• আপডেট টাইম : 04/07/2021 02:59 AM
  • 759 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক
  • sramikawaz.com

দিনে ডিউটি করেছে, চাকরি ছিল। সন্ধ্যার পর অফিসে থেকে ফোনে করে বললো তোমার চাকরি নেই। অথচ তার চাকরির বয়স আট বছর। চাকরি হারানোর এ করুন গল্প মো. আব্দুল জব্বারের। আব্দুল জব্বার আট বছর ধরে গাজীপুর ফিড মিল কারখানায় সুপারভাইজার হিসাবে চাকরি করছিলেন।

চাকরি অথবা আইনানুগ পাওনা পাওয়ার জন্য আইনি সহযোগিতার জন্য জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট বাংলাদেশ-এর মাধ্যমে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপপরিদর্শক বরাবর লিখিত আবেদন করেছেন আব্দুল জব্বার।


আব্দুল জব্বারের আবেদনে উল্লেখ করেন, তিনি ২০১৩ সালের ১ এপ্রিল থেকে ওই ফিড মিল কারখানায় চাকরি করছিলেন। তিনি ওই কারখানার সুপারভাইজার ছিলেন। তার বেতন ছিল ১৬ হাজার ৭৫০ টাকা। জুন মাসের ১৯ তারিখে ডিউটি শেষ করে বাসায় আসেন। রাত আনুমানিক ১০ টাকার দিকে শামীম নামে একজন কর্মকর্তা তাকে ফোন করে বলে তার চাকরি নেই। পরের দিন আইডি কার্ড নিয়ে অফিসে দেখা করতে বলেন। পরের দিন কারখানায় গেলে আব্দুল জব্বারের কার্ডটি নিয়ে নেয়। এরপর কিছু লেখা একটি কাগজে স্বাক্ষর নিয়ে বলে এটা তোমার চাকরি হতে অব্যাহতি পত্র। জুন মাসের বেতন দিয়ে দেওয়া হয়। এবং ৩০ জুন অফিসে যেতে বললে তিনি অফিসে যা। সেদিন প্রভিডেন্ট ফান্ডের ২০ হাজার ৫৫০ টাকা দেন। জব্বার আইনানুগ পাওনা পরিশোধের দাবি জানালে তাকে জানানো হয় গাজীপুর ফিড মিলের কোম্পানির পলিসিতে এসব সুবিধাদি নেই। তাই তোমাকে এ সব পাওনা দেওয়া হবে না। এরপর কারখানা থেকে বিদায় করে দেন।

আব্দুল জব্বার আবেদন উল্লেখ করেন, আট বছর চাকরি করার পর তাকে এভাবে চাকরিচ্যুত করলে সে টার্মিনেশন বেনিফিট, সার্ভিস চার্জ, অব্যায়িত ছুটির মজুরি, সার্ভিস বই মোতাবেক অন্যান্য ভাতা, ক্ষতিপূরণ বা গ্রাচুইটি-যা এখনো পাওনা আছে তা পরিশোধ করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...