• আপডেট টাইম : 27/06/2021 02:12 AM
  • 1566 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

আমার নাম সালমা বেগম। আমি গাজীপুরের এএসটি নীটওয়্যার লিমিটেড কারখানায় ১৫ বছর চাকরি করতাম। গত মাসে (মে) করোনার ছুটির সময় আমি বাড়ি যায়। সে সময় আমি অসুস্থ হয়ে পড়ি। অঅসতে দেরি হয়ে যায়। সময় মত কারখানায় হাজির হতে পারিনি, ২২ তারিখে গেলে আমাকে বলে তোমার চাকরি নেই, তুমি চলে যাও। অসুস্থ ছিলা, সুস্থ হয়েছি বললে আমাকে মেডিকেল সার্টিফিকেট নিয়ে আসতে বলে। করোনার কারণে আমি হাসপাতালে যেতে পারিনি, সাটিফিকেটও সংগ্রহ করতে পারিনি। আমাকে চাকরি থেকে ছাটাই করা হয়। বলে আগামী মাসের ২২ তারিখে আসো, দেখা যাক কত টাকা দেওয়া যায়। তার আগে দুইটি সাদা কাগজে জোর করে ¯^াক্ষর করে সিকিউরটি দিয়ে কারখানার বাইরে বের করে দেয়।
যে কারখানায় ১৫ বছর ধরে চাকরি করলাম সেই কারখানা থেকে আসতে মন চাচ্ছিলো না। এই কারখানায় মায়ায় কারণে অন্য কারখানায় যাইনি। আর এখন জোর করে সাদা কাগজে ¯^াক্ষর নিয়ে বের করে দেয়। এখন বয়স হয়ে গেছে, চেহারা খারাপ হয়ে গেছে এখন অন্য কারখানায় আর কাজ পাবো না। এই অবস্থায় জোর করে কারখানার গেট দিয়ে বের করে দিলো, চোখের পানি ধরে রাখতে পারলাম না। কাঁদতে কাঁদতে বাসায় চলে এলাম।
কারখানা থেকে বের করে দেওয়ার সময় বলল ২২ তারিখে আসো। আমার মনে হয় ১০ হাজার টাকা দিতে পারে, আবার নাও দিতে পারে। ওইদিন চাকরি করার নিয়ত করেই কারখানায় গিয়েছিলাম। আমি ২০০৫ সালের শেষের দিকে ওই কারখানায় ঢুকছি। ২০০৫ সালের মনে হয় দুই মাস ছিল। আমার কাজের খুউব অভিজ্ঞতা ছিল। আমি অসহায় বলতে, টাকা পয়সা থাকলে তো আর মানুষ গার্মেন্টস কারখানায় চাকরি করে না! পরিস্থিতির শিকার হয়ে আমি গার্মেন্টসে আসি।
আমি কারখানায় ঢুকলাম। তারপর ধরেন আমি খেতে পারি আধা কেজি আমাকে দিতো দুই কেজি। তবু জীবন দিয়ে কাজ করেছি। এভাবে বেশি বেশি কাজ করেছি। আমার লগে যে লোক আছে, অফিসও জানে আমি কি পরিমান কাজ টানছি। দীর্ঘ আট বছর চাকরি করার পর আমার এ্যাফেন্টিসাইডের ব্যথা উঠেছিল। ব্যথা উঠার পর আমি অফিস থেকে এসে পড়লাম। এসে পড়লাম মানে ২০১৪ সালের ফেব্রæয়ারি মাসের ১৪ তারিখে আমার অপারশেন হলো। সে সময় আমাকে মাত্র সাত দিনের ছুটি দিলো। সাতদিন পর আমি অফিসে গিয়ে কাজ করতে পারলাম না। তখন নিজের ইচ্ছায় কারখানা থেকে এসে পড়লাম। আসার পর আমাকে কিছুই দিল না। এরপর সুস্থ হয়ে এক বছর পর ২০১৫ সালে আবার এই কারখানায় ঢুকছি। জানুয়ারি মাসের এক তারিখে ঢুকছি। ঢুকার পর এই সাত বছর চলছে।
