• আপডেট টাইম : 27/06/2021 12:19 AM
  • 408 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

দেশের সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা আয়ের খাত পোশাক শিল্প। এর পরও এই শিল্পে কর্মরত শ্রমিকদের জীবনের মান উন্নয়নের বিষয়টি অনেকটাই উপেক্ষিত। বিশেষত অধিকাংশ শিল্প মালিক শ্রমিকদের স্বাস্থ্যগত নিরাপত্তার দিকটি আমলে আনেন না। অথচ স্বাস্থ্যগত নিরাপত্তা ও রোগের ঝুঁকি কমাতে পুষ্টিকর খাবার গ্রহণ অপরিহার্য। এমনকি শ্রমিকদের পুষ্টি ক্ষেত্রে বিনিয়োগ করলে উৎপাদনশীলতা বাড়ে।

সম্প্রতি রাজধানীতে অনুষ্ঠিত ‘সমন্বিত কৌশল এবং কর্মশক্তি পুষ্টির জন্য সহযোগিতামূলক অ্যাকশন পরিকল্পনা’ শীর্ষক অনলাইন প্লাটফর্মে বিশেষজ্ঞদের উপস্থাপিত গবেষণা সমীক্ষা থেকে এ তথ্য উঠে আসে।


শিল্প মন্ত্রণালয়ের সভাপতিত্বে গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রিশন (গেইন) এবং ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডাব্লিওএফপি) এর যৌথ উদ্যোগে গঠিত প্ল্যাটফর্ম স্কেলিং আপ নিউট্রিশন-সান (এসইউএন) বিজনেস নেটওয়ার্ক (বিএন)-বাংলাদেশ এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (স্বাস্থ্য সেবা বিভাগ) কাজী জেবুন্নেছা বেগম। শ্রম বিভাগের মহাপরিচালক গৌতম কুমারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সম্পাদক মো. হুমায়ুন কবির, শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. আল আমিন সরকার, জনস্বাস্থ্য ও পুষ্টি ইনস্টিটিউট- (আইপিএইচএন) এর আওতাধীন ন্যাশনাল নিউট্রিশন সার্ভিস এর লাইন ডিরেক্টর ড. এস এম মুস্তাফিজুর রহমান, সুইজারল্যান্ড ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা-গেইন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডা. রুদাবা খন্দকার ও অন্যান্য সংশ্লিষ্ট নেতারা।

এতে স্বাগত বক্তব্য রাখেন গেইন বাংলাদেশ-এর পোর্টপোলিও লিড মনিরুজ্জামান বিপুল।

‘কর্মক্ষেত্রে পুষ্টি : চলমান অনুশীলন ও ভবিষ্যৎ নির্দেশনা’ শীর্ষক গবেষণাটি করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. শাইফুন নাহিন শিমুল।
সুত্র .জাগো নিউজ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...