• আপডেট টাইম : 26/06/2021 07:26 PM
  • 785 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সম্পন্ন হলো ‘আমার শ্রম আমার লড়াই’এর বর্ষপূতি অনুষ্ঠান। ২৫ জুন বাংলাদেশ সময় রাত ৯টায় ভার্চুয়াল অনুষ্ঠানটি উদ্বোধন করেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি ও স্কপ নেতা প্রবীন শ্রমিক নেতা শহীদুল্লাহ চৌধুরী। উদ্বোধনী বক্তব্য রাখেন অর্থনীতিবিদ ও ঢাকা বিশ^বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এমএম আকাশ, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু ও ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিলের সাধারণ সম্পাদক কামরুল আহসান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নাট্য ব্যক্তিত্ব নওশিন। আলোচনা রুম সমূহ সমš^য় করেন জাফর ইকবাল, কনক বর্মন ও আরিফুর রহমান।


অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের সাইড লাইনে আটটি রুমে বিভক্ত হয়ে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। একেকটি রুমে একেকটি বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনার বিষয়বস্তু ছিল -
১) নয়া উনারনীতি-বিশে^ শ্রমিক আন্দোলনের চ্যালেঞ্জ: বাধার পাহাড় পেরুবো কিভাবে?
২) শ্রমিক শিক্ষার দর্শন: ঘরে না বাইরে ?
৩) আইন আদালত না আন্দোলন: মুক্তি কোন পথে?
৪) বিশ^বিদ্যালয় কি যাবে না শ্রমিকের কাছে ?
৫) শ্রমিকের নিজ¯^ মুখপাত্র চাই : কে, কেন এবং কিভাবে ?
৬) শ্রমিকের রাজনীতি, রাজনীতির শ্রমিক: সমস্যা না সম্ভাবনা ?
৭) ‘ও দুনিয়ার মজদুর ভাইসব, এক মিছিলে দাঁড়া” নয়া উদারনীতির দুনিয়ায় এক মিছিলে দাঁড়াবো কিভাবে ?
৮) এনজিও এবং ট্রেড ইউনিয়ন মেলবন্ধন: সমস্যা না সম্ভাবনা ?


প্রথম রুম ‘নয়া উনারনীতি-বিশে^ শ্রমিক আন্দোলনের চ্যালেঞ্জ: বাধার পাহাড় পেরুবো কিভাবে’ শীর্ষক আলোচনার প্যানেল আলোচক ছিলেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের (টিইউসি) সভাপতি শহীদুল্লাহ চৌধুরী, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের চৌধুরী আশিকুল আলম, পাটকল রক্ষায় সম্মিলিত নাগরিক পরিষদের অ্যাড, কুতরত ই খুদা, শ্যামপুর চিনিকল রক্ষা কমিটির আব্দুল কুদ্দুস ও বাংলাদেশ আখ চাষী ও চিনিকল রক্ষা সংগ্রাম পরিষদের ইব্রাহীম খলিল।


‘শ্রমিক শিক্ষার দর্শন: ঘরে না বাইরে’ এর প্যানেল আলোচক ছিলেন- জাতীয়তাবাদী শ্রমিক দলের আনোয়ার হোসেইন, জাতীয় শ্রমিক জোটের মেসবাহ উদ্দীন আহমেদ, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের এ্যাড. সভাপতি মন্টু ঘোষ, বাংলাদেশ মুক্ত গার্মেন্টস শ্রমিক ইউনিয়ন ফেডারেশনের রাশেদুল আলম রাজু ও গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের আহসান হাবিব বুলবুল।


‘আইন আদালত না আন্দোলন: মুক্তি কোন পথে? শীর্ষক আলোচনার আলোচক ছিলেন, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের মোশরেফা মিশু, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কাজী রুহুল আমিন, বাংলাদেশ গার্মেন্টস এন্ড ইন্ড্রাস্টিয়াল ওয়ার্কার্স ফেডারেশনের বাবুল আখতার, বাংলাদেশ শ্রমিক সংহতি ফেডারেশনের রুহুল আমিন, এ্যাড. নাসিম ও বাংলাদেশ টেক্সটাইল এন্ড গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের মাহবুবুর রহমান ইসমাইল।

‘বিশ^বিদ্যালয় কি যাবে না শ্রমিকের কাছে?’ শীর্ষক আলোচনার আলোচক ছিলেন, ঢাকা বিশ^বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এমএম আকাশ, বাংলাদেশ টেক্সটাইল এন্ড লেদার ওয়ার্কার্স ফেডারেশনের কুতুব উদ্দিন আহমেদ, ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষক কাজী মারুফুল ইসলাম এবং জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের শিক্ষক সায়েমা খাতুন।

‘শ্রমিকের নিজ¯^ মুখপাত্র চাই : কে, কেন এবং কিভাবে?’ এর আলোচক ছিলেন, বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশনের মো: তৌহিদুর রহমান, শ্রমিক আওয়াজ সম্পাদক জাফর আহমদ ও গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউয়িন কেন্দ্রের ইদ্রিশ আলী।


‘শ্রমিকের রাজনীতি, রাজনীতির শ্রমিক: সমস্যা না সম্ভাবনা?’ সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের রাজেকুজ্জামান রতন, বাংলাদেশ লেবার ফেডারেশনের শাহ মোহাম্মদ আবু জাফর, বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সালাহউদ্দিন ¯^পন, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিকলীগের জেডএম কারুমল আনাম।


‘ও দুনিয়ার মজদুর ভাইসব, এক মিছিলে দাঁড়া’ নয়া উদারনীতির দুনিয়ায় এক মিছিলে দাঁড়াবো কিভাবে?’ আলোচনার আলোচক ছিলেন, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আমিরুল হক আমিন, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির তাসলিমা আখতার, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক জলি তালুকদার, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কামরুল হাসান, গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের শহীদুল ইসলাম সবুজ, ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্সের চায়না রহমান ও পোশাক শিল্প ফেডারেশনের লাভলী ইয়াসমিন।


এনজিও এবং ট্রেড ইউনিয়ন মেলবন্ধন: সমস্যা না সম্ভাবনা ? শীর্ষক আলোচনার আলোচক ছিলেন-বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের ডা: ওয়াজেদুল ইসলাম খান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামসুন নাহার এমপি, বাংলাদেশ জাতীয় শ্রমিক কর্মচারী পরিষদের হেদায়েদুল ইসলাম, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের আবুল হোসাইন, শ্রমিক-ছাত্র-জনতা ঐক্যের রুহুল আমিন।


উদ্বোধনী ও প্যানেল আলোচকের বাইরেও ইস্যু ভিত্তিক প্রশ্ন-উত্তর পর্বে বক্তব্য রাখেন তৈরি পোশাক শিল্প, টেক্সটাইল, বস্ত্র ও পাট, চিনি ও খাদ্য শিল্প খাত সহ বিভিন্ন শিল্পের শ্রমিকনেতা ও গণমাধ্যম কর্মীরা।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...