• আপডেট টাইম : 18/06/2021 02:29 PM
  • 777 বার পঠিত
  • মো. তৌহিদুর রহমান
  • sramikawaz.com

সম্প্রতি শ্রমিক আওয়াজ-এ একটি খবর প্রকাশিত হয়েছে, আশুলিয়ার একটি কারখানার শ্রমিককে মারধর করাতে ওই কারখানার অন্য শ্রমিকরা প্রতিবাদ করে। প্রতিবাদ করার কারণে শ্রমিকদের চাকরিচ্যূত করে এবং ওই সব শ্রমিকদের ব্যক্তিগত তথ্য দেয়ালে ঝুলিয়ে দেয়।


ছবি ও ব্যক্তিগত তথ্য দেয়ালে লাগানোর মধ্যে দিয়ে ওই কারখানা প্রশাসন একদিকে শ্রমিকের ব্যক্তিগত অধিকারের উপর পদাঘাত করেছে, পাশাপাশি সারা বিশে^র সচেতন মানুষকে জানিয়ে দিয়েছে আমাদের তৈরি পোশাক কারখানার মালিকরা শ্রমিকদের শুধু বেআইনিভাবে ছাঁটাই-ই করে না, তাদের ব্যক্তি অধিকার টুকুও কেড়ে নেয়। অন্য জায়গায় চাকরি পাওয়ার অধিকার টুকুও হরণ করে।


এ ঘটনা ¯^াধীন সার্বভৌম ও মর্যাদাবান দেশের নাগরিক হিসাবে আমাকে লজ্জিত করেছে, মর্মাহত করেছে, অপমানিত এবং মাথা নত করেছে। একটি কারখানার প্রশাসন কতটা নীচু হলে, কতটা আমানবিক হলে, কতটা ¯ে^চ্চাচারি এবং নির্বুদ্ধিতার চর্চা করলে এমন কাজ করতে পারে!


আমি বলতে চাচ্ছি যে, ব্যক্তির কোন তথ্য তার গোপনীয় বিষয়। যে কোন প্রতিষ্ঠান বা রাষ্ট্র জনসাধারণের তথ্য প্রকাশের ক্ষেত্রে কিছু বাধা নিষেধ আছে,কিছু বিধি নিষেধ আছে। যদিও আমাদের দেশে এটা খুব একটা মানা হয় না। আমি বলবো এই ধরণের তথ্য যদি, ব্যক্তি গত তথ্য যদি কোন কারখানা বা কোন প্রতিষ্ঠান এভাবে প্রকাশ করে দেয় তাহলে শ্রমিকের জীবন-জীবিকা অনিশ্চয়তা অনিশ্চয়তা দেখা দেবে। এটা আমি মনে করি বাংলাদেশ জাতিসংঘের সদস্য রাষ্ট্র হিসাবে ইউনিভার্সেল ডিক্লারেশন অব হিউম্যান রাইটস ৩০টা অনুচ্ছেদের উপর আন্তাজাতিক সার্বজনিন মানবাধিকার যে সনদ রয়েছে-প্রত্যেকটি সদস্যরাষ্ট্রকে এগ্রি করেই সদস্য পদ নিতে হয়।


আমি মনে করি এই ঘটনার মধ্য দিয়ে ওই সনদের চরম লংঘন করেছে। কারণ রাষ্ট্র এখানে কথা দিয়েছে যে, প্রত্যেকটি নাগরিকের ব্যক্তিগত তথ্যের পাশাপাশি তার জীবন-জীবিকার নিশ্চিত করবে। তাহলে রাষ্ট্রের সরকারীভাবে সরকারি চাকরি দেওয়ার সামর্থ নেই, বেসরকারী পর্যায়ে যারা চাকরি করেন রাষ্ট্রকে বেসরকারি পর্যায়ের শ্রমিক হোক বা কর্মচাির হোক তাদের জীবন ও জীবিকা যাতে অব্যাহত থাকে সেই ধরণের কর্মকান্ডকে উৎসায়িত করা প্রয়োজন। এখানে খুব দুঃখজনক হলেও সত্য এখানে রাষ্ট্রযন্ত্র এখানে খুব নির্বিকার ভূমিকা পালন করছে। এবং এই ধরণের তথ্য যদি বাইরে চলে যায়, শ্রমিকদের এই ব্যক্তিগত তথ্য যদি অন্যান্য কারখানাতেও ডেলিভারি হয় তাহলে আমার মনে হয় ওই শ্রমিকরা ওই সব কারখানাতে আর চাকরি পাবে না। তাদের জীবিকা অনিশ্চিত হয়ে পড়বে এবং তাদের পারিবারিক জীবনকে ধ্বংসের দিকে ঠেলে দেবে।