সাত বছর চাকরি করলাম। এই যে করোনার চার দিন বন্ধ দিলো আর চারদিন আমার এ্যাবসেন্ট হয়েছে। অসুস্থ হওয়ার জন্য অফিসে যেতে পারিনি। এ্যাবসেন্ট হওয়ার পর আমাকে আর রাখলো না, বের করে দিলো। বললো তোমাকে আর রাখবো না। সুপারভাইজার বললো, এরে আর রাখা যাবে না-আরও অনেক কথা বললো। অপমানের কথা বললো, অনেক গালাগালি, অনেক নির্যাতন আমাকে করছে। কিন্তু অনেক সহ্য করে আমি চাকরি করেছি, আমি পরিস্থিতির শিকার; বুঝছেন ! আমার সংসারে অনেক অভাব ছিল। তারপরও মনে করেন, বর্তমানে আমি অসুস্থ।
তারপর আমি কারখানায় গেলাম। আমাকে রাখলোই না। সুপারভাইজার বললো তোমাকে রাখবই না, আমাকে রাখতে দিলো না; পরে রাখলোই না। আমাকে বাধ্য করছে রিজাইন করতে, আমি রিজাইন দিয়েছিলাম না। ওরাই আমার হাতে সাদা কাগজ দিয়েছে, আরও দশজন ছিল আমার সাথে। সবার কাছে থেকে রিজাইন নিয়েছে। আমি সাদা কাগজে ¯^াক্ষর করছিলাম না। আমার কাছে থেকে জোর করে টিপ সই নিছে। পরে সিকিউরটি দ্বারা কারখানা থেকে বের করে দিলো। বের করে দেওয়ার সময় বললো তোমার পাওনা দেনা সময় মত পায়া যাবে।
কম্পানি যদি আমাকে না রাখে তাহলে সঙ্গে সঙ্গে আমার পাওনা-দেনা পরিশোধ করে দিয়ে দিক। তাহলে আমার আবার আসার দরকার কী ? তখন বললো কম্পানি কী তোমার টাকা হাতে নিয়ে বসে আছে নাকি? অফিসের এক বড় কর্মকর্তা এ কথা বললো। তারপর বললো সময় হলে তুমি পেয়ে যাবে, তুমি ফোন করবে। যেদিন গিয়েছিলাম সেদিন ছিল ২২ তারিখ ( ২২ মে) বললো সামনে মাসের ২২ তারিখে চলে আসো। বললাম যে, আমার তো স্যালারি পাওনা আছে। বললো স্যালারি টাইম মত ঢুকে যাবে (কম্পানি থেকে শ্রমিকের একাউন্টে চলে যাবে)। পরে স্যালারি ঢুকছে, ঠিক আছে। কিন্তু অন্য পাওনা পরিশোধের জন্য ২২ তারিখে যেতে বলছে। আমি ফেডারেশনের বলে রেখেছিলাম, আমি ওখানকার সদস্য। গেলাম, তারপর যদি দশ হাজার বা ২০ হাজার ধরিয়ে দেয় তাহলে আমি কি করবো, আমি তা পাওনা না; আরও বেশি পাবো। পাওনা আরও অনেক বেশি তাহলে আমাকে কি দিলো ওরা? হয়তো পরিস্থিতির শিকার আমাকে যে ভাবে বের করে দিলো ও রকম ভাবে বিপদে ফেলে আমাকে দশ-বিশ হাজার টাকা দিয়ে হয়তো বের করে দেবে। তখন করার কিছুই করা থাকবে না। তাহলে কি করতে পারলাম জীবনে? কিছুই তো করতে পারলাম না। গতবার আট বছর চাকরি করে গেলাম তখনও কিছু পেলাম না। আবার এইবার সাত বছর চাকরি করলাম, তাও কিছু দিলো না। আমি যদি টাকা পয়সা না নিয়ে বের হয়ে আসতে পারি তাহলে কি আপনারা আমার জন্য কিছু করতে পারবেন (প্রশ্ন ফেডারেশনের নেতাকে)।
-তুমি যদি টাকা কম পাও, প্রাপ্য যদি না পাও। যদি তুমি কারখানা থেকে বের হয়ে আসতে পারো তাহলে তোমার ব্যবস্থা করতে পারবো। এখন আমি ওখান থেকে বের হয়ে আসতে পারবো কিনা জানি না। আমি সঠিক বলতে পারছি না।
মানে আমার শরীরে যে অসুস্থ, আমার শরীরটা অনেক অসুস্থ। টাকার কারণে আমি চিকিৎসা করতে পারিনি। ডাক্তাররা আমার যে সব চিকিৎসা দিয়েছে, সাত হাজার টাকা শুধু পরীক্ষার জন্যই লাগবে। সাত হাজার টাকার জন্য আমি পরীক্ষা করতে পারলাম না। যদি চিকিৎস্যা করতাম আমি কাজ করেও খেতে পারতাম, পারতাম, তাই না ?
