেই। যার উছিলাই হোক, ফেডারেশনের অছিলায হোক আমরা আজ বেতন পেয়ে গেছি। আল্লারও ইচ্ছা আছে বেতন পেয়েছি। অনেক উপকার হয়েছে টাকা পেয়ে, অনেক উপকার হয়েছে। বাল-বাচ্চারা খেতে পারবে। পুলাপানের সামনে যেয়ে দাঁড়াতে পারি না। ভাত যদি না থাকে কি খাবে কন ?


অন্য যে সব কারখানায় এই ভাবে বেতন না দিয়ে বন্ধ করে দেবে, পালাবে। তাদের বাড়ি ঘেরাও করতে হবে। তাহলে লজ্জা পাবে। আমরা বাড়ি ভাড়া দিতে পারি না, দুই-তিন মাস বাকি থাকে। বাড়িওয়ালা গালাগালি করে। দোকানদার বাকী দিতে চায় না। বলে তোমরা ঠিক মত টাকা শোধ করো না। মাসের ২৮ তারিখে বেতন হয় তোমরা ভাল খদ্দের না। তখন তো আমাদের লজ্জা লাগে। বেতন না দিয়ে পালালে আমরাও করে লজ্জা দিয়ে টাকা আদায় করেছি। সবাইকে বলবো ফেডারেশনে বিচার দিলে টাকা তুলে নেওয়া যায়। আমরা বিচার দিয়ে ঘেরারও করে টাকা তুলে নিয়েছি। আমরা আন্দোলন করেছি। বাড়ি ঘেরাও করেছি। টাকা তুলে নিয়ে এসেছি। কেউ আমারে পরামর্শ চাইলে এই কথা বলবো।

আমরা শ্লোগান দিয়েছি আমাদের দাবি মানতে হবে, মানতে হবে। কারখানার তালা খুলে দাও, খুলে দাও। দুনিয়ার মজদুর এক হও। এ ছাড়া যে সব শ্লোগান আছে সব দিয়েছি।

বুঝছেন, আজ সারাদিন এই মালিকের বাসায় থেকে ওই মালিকের বাসায়, আর রাস্তায় ঘুরা-ফেরা করেছি। তারপর টাকা পেয়েছি। টাকা না পেলে মালিকের বাড়ি এভাবে ঘেরাও করতে হবে, বুঝছেন। অবশ্য আমাদের একটা মালিক ছিল। তিনি থাকতে ঠিক মত বেতন দিতো। এখনকার মালিক খারাপ। যে খারাপ, মালিক বেতন না দিয়ে পালালে বাড়ি ঘেরাও করলে লজ্জা পেয়ে টাকা দেবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...