• আপডেট টাইম : 25/06/2021 12:52 PM
  • 622 বার পঠিত
জাফর আহমদ
  • জাফর আহমদ
  • sramikawaz.com

সরু সড়কে হাজারো শ্রমিকের যাতায়াত। সড়কের দুধারে কারখানা আর মানুষের বসতি। শ্রমিকরা সকাল-বিকেলে কারখানায় যায় এবং ফিরে আসার সময় সরু এই সড়কে মিছিলের রুপ নেয়। কোন যানবাহন ঢুকলে পুরো সড়ক বন্ধ হয়ে যায়। প্রতিদিন সকাল সাতটা থেকে আটটা। আর বিকেল পাঁচটা থেকে সাতটা পর্যন্ত সড়ক এমন অবস্থা ধারণ করে, শ্রমিকদের সঙ্গে ড্রাইভারে বাগবিতন্ডা হয়ই। কারণ গাড়ী অতিক্রম করে কারখানায় যাতায়াত করা সম্ভব হয় না। কারখানা পৌছতে দেরি হয়ে যায়। এমনি একদিনে ১৬ জুন সকালে একটি ট্রাক ওই সড়কে ঢুকে পড়ে। এই সময়ে কেনো এই সরু সড়কে ট্রাক প্রবেশ করলো, ক্ষুব্ধ শ্রমিকরা প্রশ্ন করে। বাগ-বিতন্ডার এক পর্যায়ে ড্রাইভার শ্রমিকের ওপর ট্রাক তুলে দেয়। সঙ্গে সঙ্গে এক নারী শ্রমিক নিহত হন। আহত হন আরও এক শ্রমিক। এ ঘটনা গাজীপুর মহানগরীর কোনাবাড়ি আমবাগ সড়কের। মহাসড়কের পাশে বলে এ সড়কের নাম হয়েছে আঞ্চলিক সড়ক। সড়কটিতে এ রকম দুর্ঘটনা কিছুদিন পর পরই ঘটে থাকে। প্রতিবারই শ্রমিকরা দাবি করে সড়ক সম্প্রসারণ ও কারখানা খোলা-বন্ধ হওয়ার সময় এ সড়কে কোন যানবাহন না চলাচলের। প্রতিবারই প্রতিশ্রæতি দেওয়া হয়, আবারও যানবাহন চলে। এবারও পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে দাবি অনুযায়ী শ্রমিকদের যাতায়াতের সময় এই সড়কে কোন যানবাহন চলবে না। উপেক্ষিত শ্রমিকের দাবি বাস্তবায়নে প্রলোম্বিত উদ্যোগ।
এ চিত্র ঢাকা ইপিজেড-এর সামনের ভাদাইল রোড ও ভাদাইল, আশুলিয়ার জামগড়ার পেছনের শ্রমিক বসতি, মিরপুরের রুপনগর বা নারায়নগঞ্জের মাদাইর শ্রমিক বসতি এলাকার। এ চিত্র তৈরি পোশাক শিল্পের ৪০ লাখ শ্রমিকের বসতি এলাকার। তৈরি পোশাক কারখানাগুলো যেমন অপরিকল্পিত ভাবে গড়ে উঠেছিল। শ্রমিকদের বসবাসের জন্য যে সব এলাকা ব্যবহৃত হয়ে আসছে সেগুলোও আরও অপরিকল্পিত ও ঘিনচে। পাখির খাচার মত কোন মতে নি:শ^াস নিতে পারলেই হলো। না আসে রাস্তা ঘাট, না আছে আলো বাতাশ প্রবেশের পথ। ভোরে উঠে বাথরুমে যাওয়ার জন্য লাইন, লড়াই; তারপর রান্নার চুলা পাওয়ার জন্য আর একবার লড়াই করতে হয়। কারখানায় সময় মত পৌছানোর জন্য আরেকবার লড়াই করতে হয় পথে। সন্ধ্যায় ছুটি হলে নিত্যদিনের লড়াই করে বাসা নামের ঘুলঘুলিতে প্রবেশ করতে হয়। আবার চুলা পাওয়ার জন্য তির্থের কাকের মত অপেক্ষা করতে হয় আাগের শ্রমিক প্রতিবেশিটি কখন রান্না শেষ করবে। বেশি টাকা দিয়ে শ্রমিকদের থাকার সংস্থান নেই। তাই কম ভাড়ার এই বাসাতেই শ্রমিকের ঠিকানা হয়। তাই শ্রমিকের জীবনের নিরাপত্তা সেখানে বড় কথা নয়, বড় কথা শ্রমিক কম খরচে কোন মতে থেকে-খেয়ে মালিকের সর্বোচ্চ উৎপাদন করে দেবে। যেনো সরকার বা কারখানার নিয়োগকর্তার দেখার কোন সময় নেই।