আমি মনে করি আমাদের দেশ জাতিসংঘের সদস্য রাষ্ট্র, আইএলও-এরও সদস্য রাষ্ট্র। সরকারকে অবশ্যই, তার শ্রম মন্ত্রণালয় শ্রম পরিচালকের দপ্তর এবং ডায়ফি-যেটা পরিদর্শক, কল-কারখানা প্রত্যেকেরই দায়িত্ব আছে এই ধরণের মালিকের অন্তত সতর্ক করা এবং তাদের হুশিয়ারি করা। অনেক সময় একজন মানুষ না জেনে অপরাধ করে ফেলে সে ক্ষেত্রে রাষ্ট্রের যে অর্গানগুলো আছে সেই অর্গানগুলোর দায়িত্ব তাদের বলে দেয়া যে, এটা ভুল হচ্ছে, রাষ্ট্রকে ছোট্ট করছে, আইন বিরোধী হচ্ছে বা সার্বজনিন মানবাধিকার ঘোষণা পরিপন্থি হচ্ছে। তাহলে অনেকাংশই মালিকরা সতর্ক হতো।

 

দুঃখজনক হলো আশুলিয়ার যে ঘটনা-শ্রম মন্ত্রণালয়, ডাইফি কোন পদক্ষেপ আমরা দেখতে পাইনি। আমি বলবো এই ধরণের কাজকে নিরুৎসায়িত করার জন্য সরকারকে পদক্ষেপ নিতে হবে। কারণ এই ধরণের কোন ঘটনাটাকে যদি আমরা আন্তর্জাতিক কোন ফোরামে নিয়ে যায় তাহলে কিন্তু রাষ্ট্র লজ্জিত হবে। ইউনায়টেডে বা আইএলও-তে যে সব বার্ষিক সভাগুলো হয় সেই সব সভাতে আমাদের মন্ত্রী হোন, মাননীয় প্রধানমন্ত্রী হোন, যিনি রাষ্ট্রের প্রতিনিধিত্ব করবেন তিনি কিন্তু প্রশ্নের সম্মুখিন হতে পারেন, লজ্জিত হতে পারেন। আমরা চাইনা আমাদের মন্ত্রী, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী এই ধরণের বিব্রত পরিস্থিতির সম্মুখিন হন। এক্ষেত্রে রাষ্ট্রযন্ত্রকেও আরো দায়িত্বশীল ভূমিকা নিতে হবে। রাষ্ট্রকে আরো গঠনমূলক ভূমিকা নিতে হবে।

 

আমি আশুলিয়ার ওই মালিকের নিন্দা জানাই এবং আশা করবো তারা ওই ধরণের কাজ থেকে বিরত থাকবেন। এবং আমি দেশের প্রতিটি কারখানার মালিককের প্রতি উদার্ত আহবান জানাই, শ্রমিক কোন অন্যায় করলে, কোন ভুল করলে তাকে যেনো বাংলাদেশের শ্রম আইনের আলোকেই তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়। কিন্তু তা না করে তার পরিবর্তে বেআইনিভাবে চাকরিচ্যুতও করবেন, ব্যক্তিগত তথ্য দেয়ালে টাঙ্গাবেন-এটা কোনভাবেই সমর্থন যোগ্য নয়। এটা অত্যান্ত নিন্দনীয় এবং এর তীব্র ভাষায় নিন্দা জ্ঞাপন করছি। শ্রমিকদের ব্যক্তিগত তথ্য এভাবে দিয়ে শ্রমিকের জীবন ও জীবিকাকে এভাবে অনিশ্চয়তার মধ্যে ফেলে দেবেন না। সবাই সতর্ক হবেন, অভ্যান্তরিন তদন্তের মাদ্যমে যদি দোষী হয়, দোষী হবে-আইনি পথে ব্যবস্থা নেবেন। আইন আদালতের পথ খোলা আছে-সে পথে ব্যবস্থা নেবেন। মালিক বেআইনিভাবে শ্রমিকদের ছাঁটাই করে, আমরা তো ওই মালিকের তথ্য দেয়ালে টাঙ্গিয়ে দেয় না। আমরা শ্রম আদালতে যাচ্ছি, বিজিএমইএ তে যাচ্ছি। বিভিন্ন ফোরামে গিয়ে অভিযোগ দিচ্ছি। আইনি পথে যাচ্ছি।

 

আমরা বলবো মালিকরা যেন এই দেয়ালে ছবি তথ্য টানানোর অনুশীলন বন্ধ করে। ব্যক্তিগত তথ্য বাইরে দেয়ার কোন বিষয় নয়, এটা যেন আমরা সবাই মনে করি। এটা যদি আমরা না করি তাহলে বিবেকের কাছে দায়বদ্ধ থাকবো, রাষ্ট্র যে আন্তর্জাতিক সার্বজনিন মানবাধিকার ঘোষণার সনদে ¯^াক্ষর করেছে সে দায়বদ্ধতার জায়গা ক্ষুন্ন হবে, সরকার লজ্জিত হবে। আমি সকলকে বলবো, আমরা সবাই যেন এ ধরণের কাজগুলো পরিহার করে চলি।

লেখক: সভাপতি, বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিক ফেডারেশন

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...