আমি এখন যেমন অসুস্থ, আগে অসুস্থ ছিলাম না। কাজে দুর্বল ছিলাম না। আমাকে কারখানা থেকে বের করে দেওয়ার পর চিন্তায় চিন্তায় শরীর খারাপ হয়ে গেছে। সব সময় আমি বেশি কাজ করেছি। প্রডাকশন যদি ১০০ পিস থাকছে, আমাকে ২০ পিস, ৫০ পিস বেশি দিয়ে করিয়েছে, আমি করেছি। আমি যদি নিজেও গুনে দিয়েছি আবার অন্যজনকে দিয়ে গুনিয়েছি-এই যে বেশি কাজ করেছি। কিছু করার থাকেনি। রেডি করতে হবে, করেছি। যত জীবন দিয়ে আমি কাজ করছি। আমি জানি আর উপরে আল্লাহ জানে, আমি কি পরিমান করেছি। এই জায়গায় (দীর্ঘশ^াস) রাখলো না কিছু করা নেই, রাখেনি।
আমি ফিনিসিং অপারেটর ছিলাম। মানে ফোল্ডিংম্যান, সিনিয়র ফোল্ডিংম্যান ছিলাম। বেতন ছিল দশ হাজার ৬৪৫ টাকা।
আর কি বলবো। ওরা আমাকে রাখবে না-এটাই আসল কথা। আমি তো দেখতে খুব সুন্দরী না, বুঝছেন? তাছাড়া বয়স হয়ে গেছে, শরীর ভেঙ্গে গেছে। এমনেই ওদের কাছে দেখতে ভাল্লাগে না। এখন আমি অবহেলার পাত্রী হলাম। বের করে দিয়েছে, বের হয়ে এসেছি, না রাখলে তো থাকার উপায় নেই। বাড়িতে (গ্রামের বাড়িতে চলে যাবো) চলে যাবো।
আমি যখন ২০০৫ সালে কারখানায় যোগ দেই তখন অনেক কাজ করতে পারতাম, করেছি। অনেক কাজ করেছি। আল্লাহ দিলে আপনি যদি অফিসে জানতেন, জেনে দেখবেন ফিনিসিংয়ের প্রডাকশন আমারে দিয়ে তুলেছে। যে কোন প্রডাকশন হতো আমারে দিয়া বেশি কাজ করিয়ে নিয়েছে। অন্যরা পারেনা, ব্যাকলগ থাকে, আমাকে দিয়ে করিয়েছে। বলবে, সালমা যদি প্রডাকশন দিতে পারে তাহলে তুইও দিতে পারবি, তোরে দিতে হইবো। এভাবে অন্যকে দিয়েও প্রডাকশন করিয়ে নিয়েছে; অফিস জানে।
ধরুন আমার অতীতে কি হয়েছে এটা তো মানুষ দেখবে না। বর্তমানে কি আছে সেটাই দেখবে। শরীর ¯^াস্থ্য গেছে গা, এখন আমার কর্ম খারাপ-এটাই দেখছে। চাকরি থেকে ছাড়ার পর টেনশনে চলছি, কিভাব চলবো, কি খাবো- এটা নিয়ে চিন্তা করতে করতে শরীর আরও খারাপ হয়ে গেছে। তারপরও আমি কাজ করতে পারি।
যখন এই কারখানাতে ঢুকি তখন বয়স ছিল ২৫/২৬ বছর। এখন ৪০/৪২ এর মত হয়েছে।
