• আপডেট টাইম : 02/07/2021 05:05 PM
  • 452 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক. ঢাকা
  • sramikawaz.com

কঠোর লকডাউনে কারখানা খোলা রাখায় পোশাক শ্রমিকদের দুর্ভোগ বেড়েছে। তারা চাকরি বাঁচাতে হেঁটে, রিকশা ও অটো রিকশাযোগে কারখানায় আসা-যাওয়া করছেন। এতে একদিকে খরচ অন্যদিকে ভোগান্তি বেড়েছে। সামনে ঈদ। এক দিন অনুপস্থিত থাকলেই কাটা হবে বেতন। শ্রমিকদের মধ্যে করোনায় আক্রান্ত হওয়ার চেয়ে বেতন কম পাওয়ার ভয় বেশি কাজ করছে। কঠোর লকডাউনের প্রথম দিন গতকাল বৃহস্পতিবার এ অবস্থা দেখা গেছে।


আশুলিয়া, সাভার, গাজীপুর, নারায়ণগঞ্জ ও চট্টগ্রাম দেশের শিল্প-কারখানাগুলো অবস্থিত। এসব কারখানায় কর্মরত বড়সংখ্যক শ্রমিক কারখানা থেকে দূর বাস করেন। লকডাউনে গণপরিবহন বন্ধ থাকায় তাদের দুর্ভোগ বেড়েছে। তবে তৈরি পোশাক শিল্পের উদ্যোক্তাদের মতে, শ্রমিকরা কারখানার আশপাশে বাস করেন। লকডাউন হলেও সমস্যা হচ্ছে না। হেঁটে কারখানায় যাতায়াত করছে। এদিকে অনুসন্ধান করে জানা গেছে, তৈরি পোশাক বস্ত্রসহ বিভিন্ন ধরনের কারখানার শ্রমিকের বড় একটি অংশ কারখানার দূরে অবস্থান করেন। গাজীপুর ও আশুলিয়া-সাভারের কারখানাগুলোর অর্ধেক শ্রমিক দূরে বসবাস করেন। গাজীপুরের শ্রমিকদের একটি অংশও দূর থেকে কারখানায় আসেন।

ফোনে কথা হয় আশুলিয়ার পল্লীবিদ্যুৎ এলাকার শ্রমিক আক্কাস আলীর সঙ্গে। আক্কাস আলীর কারখানা বাসা থেকে প্রায় সাত কিলোমিটার দূরে, জামগড়ায়। লকডাউনের কারণে গত কয়েকদিন ধরেই গণপরিবহন চলছে না।

অটোরিকশা, রিকশা ও পায়ে হেঁটে কারখানায় যাচ্ছেন তিনি। আগে যাতায়াতে খরচ হতো সর্বোচ্চ ২০ টাকা। এখন সেই খরচ বেড়ে দাঁড়িয়েছে ১০০ টাকা থেকে দিন ভেদে ২০০ টাকা। একই কথা বলেন গাজীপুরের বোর্ড বাজারের রেহেনা। রেহেনার বাসা বোর্ড বাজারে। তার কারখানা বাইপাসে, গাজীপুরে চৌরাস্তার কাছাকাছি। লকডাউনের আগে বাসে ও ইজিবাইকে যাতায়াত করতেন। খরচ হতো ২০ টাকা। এখন সে খরচ দাঁড়িয়েছে ৫০ থেকে ৮০ টাকায়। খরচ কমাতে কখনো রিকশায় শেয়ার করে যাতায়াত করেন। তারপরও স্বাভাবিকের চেয়ে খরচ কয়েকগুণ বেশি হয়। সেই সঙ্গে করোনা আক্রান্তের ঝুঁকি নিয়ে করে অফিসে চলাফেরা করেন।

এ বিষয়ে বাংলাদেশ গার্মেন্টস ও বস্ত্র শিল্প শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক সরোয়ার হোসেন তথ্য হলো, আশুলিয়া অঞ্চলে অর্ধেক শ্রমিক দূরে থেকে চলাচল করেন। তিনি শ্রমিক আওয়াজকে বলেন, দুটি কারণে শ্রমিকরা গণপরিবহন ব্যবহার করেন। প্রথমত, স্বামী-স্ত্রী চাকরি করেন। দুজন দু-এলাকাতে চাকরি করেন। একজনের সুবিধার কারণে আরেকজন দূর থেকে যাতায়াত করেন, গণপরিবহন ব্যবহার করেন। দ্বিতীয়ত, বাসাভাড়া কম হওয়া, কারখানার আশপাশে বাসা না পাওয়া, দীর্ঘদিন এক এলাকায় বসবাস করেন চাকরি বদল করলেও আগের এলাকায় থেকে যান এবং বসবাসের নাগরিক সুবিধা। যখন লকডাউন বা হরতাল হয় তখন এসব শ্রমিক ভোগান্তিতে পড়েন। এই শ্রমিক নেতার বক্তব্য হলো, লকডাউনের মধ্যে কারখানা খোলা রাখেন আপত্তি নেই। তবে শ্রমিকের বসবাসের এলাকার বাস স্টপেজগুলোতে পরিবহনের ব্যবস্থা করতে হবে। শ্রমিকদের নিরাপত্তার জন্য স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে।

