• আপডেট টাইম : 02/07/2021 05:20 PM
  • 435 বার পঠিত
খোরশেদের মৃতদেহ বহন করা হয়
  • মোহন মিয়া ও মঞ্জুরুল ইসলাম, আশুলিয়া
  • sramikawaz.com

আশুলিয়া পর্ব নরসিংহপুর সরকার মার্কেট রোড অবস্থিত এনজিএল-১ হামিম গ্রুপের পোশাক কারখানায় দীর্ঘদিন যাবত লোডার পদে কাজ করতেন শ্রমিক খোরশেদ। গত ১৮ জুন শুক্রবার কাজে কর্মরত অবস্থায় গাড়ি থেকে কাপড়ের রোল মাথায় করে উপরে দ্বিতীয়তলায় কাটিং সেকশনে নিয়ে যাওয়ার সময় মাথা ঘুরে লিফটের কাছে পড়ে যান। তখন সহকর্মীদের চিৎকারে প্রশাসনের লোকজন এসে সরকার মার্কেট নারী ও শিশু হাসপাতালে কারখানার নিয়ে যান। হাসপাতালে পৌছার পর কর্তব্যরত চিকিৎসক খোরশেদকে মৃত ঘোষনা করে।

সেখানে কারখানার কর্তৃপক্ষ তড়িঘরি করে শ্রমিক খুরশেদ এর মরদেহ তার গ্রামের বাড়ি চাঁদপুর জেলায় নিয়ে যান। পরের দিন দুপুর বেলা শ্রমিক খুরশেদ এর মরদেহ তার পরিবারের কাছে হস্তান্তর করে চলে আসে কর্তৃপক্ষ। এই কথা গুলো বলছিলেন নাম বলতে অনিচ্ছুক খোরশেদের এক মৃত সহকর্মী। তিনি বলেন, খোরশেদ বেশ কয়েকদিন ধরে ঠান্ডা জ্বরে ভুগছিলেন। সে সুপারভাইজার এর কাছে ছুটি চাইলেও তাকে ছুটি দেওয়া হয়নি।

অন্য আরেক সহকর্মী বলেন, আমাদের কারখানায় ডিউটির কোন শেষ নেই। কাটিং ফিনিশিং সেকশনে বেশীর ভাগ সময় রাত ১০ টা ১২ টা ৩ টায় ছুটি হয়। আমরা ঠিকমত খাবার ঘুম বিশ্রাম করতে পারি না। আমি নিজেও কয়েক দিন ঠান্ডা জ্বর মাথা ব্যথায় অসুস্থ ছিলাম। আমার মেডিকেল কাগজপত্রে দেখিয়ে অনুরোধ করে চাকরিটা টিকিয়ে রেখেছি। চাকরি চলে গেলে খাব কি! পরিবার চলবে কেমন করে! আর শ্রমিক খোরশেদ মারা যাওয়ার পর আামার ছুটির বিষয় নিয়ে বেশি কিছু বলিনি। তা না হলে চাকরি চলে যেত।
আমাদের কারখানায় আরো অনেকেই অসুস্থ হয়ে পড়েছে। কিন্তু ছুটি চাইতে পারে না কারন বলে চাকরি ছেড়ে চলে যাও। ঈদের আগে যদি চাকরি চলে যায় পরিবার নিয়ে ঈদ করবো কি ভাবে? তাই জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছি। আর আমাদের ওপর কাজের অনেক চাপ প্রয়োগ করে সুপার ভাইজার। যাতে আমরা কাজ বেশী করি। এ ভাবে চলছে আমাদের জীবন।

বিষয়টি নিয়ে ফোন শ্রমিক আওয়াজ-এর কথা হয় কারখানার প্রশাসনিক কর্মকর্তা সিদ্দিকুর রহমানের সাথে। বিষয় জানিয়ে এ ব্যাপারে কথা জানতে চাওয়া হলে তিনি প্রথমে মিটিংয়ে আছে বলে পরে কথা বলবেন বলে জানান। এবং বলেন হা-মীম গ্রæপে শ্রমিকের পাওনা সময় মত পরিশোধ করা হয়। পরের দিন ফোনে আবার মন্তব্য চাইলে তিনি বলেন, আমরা নিয়মিত ছুটি দেই। ছুটি প্রয়োজন হলে কারখানার চিকিৎস্যক আছে তারা দেখেন তারপর ছুটি দেওয়া হয়। শ্রমিকের যে কোন পাওনা সময়মতো পরিশোধ করা হয় না-হা মীম গ্রুপের এ ধরণের রেকর্ড নেই।
খোরশেদ-এর সহকর্মী এখনো যারা কারখানায় কাজ করেন তাদের আর্জি, খোরশেদের উপযুক্ত উপযুক্ত ক্ষতিপূরণ দিতে হবে। যাতে তার পরিবারটি কর্মক্ষম ব্যক্তিকে হারানোর পরও বেঁচে থাকতে পারে। পাশাপাশি শ্রমিক কর্মচারি, লোডার এখনো যারা কর্মরত আছেন তাদের ছুটি ও অন্যান্য সুবিধাদির কথাও যেন বিবেচনা করা হয়। যাতে অসুস্থ বোধ করলে সঙ্গে সঙ্গে বলতে পারে এবং চিকিৎসা নিয়ে বেঁচে থাকতে পারেন। যাতে প্রয়োজনে ছুটি নিয়ে বাড়ি যেতে পারে। অসুস্থতার কথা বললেই চাকরি চলে যাওয়ার ভিতি থাকলে শ্রমিক ছুটি চাইবে না, এভাবে মৃত্যুবরণ করবে বা অসুস্থ হয়ে পড়বে।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...