কারখানা থেকে বের করে দেওয়ার কারণ হলো প্রতিবাদ করা। ধরুন, আমাকে ১২০ পিস মাল দিলো, সে বলছে ১০০ পিস মালই দিলো। আমি যে ১২০ পিস মাল গুনে বের করলাম, সেটা বিশ^াস করলো না। মনে করেন আরকে জনকে দিয়ে ১২০ পিস গোনালাম। তখনও সুপারভাইজার বললো ১০০ পিসই আছে, ওটাই মেনে নিতে হবে। আমি গুনে বেশি বের করলাম। ওই যে প্রতিবাদ করলাম, সুপারভাইজারের ভুল ধরিয়ে দিলাম- এই হয়ে যায় রাগ। এটাই আমার দোষ। এই প্রতিবাদই হলো কারণ। এই প্রতিবাদ করি কেন ? তারা আগে থেকেই বলতো আমি নেতামু করি, এই করি, সেই করি-মানে প্রতিবাদ করি কেনো! কথা বলা যাবে না, ওরা যা বলে তার ভেতরেই থাকতে হবে, ওরা যা বলবে তাতেই সাই দিতে হবে।
সুপারভাইজার আমাকে যদি খারাপ খালাগালি করে, আমি কোন প্রতিবাদ করতে পারি না ? আমি তো কাজ ঠিক ঠাকই করি আমাকে কেনো গালাগালি করবে? আমি তার কথা ধরলাম-এটা কি আমার অপরাধ হয়ে গেলো ? এটা এদের কাছে অপরাধ। আমাদের অনেক নির্যাতন করা হয়েছে। এটা সবাই জানে, ফ্লোরের সবাই জানে। অনেক কষ্ট সহ্য করে আমি কাজটা করেছি।
এখন আমি খুব সমস্যায় পড়ে গেছি। চিকিৎসার টাকা নেই। ¯^ামী একটি তারকাঁটার কারখানাতে চাকরি করে, কম বেতন পায়। আমার চাকরি চলে গেলে কি খাবো? আমার মালিক কত টাকা দেবে জানি না। তাই এক তারিখে গ্রামে চলে যাচ্ছি।
এখন কারখানার কথা মনে হলে খুব কষ্ট লাগে। একটি সরকারের উপর যেভাবে মায়া হয়। সেভাবে মনে হয় নিজে কাজ করে কারখানাটি উঠিয়েছি। বহুদিন চাকরি করেছি একটা মায়া আছে না! আগে অন্য ফ্যাক্টরিতে আমার চাকরি হয়েছে, আমি যাইনি। কেনো যাইনি, মায়া লাগছে। অনেক মায়া (কথাগুলো জড়িয়ে যায়)। ১৫ বছরের চাকরি করছি, কারখানা ছাড়তে মায়া লাগছিল।
এখন আমি কোথায় চাকরি করতে যাবো, বয়স দেখেই চাকরিতে নেবে না। তারপর যেটুকু বয়স হয়েছে তার সাথে শরীরের গতি থাকতো তাহলে চাকরি করতে পারতাম। আমার তো কাজের অভিজ্ঞতা আছে। কাজও পারি আল্লাহর রহমতে। কিন্তু এই বয়সে গার্মেন্টস কারখানা কোথাও চাকরিতে নেবে না। শরীরও ভেঙ্গে গেছে।
প্রথম অবস্থাতে বেতন ছিল উনিশ শ টাকা। এরপর হয়েছিল ছয় হাজার আটশ টাকা। পরে বেড়ে বেশি হয়েছিল। তারপরও যে বেতন পেয়েছি সংসার চালিয়েছি; কোন আয় থাকেনি। শুনেছি আমাদের মালিক একটা থেকে তিনটা কারখানা করেছে।
আমার সুপারভাইজার আমার কাজের মুল্যায়ন করেনি। দেখছে সুন্দরী, স্মার্ট। আমি তো সুন্দরী না। তাই বাড়িতেই চলে হতে হবে। আপনারা দোয়া করবেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...