করোনার মধ্যে কারখানাগুলোতে শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা হচ্ছে বলে জানানো হচ্ছে উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ পক্ষ থেকে। কারখানায় ঢোকার সময় সাবান দিয়ে হাত ধুয়ে দূরত্ব বজায় রেখে প্রবেশ করতে হবে। কারখানার মেশিনগুলোও দূরত্ব বজায় রেখে বসানো হয়েছে যাতে এক শ্রমিক থেকে আরেক শ্রমিক আক্রান্ত না হতে পারে। কারখানা থেকে বের হওয়ার সময়ও দূরত্ব বজায় রাখার ব্যবস্থা করা হয়েছে।

মিরপুরের চারটি কারখানা ঘুরে দেখা গেছে, একটি কারখানায় পুরোপুরি স্বাস্থ্যবিধি মানা হচ্ছে। বাকি তিনটিতে স্বাস্থ্যবিধি অনেকটা দায়সারা। তবে বিজিএমএইর পক্ষ থেকে বলা হচ্ছে সব কারখানায় স্বাস্থ্যবিধি মানা হচ্ছে। শ্রমিকরা কারখানার কাছাকাছি বসবাসের কারণে গণপরিবহনের প্রয়োজন হয় না। যেসব কারখানা দূরে, সেসব কারখানার শ্রমিকদের আগে থেকেই নিজস্ব পরিবহনে আনা নেওয়া করা হচ্ছে। গাজীপুরের কোনাবাড়ীতে এমন কিছু পরিবহনের ব্যবস্থা আছে বলে জানা গেছে। এ খোঁজ দেন জাতীয় গার্মেন্টস শ্রমিক জোট, বাংলাদেশের কোনাবাড়ী শাখার সভাপতি আশরাফুজ্জামান। কোনাবাড়ী এলাকা থেকে যেসব কারখানা প্রত্যন্ত এলাকায়, সেখানে শ্রমিকদের জন্য নিজস্ব পরিবহনের ব্যবস্থা করে থাকে। তবে গাজীপুরের অন্যান্য এলাকা, সাভার-আশুলিয়ায় এমন খবর পাওয়া যায়নি।

এ বিষয়ে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, শ্রমিকরা শিল্পের প্রাণ। শ্রমিকদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করেছি। লকডাউনের মধ্যে কারখানার খোলা রাখার সঙ্গে সঙ্গে শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করেছি। শ্রমিকদের মধ্যে ইমিউনিটি বেশি, আক্রান্ত নেই বললেই চলে। তারপরও কোনো শ্রমিকের মধ্যে করোনার লক্ষণ দেখা দিলে আমাদের নিজস্ব ল্যাবের পাশাপাশি যেখানে যেটা কাছে, সেখানে পরীক্ষার ব্যবস্থা করছি।

এদিকে তৈরি পোশাক শিল্প বা অন্যান্য শিল্প কারখানা খোলা রেখে লকডাউন দেওয়াকে অদ্ভুত বলছেন বিশেষজ্ঞরা। ঢাকার বাইরের অধিকাংশ জেলায় মানুষ করোনা আক্রান্ত হচ্ছে। এতে মনে হয় না করোনা প্রতিরোধে পরিকল্পিত কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে।

এ বিষয়ে বিশ্বব্যাংকের সাবেক লিড ইকোনমিস্ট ড. জাহিদ হোসেন বলেন, তৈরি পোশাক শিল্পের উদ্যোক্তারা কারখানা খোলা রেখেছেন। শ্রমিকরা বাধ্য হয়ে কারখানায় আসছে। আর গার্মেন্ট কারখানা খোলা দেখে অন্যরাও লকডউন ভাঙছে। ফলে যে কারণে লকডাউন সে উদ্দেশ্য ব্যাহত হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...