২০১৩ সালে রানা প্লাজা ধসে হাজারো শ্রমিক, কর্মকর্তা, মালিকের মৃত্যু হওয়ার বিদেশি ক্রেতাদের চাপ বাড়ে বাংলাদেশের পোশাক শ্রমিকদের পেশাগত নিরাপত্তার, জীবনের নিরাপত্তা দেওয়ার। কারখানার ভবন নিরাপদ না হওয়ার কারণে, বিদ্যুৎ লাইন নিরাপদ না হওয়ার কারণে একের পর কারখানার কার্যাদেশ বন্ধ হতে থাকে। এরপর শত শত কারখানা এক বছরের মধ্যেই বদলে গেলো। জরাজীর্ণ ভেঙ্গেপড়া কারখানা থেকে আন্তর্জাতিক মানের তৈরি পোশাক কারখানাতে রুপান্তর হলো। এক সময় ক্রেতা প্রতিষ্ঠানগুলোর চাপে দেশের শিশু নির্মুল হয়। সবই বিদেশি ক্রেতা ও ভিন্ন দেশের চাপে। অপরিকল্পিতভাবে গড়ে ওঠা তৈরি পোশাক কারখানা রুপান্তর হয় পরিকল্পিত পোশাক শিল্প কারখানাতে। কিন্তু সেখানেও শুভঙ্করের ফাঁকি থেকে গেলো। কারখানাগুলো, যেখানে উৎপাদন হবে সেই কারখানাই নিরাপদ ও ¯^াস্থ্য সম্মত হলেই হলো, বিদেশি ব্রান্ডগুলোর পছন্দ মত হলেই হলো, কারখানার পরিবেশ বিশে^র এক নম্বর, দুই নম্বর, তিন নম্বর হলেই হলো। এক নম্বর কারখানার শ্রমিক কোথায় বাসবাস করলো, কোন পথে চলাচল করলো, সন্তানদের কোথায় রাখলো বা স্কুলে যাক বা না-যাক তা কারো দেখার সময় নেই।
করোনা মহামারীর প্রথম ঢেউয়ের সময় ২০২০ সালের মে মাসে শ্রমিকরা জীবনের ঝুকি নিয়ে কারখানায় কাজ করবেন কিনা-এমন বিতর্কে নীট তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানি কারক সমিতির (বিকেএমইএ) সিনিয়র সহসভাপতি মোহাম্মদ হাতেমের বক্তব্যে শ্রমিকদের যাপিত জীবনের চিত্র পরিস্কার হয়। সে সময় তিনি বলেছিলেন, শ্রমিকরা যে কারখানায় কাজ করেন তেমন পরিবেশে থাকার কথা ¯^প্নেও ভাবে না। কারখানা পরিস্কার পরিচ্ছন্ন এবং এ বিষয়ে নিয়মিত ব্রীফিং করা হয়। বরং তারা বাসাতেই এবং যে রাস্তা দিয়ে তা নিরাপদ নয়। কারণ তারা যে পথে যাতায়াত করে বা যেখানে বসবাস করে তা ¯^াস্থ্যসম্মত নয়, ঝুকিপূর্ণ। এতেই বোঝা যায় তৈরি পোশাক শিল্পের শ্রমিকরা কি অবস্থায় বসবাস করেন।
বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগের মেয়াদে শ্রমিকদের ডর্মেটরি তৈরির জন্য সুদমুক্ত ঋণের ঘোষণা করেছিলেন। যাতে শিল্প মালিকরা সরকারি টাকা নিয়ে নিজেদের শ্রমিকদের বসবাসের ব্যবস্থা করতে পারেন। ২০১৫ সালের দিকে এ জন্য দুইশ কোটি টাকার একটি তহবিলও গঠন করেছিলেন। তহবিল পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছিল বাংলাদেশ ব্যাংকের অবস্থিত সরকারের গৃহায়ণ কর্তৃপক্ষকে। গার্মেন্টস কারখানা মালিকরা এ ঋণের টাকা নেওয়ার জন্য আবেদন করাও শুরু করেছিল। কিন্ত টাকা ফেরত দিতে হবে-এমন শর্ত থাকার কারণে মালিকরা আর আগ্রহ দেখায়নি। চার হাজার মালিকের মাত্র ১৫ জন আবেদন করে। এরপর সরকারের পক্ষ থেকে যেমন ‘অজ্ঞাত’ হয়ে যায়। তৈরি পোশাক কারখানার মালিকরাও শ্রমিকদের ডর্মেটরি নির্মানের কথা ভুলে যায়। শ্রমিকদের ডর্মেটরি নির্মাণের উদ্যোগ থেমে যায়। এরই মধ্যে সরকারের সব প্রভাবশালী মন্ত্রী,এমপির পদগুলো এই তৈরি পোশাক শিল্পের মালিকদের দখলে চলে যায়। সরকার পরিচালনা করা রাজনীতি ব্যবসায়ীদের দ্বারা দখল হয়ে যাওয়ার কারণে শ্রমিকের কল্যানের ক্ষীন আলো জ¦লছিল তাও ম্লাস হয়ে যায়। শ্রমিকের পরিবর্তে শুধুই মালিকের কল্যানই অভীষ্ট হয়ে যায়। বিষয়টি যেন এমন হয়ে দাঁড়ায় শিল্পের মালিকের সম্পদ ও সুযোগের ভান্ড একদিন পরিপূর্ণ হয়ে গেলে চুইয়ে শ্রমিকের থালায় পড়বে।
এক সময় শিল্প কারখানা প্রতিষ্ঠার করতে উদ্যোক্তারা সঙ্গে সঙ্গে শ্রমিকদের জন্য ডর্মেটারি, হাসাপাতাল, ক্লাব, খেলার মাঠ, শ্রমিকসন্তানের জন্য স্কুল প্রতিষ্ঠা করতো। এখন ভারি শিল্প হোক আর হালকা শিল্প হোক শ্রমিক কল্যানের বিষয়টি পুরোপুরি উপেক্ষিত থাকে; কারখানা প্রতিষ্ঠার পরিকল্পনার মধ্যে শ্রমিক থাকে না। কিভাবে শ্রম শোষণ করে সর্বোচ্চ মুনাফা করা যায় সেটাই প্রধান এবং একমাত্র কাজ হয়ে দাঁড়ায়।
শুরু করেছিলাম সরু সড়কে হাজারো শ্রমিকের ঠেলাঠেলি করে যাতায়াত ও দুর্ঘনায় শ্রমিকের জীবন যাওয়ার গল্পকথা দিয়ে। এ গল্পকথা শ্রমিকের সীমাহীন অবহেলা, বঞ্চনার, শোষন ও নিপীড়নের। এ গল্পকথা হলো আকাশ-পাতালের বৈষম্যের গল্পকথা। দেশে এখন মাথা পিছু বার্ষিক আয়ের হিসাব করা হয় ২ হাজার ২২৭ ডলার। বাংলাদেশি মূদ্রায় যা ১ লাখ ৮৮ হাজার ৮৭৩ টাকা। দিনে আয় দাঁড়ায় ৫২৫ টাকা। একদিকে দিনভর পরিশ্রম করে পুরোটাই চলে যায় খাদ্য কিনতে। রোগে-শোকে অর্থের অভাবে অকাতরে জীবন দিতে হয়। কারো দিনে দুবেলা খাদ্য জোটে না। অন্যদিকে কেউ কেউ টাকা খরচ করার জায়গা পায় না, শত শত কোটি টাকা বিদেশে পাচার করে। দেশে কামাই করে আর মালয়েশিয়া, কানাডায় বসবাস করে। সম্পদের অসম বন্টন প্রক্রিয়া, অন্যায্য ভিত্তির উপর প্রতিষ্ঠিত রাষ্ট্রযন্ত্র ও ধনিক তোষন নীতির কারণে যারা উৎপাদন করছে তারাই সব বঞ্চিত থেকে হচ্ছে। জীবন দিচ্ছে উৎপাদন প্রক্রিয়াতেই। এ ব্যবস্থার পরিবর্তন প্রয়োজন।

জাফর আহমদ: সম্পাদক, শ্রমিক আওয়াজ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...